Header Ads

তিলোত্তমা কলকাতার জলদেশে চালু হতে চলেছে এসি ওয়াটার মেট্রো


মহানগরী কলকাতার সবচেয়ে বড়ো সমস্যা হলো অত্যধিক যানজট। যা এড়াতে একের পর এক ব্যবস্থা নিচ্ছে এ রাজ্যের প্রশাসন। এবার স্থলপথে কিছুটা চাপ কমানোর জন্য জলপথে বিশেষ উদ্যোগ নিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। তিলোত্তমা কলকাতার নদীপথে যাত্রী পরিষেবার উন্নতির জন্য গঙ্গাবক্ষে চালু হতে চলেছে এসি ওয়াটার মেট্রো। 


বিশেষ সূত্র থেকে জানা গেছে আগামী বছর থেকে শুরু হবে এসি ওয়াটার মেট্রো পরিষেবা। বিশ্বমানের এই ফেরিতে বসে গঙ্গার দুই পাড়ের দৃশ্য দারুণভাবে উপভোগ করা যাবে৷ এসি ওয়াটার মেট্রো জলপথে দূষণও অনেকটা রোধ করবে তার কারণ এটি ইলেকট্রিক চালিত যান হতে চলেছে। এই ফেরিতে একসঙ্গে ১০০ জন যাত্রী যাতায়াত করতে পারবে। অন্যান্য ফেরির থেকেও দ্বিগুণ গতিতে ছুটবে এসি ওয়াটার মেট্রো। ফেরিগুলিতে থাকবে বায়ো টয়লেটেরও ব্যবস্থা। 

ইতিমধ্যেই কলকাতার গার্ডেনরিচ শিপ বিল্ডার্সকে ১৫ টি এসি ওয়াটার মেট্রো তৈরির জন্য বরাত দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। যার মধ্যে  ১৩ টি এসি ওয়াটার মেট্রোকে নিত্য যাত্রী পরিবহনের জন্য ব্যবহার করা হবে। বাকি দুটি ওয়াটার মেট্রোকে ক্রুজ হিসেবে ব্যবহার করা হবে পর্যটনের জন্য, যেটাতে মোট ৭৫ জন যাত্রী যাতায়াত করতে পারবে। এখানে থাকবে ডাইনিং হল ও অত্যাধুনিক বায়ো টয়লেট। কলকাতার বুকে এসি ওয়াটার মেট্রো পরিষেবা চালু হলে কলকাতার যাতায়াত ব্যবস্থার আমূল পরিবর্তন আসবে৷ 

এসি ওয়াটার ফেরিগুলোর রক্ষণাবেক্ষণের জন্য হাওড়া, মিলেনিয়াম পার্ক ও চন্দননগরে গড়ে উঠবে তিনটি ইয়ার্ড। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments