Header Ads

NEET দুর্নীতির বিরুদ্ধে এবার সরব 'জাতীয় বাংলা সম্মেলন'


NEET দুর্নীতির বিরুদ্ধে এবার পথে নেমে প্রতিবাদ জানালো জাতীয় বাংলা সম্মেলন। গতকাল মহানগরীতে NEET দুর্নীতির বিরুদ্ধে এক মহামিছিলের আয়োজন করেছিল জাতীয় বাংলা সম্মেলন, যেখানে তাদের সাথে মিছিলে পা মিলিয়েছিল বহু ছাত্রছাত্রী।


জাতীয় বাংলা সম্মেলন বাংলা ও বাঙালির অধিকার নিয়ে নানান কর্মসূচী নিয়ে থাকে। কেবল বাংলা ও বাঙালি নিয়েই নয়, রাষ্ট্রের বিভিন্ন সমস্যা নিয়েও সরব হতে দেখা যায় জাতীয় বাংলা সম্মেলনকে।

চলতি বছরে NEET পরীক্ষার ফলাফল বেরোনোর কথা ছিল ১৪ ই জুন কিন্তু তার ১০ দিন আগেই হঠাৎ করে ৪ ঠা জুন NEET এর ফলাফল প্রকাশিত হয়। এরকম হঠাৎ করে NEET এর ফল প্রকাশ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। পরীক্ষায় কারও কারও নম্বর এসেছে ৭১৯, ৭১৮। অথচ পরীক্ষায় নম্বর দেওয়ার নিয়ম   এমন যে এই মার্কস পাওয়া সম্ভব নয়। সর্বোচ্চ ৭২০ হতে পারে। সঠিক উত্তরে ৪ ভুল হলে ১ নম্বর কাটা যাবে, এই নিয়মে ৭১৭, ৭১৮ বা ৭১৯ নম্বর কারও হওয়া সম্ভব নয়। কিন্তু তা হয়েছে বলে অভিযোগ উঠছে। 
     
মেডিক্যাল প্রবেশিকা NEET এ এবার অংশ নিয়েছে ২৪ লক্ষ ছাত্রছাত্রী। NEET জানিয়েছে যে যে পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র দেরিতে পৌঁছেছে সেইসব পরীক্ষাকেন্দ্রের ছাত্রছাত্রীদের 'গ্রেস' মার্কস দেওয়া হয়েছে। এই বিধি কোথায় রয়েছে, প্রশ্ন তা নিয়ে। ৬ টি কেন্দ্রের ১৫৬৩ জন পরীক্ষার্থী এই সুবিধা পেয়েছে বলে জানাচ্ছে এনটিএ।

শুধু তাই নয়, উত্তরপ্রদেশ, বিহার, রাজস্থান, গুজরাট ও হরিয়ানাতে প্রশ্নপত্র ফাঁস হয়।  সেই প্রশ্নপত্রের নিরিখে ৭২০ তে ৭২০ পেয়েছে মোট ৬৭ জন। আরো দেখা গেছে, গুজরাটের NEET পরীক্ষার্থী অঞ্জলি হির্জিভাই প্যাটেল তার বোর্ডে সে ক্লাস টুয়েলভের পরীক্ষায় ফিজিক্সে পেয়েছে ১০০ তে ২১, কেমিস্ট্রিতে পেয়েছে ১০০ তে ৩১, বায়োলোজিতে পেয়েছে ১০০ তে ৩৯। আর NEET এ সে পেয়েছে ৯৯% এর বেশি। এরকম নানান অসঙ্গতি দেখা গেছে এবারের NEET পরীক্ষার ফলাফলে।

NEET এর দুর্নীতির বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছে গোটা দেশ। ২৪ লক্ষ ছাত্রছাত্রীর ভবিষ্যৎ আজকে অন্ধকারে। জাতীয় বাংলা সম্মেলন তাদের প্রতিবাদী মিছিলের মাধ্যমে স্পষ্ট জানাচ্ছে যে তারা সর্বভারতীয় NEET পরীক্ষার ঘোর বিরোধী। তারা চায় NEET পরীক্ষা বন্ধ করে আগের মতো পুনরায় রাজ্য মেডিক্যাল এন্ট্রান্স চালু করা হোক। NEET এ এ বছর যে দুর্নীতি হয়েছে তার সঠিক তদন্ত করে সমস্যার সমাধান করা হোক। নাহলে ২৪ লক্ষ ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ ধ্বংস হয়ে যাবে। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments