Header Ads

বিস্মৃত বঙ্গসন্তান ভারতবর্ষের দন্তচিকিৎসার জনক ডাঃ রফিউদ্দিন আহমেদ


কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর কাছে চিকিৎসা করাতেন। দুজনের মধ্যে চিঠিপত্রের বিনিময়ও হত। এমনই একটি চিঠিতে কবি চিঠির শেষে ছোট্ট নোটে ডাক্তারবাবুকে লিখেছেন, তাঁর জন্য তিনি যে নকল দাঁত বানিয়ে দিয়েছেন, তা নিয়ে তিনি স্বচ্ছন্দেই রয়েছেন। এর জন্য ধন্যবাদও দিয়েছেন ডাক্তারবাবুকে!

জন্ম ১৮৯০ সালের ২৪শে ডিসেম্বর। বর্তমান বাংলাদেশের ঢাকা জেলার নবাবগঞ্জ থানার বর্ধনপাড়া গ্রামে। অসম্ভব মেধাবী ছিলেন ছোট থেকেই। নবাবগঞ্জে প্রাথমিক শিক্ষা লাভ করেন। এরপর আলীগড় মহামেডান অ্যাংলো-ওরিয়েন্টাল কলেজ থেকে আই.এসসি পাস করেন। এই সময় তাঁর পিতৃবিয়োগ হয়। চরম অর্থকষ্টে বাধাপ্রাপ্ত হয় উচ্চশিক্ষা। জাহাজের কোম্পানীতে চাকরি নিয়ে প্রথমে লন্ডন এবং পরে আমেরিকা যান। নিজের উপার্জনে শুরু করেন উচ্চশিক্ষা। ভর্তি হন আমেরিকায় আইওয়া ডেন্টাল কলেজে। তাঁর পান্ডিত্যে মুগ্ধ হন কলেজের অধ্যাপকরা। ১৯১৫ সালে স্মাতক হন তিনি। কাজের সুযোগ আসে ফোরসিথ ডেন্টাল ইনফারমারী ফর চিলড্রেন ইন বোস্টন, ম্যাসাচুসেটসে। ১৯১৫ থেকে ১৯১৮ টানা তিন বছর সেখানেই প্রাকটিস করতেন। পেয়েছেন প্রচুর খ্যাতি। হয়েছে নামডাক।



কিন্তু ডাক্তারবাবুর মাথায় তখন ঘুরছে স্ব-দেশ বলে এক ভৌগোলিক পরিসরের সাবেকি ধারণা। অধীত বিদ্যা বাংলার ছাত্র ছাত্রীদেরদের শেখাতে হবে, ওই শেখানোর গোষ্পদেই বিশ্বদর্শনও শেখা হবে। বাংলায় ফিরলেন ১৯১৯ সালে। প্রাকটিস শুরু করলেন বাংলাতেই।

তাঁর জীবনদর্শন ছিল: শিক্ষা রাষ্ট্রের দায়িত্ব; কিন্তু কেউ যদি শিক্ষার খরচ বহন করতে না পারে তবে আমি যথা সম্ভব বহন করব। আর ছিল বাংলার প্রতি গভীর ভালোবাসা।

১৯২০ সাল। এই কলকাতা শহর থেকেই ভারতে আধুনিক দাঁতের চিকিৎসা শুরু করেছিলেন তিনি। সরকারি সাহায্য ছাড়াই নিউইয়র্ক সোডা ফাউন্ডেশনের সহায়তায় ভারতে প্রথম কলকাতা ডেন্টাল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা করেন। ২০২০ সালে কলেজের একশো বছর পূর্ণ হওয়ার কথা। হাসপাতালের ব্যায়ের একটি বড় অংশ আসত কলকাতায় তাঁর নিজের প্রতিষ্ঠিত একটি আধুনিক আইসক্রীম পার্লারের উপার্জিত আয় থেকে। ১৯৫০ সাল পর্যন্ত তিনিই ছিলেন অধ্যক্ষ। ১৯২৮ সালে প্রকাশিত হয় তাঁর লেখা হ্যান্ডবুক অব অপারেটিভ ডেন্টিস্ট্রি' যা আজও দন্তচিকিৎসার বাইবেল।

