Header Ads

হাউসফুল থাকা সত্বেও হল থেকে সরানো হচ্ছে 'প্রজাপতি'কে, প্রতিবাদে সামিল ছবির প্রযোজক


কেবল একটিমাত্র হিন্দি ছবির জন্য বাংলার মাটিতেই কোণঠাসা করে দেওয়া হচ্ছে বাংলা ছবিকে। হিন্দি সাম্রাজ্যবাদ কীভাবে বাংলার মাটিতে চরম পর্যায়ে পৌঁছে গেছে তার দৃষ্টান্ত আজকে চোখের সামনে আমরা দেখতে পাচ্ছি। বাংলার হল মালিকদের কাছেই বারবার বাংলা ছবিকে হেরে যেতে হচ্ছে। যার ফলে ইন্ডাস্ট্রির ভবিষ্যৎ প্রশ্নের মুখে। বছরের শেষে ব্যবসাসফল বাংলা ছবি 'প্রজাপতি', যেটা কিনা এখনও হলে হলে হাউসফুল হচ্ছে তাকে পর্যন্ত হল থেকে নামিয়ে দেওয়ার কথা শোনা যাচ্ছে।


কেবল 'প্রজাপতি'ই নয়, সদ্য মুক্তিপ্রাপ্ত তিনটি ছবি 'কাবেরী অন্তর্ধান', 'দিলখুশ' ও 'ডক্টর বক্সী'কেও সরানোর কথা ভাবছে হল মালিকেরা। যার প্রতিবাদে ক্ষোভে ফেটে পড়েছেন প্রযোজক অতনু রায়চৌধুরী। বড়দিনে মুক্তি পাওয়ার পরও এখনও রমরমিয়ে চলছে 'প্রজাপতি'। তারপরও বুধবার হিন্দি ছবি পাঠান-এর জন্য প্রায় ২০ টি প্রেক্ষাগৃহ থেকে তুলে নেওয়া হচ্ছে 'প্রজাপতি'। জানা যাচ্ছে, মুম্বাই থেকে কড়া নির্দেশ- "যে সকল সিঙ্গেল স্ক্রিনে পাঠান চলবে সেখানে অন্য কোনো সিনেমা চালানো যাবে না।"

কলকাতার জনপ্রিয় সিনেমাহল প্রিয়াতে 'প্রজাপতি'কে সরিয়ে পাঠানের জন্য ৫ টি শো দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে জোরালো প্রতিবাদের সঙ্গে প্রযোজক অতনু রায়চৌধুরী বলেন, "পাঠান চলে গেলে এই বাংলা ছবিই সিঙ্গেল স্ক্রিনকে বাঁচিয়ে রাখবে। লোভ-ই দায়ী। সরকারি হস্তক্ষেপ ছাড়া এই সমস্যার সমাধান সম্ভব নয়। প্রিয়া তো সর্বদা বাংলা ছবির পাশে দাঁড়ানোর কথা বলে। কিন্তু অরিজিৎ দত্তের সবটাই লোকদেখানো।"

বেশিরভাগ বাংলা ছবির ক্ষেত্রে দেখা যায় সেই ছবি প্রাইম টাইমে কোনো শো পায়না। বেশি সংখ্যক হল দেওয়া হয়না বাংলা ছবিকে। আজকে সোশ্যাল মিডিয়া জুড়ে বহু বাঙালিকে বলতে দেখা যায় "বাংলা সিনেমার পাশে দাঁড়ান"। কিন্তু পাঠান মুক্তি পাওয়ার পর দেখা যাচ্ছে যে বাঙালিরা বাংলা ছবির পাশে দাঁড়ান বলে গলা ফাটাত তারাই এই ছবির ফার্স্ট ডে ফার্স্ট শোর জন্য অপেক্ষা করছে। বাঙালি দর্শকদের জন্যই বাংলার মাটিতে বাংলা সিনেমাকে ব্রাত্য হতে হচ্ছে। দিনের শেষে এটাই পরিষ্কার বাংলা সিনেমার পাশে দাঁড়ান বলে চিৎকার করা পাবলিকদের সবটাই নাটক। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments