Header Ads

বাঙালি মহাপুরুষ

বাঙালি মহাপুরুষ
                                    - সুমিত দে
                                                                                                      শিক্ষা হলো এমন একটি বস্তু মানুষের ভেতর যে পূর্ণতা লুকিয়ে রয়েছে তার বহিঃপ্রকাশ। শিক্ষা ছাড়া জীবন আঁধারে ঢেকে যায়। শিক্ষা ছাড়া দেশের ও দশের উন্নতি অসম্ভব। একটা দেশকে সোনার ফসলে ভরাতে গেলে সবচেয়ে প্রথমে দরকার শিক্ষা।
  

চাণক্যের মতে -

সুখার্থী বা ত্যাজেদ্বিদ্যাং বিদ্যার্থী বা ত্যজেৎ সুখম।

সুখাথিনঃ কুতো বিদ্যা নাস্তি বিদ্যার্থিনঃ সুখম।

যার বাংলা অর্থ হলো সুখের আশা করিলে বিদ্যার আশা করিতে নাই, আবার বিদ্যাকে চাহিলে সুখ ত্যাগ করিতে হইবে। যে সুখ চায়, তার বিদ্যা হয় না, আবার যে বিদ্যা চায়, তার সুখ হয় না



অতএব বিদ্যার্জন ছাড়া জীবনের পদোন্নতি সম্ভব নয়।বিদ্যা মানুষকে মানুষের মতো মানুষ করে তোলে। যদি সে প্রকৃত শিক্ষাগ্রহণ করে থাকে তবেই বিদ্যা মানুষকে প্রকৃত মানুষ করে। মনুষ্যত্বের জন্য তিনটে বস্তু খুবই জরুরি।

১.প্রকৃত শিক্ষার আলো

২. শাস্ত্রজ্ঞান

৩. মানবতা

আর মানবতার মধ্যে গুরুকে শ্রদ্ধা করা অনেক বড় বিদ্যা।

আমাদের দেশ ভারতের কিছু জায়গায় আজও প্রকৃত শিক্ষাপদ্ধতি প্রচলন হয়নি। দিকে দিকে মানুষের মাঝে নীতিকথার অভাব। নীতিকথার রোশনাই আজ ছড়ানো বিরাট এক প্রয়োজন। নাহলে দেশের ভবিষ্যত তলিয়ে যাবে কোন এক কয়লাখাদানের তলায়। সকল যুবক নির্বিশেষে শিক্ষককে তার প্রকৃত সম্মান ফিরিয়ে দিতে হবে। মানুষকে হতে হবে মানুষের মতো। প্রকৃত মানুষ হতে হলে মহান মনীষীদের জীবনবৃত্তান্ত ও তাঁদের উপদেশ জানা খুব দরকার সেই উদ্দ্যেশ্যেই আমাদের এ বিভাগ।


                                                

No comments