Header Ads

আলিনগরের গোলকধাঁধা এবার বইয়ের পাতায়


আলিনগরের গোলকধাঁধা এই বিখ্যাত বাংলা সিনেমার কথা আমরা সকলেই জানি। এটি পরিচালক সায়ন্তন ঘোষালের অন্যতম সিনেমা। বাস্তব ও ইতিহাস মিলিয়ে গুপ্তধনের খোঁজ করতে গিয়ে গোলকধাঁধায় জড়িয়ে পড়ার গল্প হলো আলিনগরের গোলকধাঁধা। এ সিনেমার মূল গল্পকার হলেন সৌগত বসু। যার কলমেই লেখা হয় আলিনগরের গোলকধাঁধা। ২০১৮ সালের ২০ শে এপ্রিল চ্যাম্পিয়ন মুভি ও ইরোজ ইন্টারন্যাশানালের ব্যানারে মুক্তি পায় এই সিনেমা। এই ছবির মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা যায় অনির্বাণ ভট্টাচার্য ও পার্ণো মিত্রকে।সমালোচকদের কাছে যথেষ্ট প্রশংসিত হয় এ ছবি।

এবার এই সিনেমা রূপান্তরিত হলো আস্ত একটা উপন্যাসে। লেখক সৌগত বসু লিখেছেন এই উপন্যাস।সম্পূর্ণ নতুন প্রচ্ছদে এক নতুন রূপ পেয়েছে আলিনগরের গোলকধাঁধা। বইটির প্রচ্ছদ বানিয়েছেন সপ্তদীপ দে সরকার।বইটিতে অলঙ্করণ করেছেন দিলীপ দাস। সদ্য প্রকাশিত হলো এই উপন্যাস। গত ১৫ ই জানুয়ারি বুকফার্ম পাবলিশার্স থেকে প্রকাশ পেলো সৌগত বসুর লেখা উপন্যাস আলিনগরের গোলকধাঁধা।

কলকাতার কলেজস্ট্রিটে দে'জ পাবলিশিং, দে বুক স্টোর, আদি দে বুক স্টোর, অরণ্যমন, পাতাবাহার, দাস বুক স্টল সহ সর্বত্র কিনতে পাওয়া যাচ্ছে আলিনগরের গোলকধাঁধা। ইতিহাসের সাথে রহস্য-রোমাঞ্চ ও থ্রিলারের স্বাদ পেতে হলে এই উপন্যাস পড়া সকলের অত্যন্ত জরুরি।

পৃথিবীতে অনেক মানুষ আছেন যারা সিনেমা দেখেন না কিন্তু উপন্যাস পড়েন তাদের জন্য উন্নতমানের ভালো সিনেমা থেকে উপন্যাসের রূপান্তর খুব প্রয়োজন। এতে করে তাঁরা সিনেমামুখী হতে পারে। আবার অনেক মানুষ আছেন যারা উপন্যাস পড়েন না কিন্তু সিনেমা দেখেন তাদের ক্ষেত্রে উন্নতমানের ভালো সিনেমা থেকে উপন্যাসের রূপান্তর হলে পরে তাঁরা উপন্যাসমুখী হবে। আলিনগরের গোলকধাঁধার সিনেমা থেকে উপন্যাসে রূপান্তর এককথায় বুকফার্মের বড়ো একখানা সাহসী পদক্ষেপ।

এমনিতেই সিনেমা থেকে উপন্যাস সচরাচর হয়না। হলেও হাতে গোনা হয়তো খানদুয়েক বা তারও কম।তবে বাংলাতে বুকফার্মের হাত ধরেই এই প্রথমবার কোনো সিনেমা উপন্যাসে রূপান্তরিত হলো। যা বাংলা সাহিত্যকে আরো একধাপ এগিয়ে দিলো। অতএব সহজেই আশা করা যায় যে আগামীদিনে বুকফার্মের তরফে আরো অনেক সুন্দর সুন্দর বাংলা সিনেমা রূপান্তরিত হবে উপন্যাসে। এতে করে সিনেমার গল্প উপন্যাস হয়ে থেকে যাবে যুগের পর যুগ।

প্রতিবেদন- সুমিত দে
                 


No comments