Header Ads

নেতাজী এবার থিম হয়ে উঠে এলো দমদম তরুণ দলের পুজোতে


বীর বাঙালি দেশনায়ক নেতাজী সুভাষচন্দ্র বসু এবার থিম হয়ে উঠে এলো 'দমদম তরুণ দল'-এর পুজোতে। চলতি বছরে কলকাতায় যতগুলো দুর্গাপুজো হচ্ছে তার মধ্যে সবার নজর কাড়বে 'দমদম তরুণ দল'। প্রতি বছরেই তাদের পুজোতে নানাবিধ থিমের চমক লেগেই থাকে। মহানগরী কলকাতার অন্যতম আবেগময় পুজো হলো দমদম তরুণ দলের দুর্গাপুজো। নেতাজীর জীবনযুদ্ধের নানান কথা মণ্ডপের কোলাজে কোলাজে উঠে এসেছে।


নেতাজী সুভাষচন্দ্র বসুর ভারত স্বাধীনের যাত্রার দৃশ্য,  আজাদ হিন্দ ফৌজের নানান দৃশ্য, নেতাজীর ভারত ত্যাগের দৃশ্য প্রভৃতি পুরো মণ্ডপজুড়ে আপনি দেখতে পাবেন। শুধু তাই নয়, নেতাজী সুভাষচন্দ্র বসু স্বাধীনতা আন্দোলনে যোগ দেওয়ার প্রথম থেকেই নারীশক্তির অভ্যুত্থানের কথা বলে এসেছেন। ভারতের স্বাধীনতার যুদ্ধে যেভাবে নারীরা স্বতঃস্ফূর্ত ভাবে অংশ নিয়েছিলেন সেইসব কথাও মণ্ডপে তুলে ধরা হয়েছে। ভারতের স্বাধীনতার ইতিহাসে নারী স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্যাগের কাহিনীও মণ্ডপে ফুটিয়ে তোলা হয়েছে।

দমদম তরুণ দলের এ বছরের মণ্ডপ দর্শন করলে মনে হবে আপনি পরাধীন ভারতবর্ষের অগ্নিযুগে পৌঁছে গেছেন৷ এই মণ্ডপের আলোকসজ্জা ও অন্দরমহলে যেন নেতাজী ফিরে এসেছেন নেতার বেশে। এই মণ্ডপে জীবন্ত ইতিহাস যেন কথা বলছে।

পুজোর থিম তো ঠিক এমনই হওয়া উচিৎ। যে থিম বাঙালিকে ভাবাবে, যে থিম বাঙালিকে আবেগে ভরিয়ে তুলবে, যে থিম বাঙালির মননে বহুদিন গেঁথে থাকবে সেই থিমই প্রতিটি দুর্গাপুজোতে প্রতি বছর তৈরি করা উচিৎ। দমদম তরুণ দল নেতাজীর কথা ভেবেছেন৷ বর্তমান সময়ে নেতাজী সুভাষচন্দ্র বসুর মতো মহামানবদের নিয়ে বেশি করে আলোচনা হওয়া উচিৎ। দমদম তরুণ দল যেন পুজোতেও বাঙালির মধ্যে নেতাজী চর্চাকে জীবিত রাখছেন। এই পুজোতে দমদম তরুণ দল বাঙালি সমাজে শ্রেষ্ঠত্বের শিরোপা অর্জন করবে।

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments