Header Ads

শ্যামা সঙ্গীতের নতুন অধ্যায়ের সূচনা গায়ক রনবীর রায় এর কন্ঠে


বাংলা হলো এমন একটি ভাষা। যে ভাষাতে বিভিন্ন রকম গান শুনতে পাওয়া যায়। রবীন্দ্র সঙ্গীত, নজরুল গীতি থেকে শুরু করে বাউল, লালন গীতি, ভাটিয়ালি, আধুনিক, ক্লাসিক, রাগাশ্রয়ী সংগীতের মতো অসংখ্য গান মজুত রয়েছে বাংলা ভাষাতে। এসব বাদেও যে সঙ্গীত আমজনতার আপাদমস্তক ধারণ করে তা হলো শ্যামা সঙ্গীত। 

তারাপীঠে শ্যুটিং এ ব্যস্ত টিম
শ্যামা সঙ্গীত হলো এমন একটি গান যা হলো জীবনদর্শনের অন্যতম দলিল। যেখানে উঠে আসে এমন কিছু বিষয় যা আমাদের মন ও চরিত্রের কথা বলে। যেমন মায়ের সাথে সন্তানের একাত্মবোধ,  মায়ের সাথে সমাজ নিয়ে আলোচনা, অনাথ সন্তানের সুখ-দুঃখ মায়ের কাছে উজাড় করা, বিপদের সময় মাকে পাশে পাওয়ার জন্য প্রার্থনা ইত্যাদি। শ্যামা সঙ্গীতের মধ্যে আছে একটি ভিন্নধারা। মন থেকে মায়ের প্রতি ভক্তি ও গানের প্রতি সাধনা না থাকলে শ্যামা সঙ্গীত বানানো যায়না। শ্যামা সঙ্গীতের অন্যতম বৈশিষ্ট্য হলো এ সঙ্গীত অন্য ঘরানার। যার সাথে অন্য কোনো সঙ্গীতের তুলনা হয় না। আর শ্যামা সঙ্গীত হলো শাক্তপদাবলীর একটি বিশিষ্ট পর্যায়। সেকারণেই শ্যামা সঙ্গীতের মতো গান আজীবন ইতিহাস হয়ে থেকে যায় শ্রোতাদের মনের মণিকোঠায়।

ছবিতে গায়ক রনবীর রায়

শ্যমা সঙ্গীতের ব্যাপক জনপ্রিয়তা থাকা সত্বেও বর্তমানে সার্বিক ভাবে যেন শ্যামা সঙ্গীত নিয়ে তেমন কোনো চর্চা হচ্ছেনা। নতুন ভাবে কোনো শ্যামা সঙ্গীত বানানো হচ্ছেনা। পান্নালাল ভট্টাচার্য, রামকুমার চট্টোপাধ্যায়, ধনঞ্জয় ভট্টাচার্য, রামপ্রসাদ সেন এনাদের হাত ধরে শ্যামা সঙ্গীত যেভাবে জনপ্রিয় হয়ে ওঠে, সেভাবে দেখতে গেলে শ্যামা সঙ্গীত নিয়ে একেবারেই চর্চা হচ্ছে না। 

তাই শ্যামা সঙ্গীতের মাধ্যমে এবার নতুন অধ্যায়ের সূচনা করলেন গায়ক রনবীর রায়। আসতে চলেছে তাঁর কণ্ঠে ধ্বনিত নতুন শ্যামা সঙ্গীত 'তুই যে তারা মা' । যে গানে বলা হয়েছে যে জবাফুল তারা মায়ের চরণে স্থান পেয়েছে। সাধক বামাক্ষ্যাপা ছিলেন তারা মায়ের জন্য পাগল। তারা মায়ের কৃপায় তাদের জীবন ধন্য। তাঁরা যেমন সকলেই মায়ের সন্তান। ঠিক তেমনই একজন মরুপথের ভ্রান্ত পথিক তিনিও মায়ের সন্তান। তিনি তারা মাকে দেখতে চাইছেন। তার সাধের জীবন বৃথায় কেটে গেছে। তাই সে তারা মাকে একবার দেখতে চান। এমনকি তিনি দেখতে চান কালোমায়ের মধুর হাসি। অনাহুত এই জীবন পূর্ণ হবে তার তারা মায়ের দেখা পেলে।


'তুই যে তারা মা' শিরোনামের শ্যামা সঙ্গীতটির কথা লিখেছেন সঙ্গীতা দেব। গানটি পরিচালনা করেছেন রনবীর  রায়।  গানটির মিউজিক অ্যারেঞ্জম্যান্ট ও স্টুডিও মিক্সিং করেছেন সৌমেন নন্দী সঙ্গীতা স্টুডিও থেকে। 'তুই যে তারা মা' গানটি 'তুই যে তারা মা' অ্যালবামের মাধ্যমে খুব শীঘ্রই আত্মপ্রকাশ করতে চলেছে। ঈগল আই এন্টারটেইনম্যান্টের ব্যানারে শ্যুট করা হয়েছে এই অ্যালবামটির যে অ্যালবাম সবার মন ভরিয়ে দেবে। 

প্রতিবেদন- সুমিত দে           

1 comment: