Header Ads

রবীন্দ্রনাথের মৃত্যু চেতনা, জীবন বোধ আর অদেখা রাজার বাড়ি খোঁজার এক ভিন্ন প্রয়াস ' হে একা সখা'


অবন মহল, ঢাকুরিয়াবর্তমানে মানুষের একটি অন্যতম সমস্যা হল একাকীত্ব ও অবসাদগ্রস্থতা। সকল মানুষের মতো মনিষীদেরও অবসাদ রয়েছে।কিন্তু কী করেন ওনারা?কীভাবে দূর করেন এসব মনের সমস্যা?এসবের উত্তর খুঁজতে হলে আপনাকে দেখতে হবে হে একা সখা অনুষ্ঠান।গায়িকা শ্রবন্তী বন্দ্যোপাধ্যায়ের মতে- রবীন্দ্রনাথের মৃত্যু চেতনা, জীবন বোধ আর অদেখা রাজার বাড়ি খোঁজার এক ভিন্ন প্রয়াস ' হে একা সখা'

আগামী ২৬ পৌষ ১৪২৫ বা  ১১ ই জানুয়ারি ২০১৯ সন্ধ্যা ৬ টা ৩০ ঘটিকায় ঢাকুরিয়ার অবন মহলে অনুষ্ঠীত হতে চলেছে ' হে একা সখা'

রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৪ খ্রিস্টাব্দের ১৫ই সেপ্টেম্বর তাঁর পুত্র রথীন্দ্রনাথ ঠাকুরকে একটি চিঠি লেখেন সেই চিঠির বিষয়বস্তুই হল এ সঙ্গীতানুষ্ঠানের বিষয়। এ চিঠিতে তিনি লেখেন যে অবসাদে তিনি আত্মহত্যা করতে চেয়েছিলেন কিন্তু উনি নিজের সন্ত্বানদের কথা ভেবে তা করেননি এবং কিছুদিনের মধ্যেই আবার আগের অবস্থায় তিনি ফিরে আসবেন।

এই অনুষ্ঠানের কথা ও চিত্রনাট্য লিখেছেন পশ্চিমবঙ্গ মহিলা কমিশনের চেয়ারম্যান ও লেখিকা লীনা গঙ্গোপাধ্যায়। এই অনুষ্ঠানের প্রযোজনা করছেন মাটি চলচ্চিত্রের প্রযোজক শৈবাল ব্যানার্জীর ম্যাজিক মোমেন্টস মোশন পিকচারস এবং পিকাসো এন্টারটেইনম্যান্ট। এই অনুষ্ঠানটির গবেষণা ও পরিকল্পনায় আছেন বিখ্যাত সঙ্গীতজ্ঞ দেবজ্যোতি মিশ্র। এই অনুষ্ঠানটির অভিনয় ও পাঠে রয়েছেন প্রখ্যাত নাট্যকার দেবশঙ্কর হালদার ও সুকৃতি লহরী। মঞ্চের কাজে রয়েছেন তন্ময় চক্রবর্তী। এতে গান গাইবেন সংগীত শিল্পী শ্রবন্তী বন্দ্যোপাধ্যায় এবং অরিন্দম বন্দ্যোপাধ্যায়।

এছাড়াও এই অনুষ্ঠানে রয়েছে শ্রুতি নাটক কাদম্বরী এবং রবীন্দ্রনাথের মতো নানাবিধ আকর্ষণ। তাই এ সন্ধ্যা সকলে উপভোগ করুন আর খুঁজে পান কবিগুরুকে নতুন করে।

প্রতিবেদন-অমিত দে





No comments