Header Ads

ধারার প্রথম প্রচেষ্টা 'নদী আমার নদী সবার' এক অনবদ্য গীত সংকলন

নদী মানেই জল আর জল, শুধুই জল। অথচ এই জলের কত রূপ। কতই না মহিমা। এই নদীকেই ঘিরে গড়ে উঠেছে প্রাচীন সব সভ্যতা৷ নদীকে কেন্দ্র করে প্রবাহমান অসংখ্য মানুষের জীবন। নদীর জন্য মানবজীবন ধন্য। নদী যেমন আমাদের প্রাণ নেয় তেমন আমাদের অনেক সময় প্রাণও দেয়। মানুষের জীবনপথে নদীর একটা দারুণ ভূমিকা রয়েছে। 


নদীকে নিয়ে অনেক কবি-লেখক হাজারো কবিতা ও গল্প লিখে নদীর বৈচিত্র্য দ্বিগুণ বাড়িয়ে দেয়। নদীর সৌন্দর্যে মুগ্ধ হতে হয় মনুষ্য সমাজকে। তবুও আজ শহর-নগর জুড়ে নদীগুলো সব ভরে যাচ্ছে নোংরা আবর্জনায়। নদীর জল দূষিত হয়ে রোগ জীবাণুর সংখ্যা বাড়িয়ে তুলছে।  

আমাদের পবিত্র নদী হলো গঙ্গা। আজ এই গঙ্গা নদী ভরে যাচ্ছে ময়লাতে। নাব্যতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে গঙ্গার। অপবিত্রতা যেন গ্রাস করছে গঙ্গা নদীকে। আমাদের উচিৎ এই পবিত্র গঙ্গাকে শুদ্ধ করার। এই নদী যদি নাব্যতা বৃদ্ধির ফলে বুজে যায় তাহলে একদিন শুকিয়ে যাবে পবিত্র গঙ্গা।   

  
গঙ্গা নদীর বর্তমান অবস্থার প্রেক্ষাপটে গঙ্গা সবার গঙ্গা বাঁচাও বিষয়ের ওপর গোল্ডেন ভয়েজ এন্টারটেইনমেন্ট নিয়ে এলো তাদের নতুন গানের অ্যালবাম 'নদী আমার নদী সবার'। সংযুক্তা সেনগুপ্তের কথা ও সুরে একগুচ্ছ কচিকাঁচাদের কণ্ঠে ধ্বনিত হয়েছে প্রতিটি গান। কচিকাঁচাদের পাশাপাশি সংযুক্তা সেনগুপ্তও গলা মিলিয়েছেন এই অ্যালবামে। আদিত্য পাঠক, অন্তরা ঘোষ, হৃষিকা উপাধ্যায়, কৃষ রাজ শর্মা, মৃণালিনী ঘোষ, রনকিনী সেনগুপ্ত, ঐহান উপধ্যায় প্রমুখ শিল্পীরা কাজ করেছেন পুরো অ্যালবাম জুড়ে। 

নদী স্ততি, শুনো নদী, নদী আমার নদী সবার, এই ঝর্ণা এই নদী, ওরে নদী ইত্যাদি শিরোনামের গানগুলোর সমন্বয়ে নির্মিত হয়েছে পুরো অ্যালবামটি। যা এক ঝলকে পছন্দ হয়ে যেতে পারে শ্রোতাদের। অ্যালবামের মধ্যে এই ঝর্ণা এই নদী গানটি গাওয়া হয়েছে বাংলা ও হিন্দিতে। ইয়ে ধারা ইয়ে নদীয়া নামে হিন্দিতে বানানো হয়েছে ঐ গানটি। 

প্রত্যেকটি শিল্পী তাদের আবেগ দিয়ে বানিয়েছেন অ্যালবামটি। গত ১২ ই আগস্ট গোল্ডেন ভয়েজ এন্টারটেইনমেন্টের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে 'নদী আমার নদী সবার'। 



প্রতিবেদন- সুমিত দে

1 comment: