Header Ads

'গোলন্দাজ' ছবির পোস্টারে লা লিগার টপ স্কোরার লেভানদোভস্কিকে তুলে ধরলো লা লিগা


স্পেনের লিগা ন্যাশিওন্যাল ডি ফুটবল প্রফেশনালের শীর্ষ পর্যায়ের পেশাদারী ঘরোয়া ফুটবল লিগ। বহিঃর্বিশ্বে যা লা লিগা নামে পরিচিত। এই লিগে ২০ টি দলের মাঝে প্রতিদ্বন্দ্বিতা হয়। সর্বনিম্ন স্থান অধিকারী ৩ টি দলকে অবনমন করে সেহুন্দা ডিভিশনে প্রেরণ করা হয়। পরিবর্তে সেহুন্দা ডিভিশনের শীর্ষ ৩ দলকে প্রাইমেরা ডিভিশনে অন্তর্ভুক্ত করা হয়। ১৯২৯ সাল থেকে এই টুর্নামেন্টের সূচনা হয়। এখন  পর্যন্ত ৬২ টি দল লা লিগাতে অংশগ্রহণের সুযোগ পেয়েছে। তার মধ্যে নয়টি দল চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৫০-এর দশক থেকে এ পর্যন্ত রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা ফুটবল ক্লাব এই প্রতিযোগিতায় একচ্ছত্র প্রাধান্য বিস্তার করে আছে। রিয়াল মাদ্রিদ সর্বোচ্চ ৩৫ বার চ্যাম্পিয়ন হয়েছে।


লা লিগার সর্বোচ্চ গোলদাতা হলেন রবের্ত লেভানদোভস্কি। বর্তমানে তিনি বার্সেলোনার ৯ নম্বর জার্সি গায়ে নিয়ে খেলতে নামেন। তিনি ২০০৮ সাল থেকে পোল্যান্ডের জাতীয় দলের হয়ে খেলছেন। পোল্যান্ডের হয়ে তিনি উয়েফা ইউরো ২০১২, ২০১৬, ২০১৮ ফিফা বিশ্বকাপ এবং উয়েফা ইউরো ২০২০ টুর্নামেন্টে খেলেছেন। 

লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে লেভানদোভস্কির নাম উপস্থাপন করতে লা লিগার অফিশিয়াল ফেসবুক হ্যান্ডেল থেকে লেভানদোভস্কিকে নিয়ে একটি পোস্ট করা হয়। যেখানে 'গোলন্দাজ' ছবির পোস্টারে লা লিগার টপ স্কোরার লেভানদোভস্কিকে তুলে ধরা হয়েছে। যা বাংলা ও বাঙালির কাছে এক গর্বের মুহূর্ত। ধ্রুব বন্দোপাধ্যায় পরিচালিত ও দেব অভিনীত জনপ্রিয় বাংলা ছবি 'গোলন্দাজ'। ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী কীভাবে ভারতে ফুটবল খেলার প্রচলন করে ব্রিটিশদের ফুটবল ম্যাচে পরাজিত করেছিল সেই ইতিহাস নিয়ে তৈরি হয়েছিল 'গোলন্দাজ'। সেই ছবির পোস্টারে লা লিগার এই পোস্ট বাঙালির কাছে এক আনন্দের খবর। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments