Header Ads

বাংলা ভাষা বাঁচাও আন্দোলনের সভাপতি ডাঃ মুকুন্দ মজুমদার আর নেই


ডাঃ মুকুন্দ মজুমদার ছিলেন একজন একনিষ্ঠ ভাষাসৈনিক। তিনি বাংলা ভাষার জন্য সারা জীবন ধরে প্রাণপণ লড়াই করেছেন। বাংলার উত্তরের বাংলা ভাষা বাঁচাও আন্দোলনের সভাপতি ছিলেন তিনি। ডাঃ মুকুন্দ মজুমদার এতটাই সাহসী ছিলেন যে ব্রিটিশ পার্লামেন্টে দাঁড়িয়ে তিনি বলেছিলেন বাংলা তথা ভারত শোষণের অর্থে ব্রিটিশ পার্লামেন্ট তৈরি হয়েছে। অতএব ব্রিটিশ পার্লামেন্টে বাংলা লিখতে হবে। বঙ্গভঙ্গ চক্রান্ত যতবারই হয়েছে ততবারই তিনি আন্দোলনে ফেটে পড়েছেন।


বাংলাবাদী রাজনীতির এক অন্যতম মুখ ডাঃ মুকুন্দ মজুমদার। তিনি পেশায় ছিলেন একজন চক্ষু চিকিৎসক। সকলের প্রিয় ডাক্তারবাবু ছিলেন তিনি। শিলিগুড়িতে চক্ষু চিকিৎসক হিসেবে দীর্ঘকাল রোগীদের নানান পরিষেবা প্রদান করেছেন তিনি। শিলিগুড়ির বুকে বাংলা ও বাংলা ভাষা বাঁচাও কমিটি গঠন করে তিনি আন্দোলন চালিয়ে গেছেন অবিভক্ত বাংলার পক্ষে।

বাংলা ভাষার মর্যাদা রক্ষায় তাঁর অনস্বীকার্য অবদান ছিল। বাংলাবাদী আন্দোলন থেকে জীবনের শেষদিন পর্যন্ত কখনো পিছুপা হননি তিনি। পাহাড়ে গোর্খাল্যান্ড আন্দোলনের সময় সমতলে বাঙালিদের ঐক্যবদ্ধ করে পাল্টা আন্দোলন গড়ে তুলেছিলেন তিনি৷ পাহাড়ের গোর্খাল্যান্ড আন্দোলনকে প্রতিহত করার জন্য একাধিকবার বনধ ডেকেছেন  তিনি। বাংলাবাদী আন্দোলন করতে গিয়ে গ্রেপ্তারও হয়েছেন অনেকবার। বাংলা ভাষা আন্দোলনের ইতিহাসে তাঁর নাম আজীবন স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

গত শুক্রবার হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন তিনি। পরিবারের লোককে জানান যে তাঁর বাঁ পায়ে প্রচণ্ড ব্যথা লাগছে। এরপরই তাঁর স্ট্রোক হলে তাঁকে কলকাতার এক নার্সিং হোমে ভর্তি করা হয়। অবশেষে গত মঙ্গলবার প্রয়াত হলেন বাংলা ভাষাসৈনিক ডাঃ মুকুন্দ মজুমদার। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ গোটা শিলিগুড়ি শহর৷ তাঁর অনুগামীরা জানিয়েছেন, ডাঃ মুকুন্দ মজুমদারের প্রয়াণ বাংলা ভাষার মর্যাদা রক্ষার আন্দোলনে বড় ধাক্কা।

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments