Header Ads

'স্মরণে বরণে সত্যজিৎ' অনুষ্ঠানের মাধ্যমে সত্যজিৎ রায়ের ৯৮ তম জন্মদিবস পালন করলো সিনেমাথেক কলকাতা

বিশ্ববিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ৯৮ তম জন্মবার্ষিকীতে নন্দন তিন প্রেক্ষাগৃহে  অনুষ্ঠিত হলো 'স্মরণে বরণে সত্যজিৎ'। যার আয়োজন করেছিল সিনেমাথেক কলকাতা। 


অনুষ্ঠানের সূচনা হয় মঞ্চে উপস্থিত ব্যক্তিদের সত্যজিৎ রায়কে নিয়ে একটি আলোচনাসভার মাধ্যমে। দীর্ঘ আলোচনার পর উদ্ধোধন করা হয় 'সিনেমাথেক কলকাতা'র অফিশিয়াল লোগো। এরপর প্রদর্শিত হয় ভারতের প্রথম রঙিন বাংলা ছবি 'কাঞ্চনজঙ্ঘা'। তারপর সামান্য বিরতির পর আবারো শুরু হয় বারেক আলোচনা। তারপর অনুষ্ঠানের শেষ পর্যায়ে দেখানো হয় সত্যজিৎ রায়ের শেষ সাক্ষাৎকারের ওপর একটি তথ্যচিত্র।

'স্মরণে বরণে সত্যজিৎ' অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট অভিনেত্রী অলকানন্দা রায়, চলচ্চিত্র পরিচালক মধূজা মুখার্জি ও অশোক বিশ্বনাথনের মতো জনপ্রিয় ব্যক্তিরা। এ অনুষ্ঠানে পরিচালক গৌতম ঘোষের আসার কথা থাকলেও বিশেষ কারণবশত তিনি আসতে পারেননি।

অনুষ্ঠানের প্রথমার্ধে সঞ্চালনা করতে দেখা যায় বিশিষ্ট সাংবাদিক ও 'সন্ধে নামার আগে' খ্যাত পরিচালক ঋতব্রত ভট্টাচার্যকে। এই দিন বেশ জাঁকজমক ভাবেই সাফল্যমণ্ডিত হয় এ অনুষ্ঠান। 

'সিনেমাথেক কলকাতা'র এমন অভিনব অনুষ্ঠান দেখতে পেরে অনেকেই প্রংশসা করেছেন এ অনুষ্ঠানের। সুতরাং  'সিনেমাথেক কলকাতা'র এ অনুষ্ঠান সার্থক।     

প্রতিবেদন-সুমিত দে

No comments