Header Ads

পুজোতে বাঙালির আবেগকে স্পর্শ করতে মহালয়াতে মুক্তি পেল সুরকার ও গায়ক রণজয় ভট্টাচার্যের নতুন গান 'ফিরবি চল'

'প্রেমে পড়া বারণ, কারণে অকারণ'। 'সোয়েটার' ছবির বিখ্যাত সেই বাংলা গান। যা লক্ষ লক্ষ মানুষের হৃদয় ছিনিয়ে নিয়েছে। মনোমুগ্ধকর মেলোডিতে ভরা সেই গান সুরকার ও গায়ক রণজয় ভট্টাচার্যকে পৌঁছে দেয় জনপ্রিয়তার শীর্ষে। পাশাপাশি সোয়েটার সিনেমার মাধ্যমে পরিচালক শিলাদিত্য মৌলিকও জিতে নেয় দর্শকদের ভালোবাসার শিরোপা। 


'সোয়েটার' ছবির সাফল্যের পর পরিচালক শিলাদিত্য মৌলিক নির্মাণ করলেন একটি দুর্গাপুজো স্পেশাল গানের ভিডিও চিত্র। গানের নাম 'ফিরবি চল'। সুরকার ও গায়ক রণজয় ভট্টাচার্য নিজের সুর ও কথায় কণ্ঠ দিয়েছেন এই গানে। পি অ্যান্ড পি এন্টারটেইনমেন্টের ব্যানারে মহালয়ার দিন মুক্তি পেয়েছে 'ফিরবি চল।'

জন্মভূমির টান আমাদের বারবার আকর্ষণ করে। সেই মাতৃভূমির টানে আমরা বারবার ফিরে আসি। জনম দুখিনী মায়ের ঘর ছেড়ে আমাদের অনেককেই রোজগারের সন্ধানে অন্যত্র পাড়ি দিতে হয়। জনম দুখিনী মাকে একলা ফেলে রেখে অন্যত্র বসবাস করা অত্যন্ত কষ্টের ব্যাপার। 

আমরা যারা প্রবাসী হয়ে অন্যত্র নিজেদের কাজের পরিপ্রেক্ষিতে বসবাস করি। কিন্তু কোনো উৎসব এলে আমরা মাতৃভূমিতে ফিরে আসি৷ আমরা বাঙালি। আমাদের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা। যে পুজোতে মিশে থাকে বাঙালির আবেগ ও নিখাদ বাঙালিয়ানা। যে উৎসবে উপস্থিত না থাকতে পারলে যেন আমাদের পুরো বছরটাই বৃথা মনে হয়৷ 

'ফিরবি চল' গানে উপরিউক্ত বিষয়গুলোই তুলে ধরা হয়েছে। এই গানের ছবিতে আমরা দেখতে পাই একজন প্রবাসী বাঙালি যুবক এক মহালয়ার সকালে বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের গলায় মহালয়া শোনা শেষ করে অফিস পাড়ি দিলেন। তারপর অফিসের বসের কাছে তিনি পুজোতে বাড়ি যাওয়ার জন্য ছুটি মার্জনা করলেন। অফিসের বস তাকে ছুটি দিলেন। তিনি ব্যাগ হাতে রওনা দিলেন এয়ারপোর্টে। সেখান থেকে ফিরে এলেন  সহস্র আবেগ ও ভালোবাসা মিশ্রিত জনম দুখিনী মায়ের কাছে পুজোতে ৷  


অদ্ভুত নস্টালজিয়ায় মোড়া এই গান বিশেষভাবে মুগ্ধ করবে প্রবাসী জীবনকে। শুধু প্রবাসীই নয় আমরা যারা অজস্র আবেগ ও প্রেম নিয়ে বসবাস করি তাদেরও মুগ্ধ করবে এই গান। ইতিমধ্যেই অনেক শ্রোতাদের মনে দাগ কেটেছে 'ফিরবি চল'।

সুরকার ও গায়ক রণজয় ভট্টাচার্য অন্তর দিয়ে গেয়েছেন 'ফিরবি চল'। এ গানে একটা নতুনত্বের পরিচয় পাওয়া যায়। রণজয় ভট্টাচার্য বরাবরই একটু ইউনিক গান বানাতেই বেশি স্বচ্ছন্দ বোধ করেন। 'সোয়েটার' ছবির প্রত্যেকটা গানের মতো এ গানটিও শ্রোতাদের কাছে স্মৃতি হয়ে থেকে যাবে। 

'সোয়েটার' ছবির পর শিলাদিত্য মৌলিক ও রণজয় ভট্টাচার্য আবারো একসাথে জমিয়ে কাজ করলেন। কংক্রিটে মোড়া শহর ও গ্রাম-বাংলার সবুজ সৌন্দর্যে শ্যুট হয়েছে এই গানের। ঝকঝকে সিনেমাটোগ্রাফি, চমকপ্রদ কালার গ্রেডিং ও ড্রোনের ব্যবহারে ভিডিওটি পেয়েছে অন্য মাত্রা।

এই গানটিতে অভিনয় করেছেন রাজদীপ মার্ক হীরা, মৈত্রেয়ী চক্রবর্তী, সুবীর মুখার্জী, রণজয় ভট্টাচার্য ও তার গানের ব্যান্ড মেম্বাররা। যারা এখনো এই গানটি শোনেননি তাদের অনুরোধ তাড়াতাড়ি শুনে ফেলুন এই গানটি। যা শুনলে আপনার পুজোর আনন্দ দ্বিগুণ বেড়ে যেতে পারে।

প্রতিবেদন-সুমিত দে

No comments