Header Ads

লেখক হিমাদ্রী শেখর দত্তের লেখা অনবদ্য ভ্রমণ কাহিনি আলেকজাণ্ডারের দেশের বুক কভার ওয়েব রিলিজ


ব্যাঙ্গালুরু: রাজ্যের সীমানা ছাড়িয়ে অবাঙালি রাজ্যে গিয়েও বাঙালি ভোলেনি তাদের ভাষা ও সাহিত্য-সংস্কৃতি। তার উদাহরণ হলো ভারতের কর্ণাটক রাজ্যের ব্যাঙ্গালোরে বসবাসকারী বাঙালিরা। প্রায় পাঁচ লক্ষেরও অধিক বাঙালি বসবাস করে ব্যাঙ্গালোরে। এই শহরে বাংলা বইয়ের একটা বড়ো বাজারও রয়েছে। বর্তমানে এখানে অনেক বাংলা প্রকাশনীও গড়ে উঠেছে। যার মধ্যে উল্লেখযোগ্য ফ্যাভ বুকজ পাবলিকেশনস।

গত ১৩ ই জানুয়ারি অনুষ্ঠীত হলো ফ্যাভ বুকজ পাবলিকেশনস সম্পাদিত লেখক হিমাদ্রী শেখর দত্তের লেখা ভ্রমণের পূর্ণবিবরণ সংক্রান্ত বই আলেকজাণ্ডারের দেশের কভার পেজের ওয়েব রিলিজ। এই বইতে লেখক হিমাদ্রী শেখর দত্তের  কলমে উঠে এসেছে গ্রীসদেশ ভ্রমণের এক সহজপাঠ্য,বর্ণনামূলক এবং তথ্যসমৃদ্ধ ভ্রমণ কাহিনি।

লেখক হিমাদ্রী শেখর দত্তের বিশেষ অভিজ্ঞতালব্ধ সাবলীল বর্ণনায় এক নিমেষে আমাদের পৌছে দেন সেকেলের গ্রীক সভ্যতায়। ২০১৯ এর ৪৩ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় আসছে লেখক হিমাদ্রী শেখর দত্তের লেখা  বই আলেকজাণ্ডারের দেশে। বইপ্রেমী ভ্রমণপিপাসু মানুষদের বিশেষ আনন্দ প্রদান করবে এই ভ্রমণকাহিনী। আলেকজাণ্ডারের দেশে বইটির মাধ্যমে আমরা জানতে পারব জানা-অজানা গ্রীসকে। এই বইয়ের বিশেষ আকর্ষণ হলো বইয়ের পাতায় থাকা বিভিন্ন ধরণের সাদা-কালো ছবি।

বইপ্রেমী সকল মানুষ যারা নিয়মিত বইমেলাত যান তাঁরা ২০১৯ এর ৪৩ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় গিয়ে একবার ঘুরেই আসতে আলেকজাণ্ডারের দেশে। এই বই পড়তে পড়তে আমরা হারিয়ে যেতে পারি আমাদের কল্পনায় গ্রীক সভ্যতাতে। সবমিলিয়ে এক অনবদ্য ভ্রমণকাহিনী আলেকজাণ্ডারের দেশে।

ব্যাঙ্গালোরের মতো শহর থেকে এরকম বাংলা বইপ্রকাশের উদ্যোগ যথেষ্টই একটা সাহসী পদক্ষেপ। আগামীদিনে আরো ভালো ভালো মানসম্পন্ন বই প্রকাশিত হবে ফ্যাভ্ বুকজ্ পাবলিকেশনের তরফ থেকে। নতুন বছরে নতুন করে বাংলা সাহিত্যকে ঘিরে একগুচ্ছ পরিকল্পনার সিদ্ধান্ত নিয়েছে ফ্যাভ বুকজ পাবলিকেশনস। 

সংবাদ সংগ্রাহক-সুমিত দে

4 comments:

  1. It is indeed a nice and helpful gesture on behalf of literacy blogspot and Favz Bookz, Bangaluru. I am thankful to both of you.

    ReplyDelete
  2. লিটারেসি প্যারাডাইসের পক্ষ থেকে আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার বইটির জন্য রইলো শুভকামনা।

    ReplyDelete
  3. আপনাকেও অসংখ্য ধন্যবাদ

    ReplyDelete