Header Ads

ভারত-বাংলাদেশের মেলবন্ধন তপু লাইভ ফিচারিং অনুরাগ হালদার


গায়ক অনুরাগ হালদারের স্বাধীন মিউজিক নিয়ে পথচলা এবং বাংলাদেশের জনপ্রিয় সংগীত শিল্পী তপু আহমেদ ফিচারিং অনুরাগ নিয়ে কথোপকথন। চলতি বছরের আগামী পয়লা জুলাই সন্ধ্যে সাতটায় ফাইভ ম্যাড ম্যান এবং এ.এইচ.পি, নিউজ জি ২৪ এর মিলিত প্রয়াসে আয়োজন করতে চলেছে একটি লাইভ চ্যাট কনভারসেশন ও মিউজিক্যাল সন্ধ্যার। যে মিউজিক্যাল সন্ধ্যার নামকরণ করা হয়েছে তপু লাইভ ফিচারিং অনুরাগ হালদার। 

বাংলাদেশে এই প্রজন্মের যেসব সংগীত শিল্পীরা যুক্ত রয়েছেন স্বাধীন মিউজিকের সাথে। তাদের মধ্যে অন্যতম আলোচিত সংগীত শিল্পী হলেন তপু আহমেদ। যার গানের নস্টালজিয়ায় বারবার মুগ্ধ হতে হয় শ্রোতাদের। 'একটা গোপন কথা', 'এক পায়ে নুপুর', 'মন ভালো নেই', 'ভালোবাসি', 'জন্মদিন', 'তুমি চলে যাও', 'সাদা রঙের স্বপ্ন', 'শেষ দেখা', 'বৃষ্টি', 'সে কে'র মতো অসংখ্য মিষ্টি গানের তিনি জন্ম দিয়েছেন। তাঁর গানের একটা আলাদা ঘরানা রয়েছে। সম্পূর্ণ স্বতন্ত্র সুরে তিনি উপহার দিয়েছেন বহু বাংলা গান। তাঁর বেশিরভাগ গানের শ্যুটিং করতে দেখা যায় বিদেশের মাটিতে। বিখ্যাত ভারতীয় বাঙালি গায়ক অরিজিৎ সিংহকেও বাংলাদেশের বিভিন্ন কনসার্টে তপু আহমেদের গান গাইতে লক্ষ্য করা যায়। 
  
   
কলকাতার সল্টলেক সেক্টর ফাইভে পয়লা জুলাই এই প্রথমবার ভারতের বুকে লাইভ চ্যাট কনভারসেশন ও মিউজিক্যাল শোতে অংশ নিচ্ছেন সংগীত শিল্পী তপু আহমেদ। এই শোতে তাঁকে দেখা যাবে তাঁর ফ্যান-ফলোয়ার্সদের সাথে লাইভ কথোপকথন করতে ও গান গাইতে। এর পাশাপাশি তিনি ফিচারিং করবেন অনুরাগ হালদারকে। 

অনুরাগ হালদার হলেন এ প্রজন্মের একজন নতুন সংগীত শিল্পী। যিনি স্বাধীন মিউজিককে নিয়ে নতুন আশার স্বপ্ন দেখেন। তার প্রথম গান হলো 'তুই এলিনা বলে'। যে গানের কথা ও সুর ছিল তার সম্পূর্ণ নিজের। ইউটিউবে মুক্তিপ্রাপ্ত এ গানের প্রথমদিনের  ভিউয়ার্স ছিল মাত্র আটশো। যা দেখে অনেক মানুষ তাকে স্বাধীন মিউজিক থেকে সরে যাওয়ার কথা বলে। কেউ কেউ বলতে থাকে যে স্বাধীন মিউজিক নিয়ে আর কিছু হবেনা। স্বাধীন মিউজিক তাকে মজবুত রাস্তা দেখাবে না। তবুও তিনি নিজেকে শিকড়ের মতো আঁকড়ে রাখলেন স্বাধীন মিউজিকের সাথে। এভাবেই চলতে চলতে তিনি বাংলাদেশের নামী মিউজিক কোম্পানি জি সিরিজের তরফ থেকে 'তোর স্মৃতি' নামে একটি গান গাইলেন। এই গানটি পৌঁছে যায় লক্ষাধিক মানুষের কাছে। যা তার মিউজিক কেরিয়ারের বিশেষ পাওনা। এরপর একবার তিনি বাংলাদেশে শো করতে যান। সালটা ২০১৭।  সেখানে তার গানের প্রতি দর্শকদের উত্তেজনা দেখে ও ভালোবাসা পেয়ে তিনি স্বাধীন মিউজিকের প্রতি অনন্য প্রাণ খুঁজে পান। এখান থেকেই তিনি উপলব্ধি করতে পারলেন যে স্বাধীন মিউজিকই তাকে একটা গগনচুম্বী আকাশের নীচে নামিয়ে আনতে পারে। সম্প্রতি ভারতের একটি জনপ্রিয় ইউটিউব চ্যানেল পেহচান মিউজিকে মুক্তি পায় অনুরাগ হালদার ফিচারিং রিদম শাহের গিটারে 'ফাসলা' নামক একটি গান। যে গানের ভিউয়ার্স অতিক্রম করেছে এক লাখ ত্রিশ হাজার। এখন তার একটি নিজস্ব টিম রয়েছে। এই টিমওয়ার্কের মাধ্যমে তিনি স্বাধীন মিউজিক নিয়ে তিনি অনেক দূর এগিয়েছেন। ভবিষ্যতেও তিনি আরো বহুদূর এগোবেন। 



আগামী পয়লা জুলাই সল্টলেক সেক্টর ফাইভে উত্তেজনাপূর্ণ এ মিউজিক সন্ধা একটা প্রবল হাতছানি দিতে চলেছে তিলোত্তমা কলকাতাকে। আপনিও দর্শক হিসেবে আসতে পারেন পয়লা জুলাই রাতে। এরকম মিউজিক্যাল ইভেন্ট বারবার আসেনা। কাজেই সপরিবারে আপনারা সকলে আসতে পারেন এই অনুষ্ঠানটি দেখার জন্য।

প্রতিবেদন-সুমিত দে



No comments