তিনি বেঙ্গল ডেন্টাল অ্যাসোসিয়েশনের (১৯২৫) প্রতিষ্ঠাতা, যা ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের (১৯২৮) গঠনে অগ্রণী ভূমিকা রাখে। ১৯৪৫ থেকে ১৯৪৯ সাল পর্যন্ত তিনিই ছিলেন ইন্ডিয়ান সভাপতি। ১৯২৫ সালে তিনি ইন্ডিয়ান ডেন্টাল জার্নাল প্রতিষ্ঠা করেন এবং ১৯৪৬ সাল পর্যন্ত তার সম্পাদক ছিলেন।

১৯৪৭ সালে দেশভাগের পর তিনি কংগ্রেসের সক্রিয় রাজনীতিতে যোগদান করেন। স্বাধীন ভারতে বিধান চন্দ্র রায়ের মন্ত্রিসভায় পশ্চিমবঙ্গের কৃষি, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী ছিলেন। ছিলেন দুবারের পুরসভার নির্বাচিত কাউন্সিলর। ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার সদস্য।

ইন্ডিয়ান ডেন্টাল এসোসিয়েশন ১৯৭৭ সালের বার্ষিক ভারতীয় ডেন্টাল কনফারেন্সে পদক প্রতিষ্ঠার মাধ্যমে ভারতীয় ডেন্টিস্ট্রিতে তাঁর অবদানের স্বীকৃতি দেয়। পিয়েরে ফ্রঁচার্দ একাডেমী তাদের ১৯৮৭ সালে ত্রৈমাসিক পিএফএ জার্নাল তাঁর স্মৃতিতে উৎসর্গ করে। আইওয়া বিশ্ববিদ্যালয়ের ডেন্টিস্ট্রি অ্যালামনি এসোসিয়েশন ইউনিভার্সিটি ১৯৮৯ সালে তাদের প্রথম বিশিষ্ট আন্তর্জাতিক প্রাক্তন শিক্ষার্থী হিসাবে তাঁকে সম্মাননা দেয়।

মৌলালি মোড়ে ব্যস্ত রাজপথের ধারে তাঁর নাম সঙ্গে নিয়েই দাঁড়িয়ে রাজ্যের এক নম্বর সরকারি দাঁতের হাসপাতাল তথা মেডিক্যাল কলেজ। কলেজের জন্যে মৌলালির নিজের জমি ও বাড়ি সরকারকে দিয়ে দেন। সেখানেই দাঁতের হাসপাতাল স্থানান্তরিত হয়।

তিনি ডাঃ রফিউদ্দিন আহমেদ। ভারতবর্ষের দন্তচিকিৎসার জনক। তিনি বাংলা ও বাঙালির গর্ব। পেশাগত ও সামাজিক কর্মপ্রতিভার স্বীকৃতিস্বরূপ ভারত সরকার তাঁকে ১৯৬৪ সালে পদ্মভূষণউপাধি প্রদান করে। ১৯৬৫ সালের ৯ ই ফেব্রুয়ারি ডা. আর আহমদ কলকাতায় পরলোকগমন করেন। তাঁর মৃত্যুর পর কলকাতা ডেন্টাল কলেজ ও হাসপাতালের নাম পরিবর্তন করে ডা. আর আহমদ ডেন্টাল কলেজ ও হাসপাতাল রাখা হয়।

গোবরায় তিন নম্বর কবরস্থান। ধুলো-ময়লায় ঢাকা আগাছার জঙ্গলে সাদা এক খণ্ড পাথর উঁকি মারছে। তাতে ইংরেজিতে খোদাই করা—‘ডাক্তার রফিউদ্দিন আহমেদ (১৮৯০-১৯৬৫)। এখানেই মাটির তলায় শুয়ে রয়েছেন ভারতের দন্ত চিকিৎসার ইতিহাসের জনক।

শুধু সাধারণ মানুষই নন, দাঁতের চিকিৎসক বা ডেন্টাল কলেজের ছাত্রছাত্রীদের মধ্যেও ওই যুগান্তকারী দন্তচিকিৎসকের স্মৃতিবিজড়িত জিনিসগুলির সংরক্ষণ বা তাঁর সম্পর্কে জনসাধারণকে সচেতন করার তাগিদ সে ভাবে চোখে পড়ে না। পড়লে যে চিকিৎসকের জন্মদিনকে (২৪ শে ডিসেম্বর) গত বছর থেকে ন্যাশনাল ডেন্টিস্ট ডেহিসেবে পালন করার সিদ্ধান্ত হয়েছে, তাঁর সমাধি এতটা অনাদরে থাকতে পারে?




তথ্য - আনন্দবাজার পত্রিকা, ডেন্টাল টাইমস , উইকিপিডিয়া



No comments