Header Ads

বাল্যবিবাহ ও পাচার রোধে একটি সচেতনমূলক কর্মশালা আয়োজিত হলো হাওড়ার শ্যামপুরে


হাওড়া জেলার শ্যামপুর এলাকায় বেড়ে চলা বাল্য বিবাহ ও পাচারের মতো অসামাজিক কার্যকলাপ রোধ করতে উদ্যোগী হলো হাওড়া যৌথ পরিবেশ সমিতির NGO এবং  সিদ্ধেশ্বরী মহাবিদ্যালয়ের অধ্যাপক ও কর্মকর্তারা। সমাজ সংস্কারক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের জন্ম বার্ষিকী উপলক্ষে, প্রচলিত সমাজে যুগ যুগ ধরে চলে আসা কু প্রথা, সংস্কারক ও নারী অধিকার প্রতিষ্ঠা লক্ষ্যে হাওড়া যৌথ পরিবেশ সমিতির ও শ্যামপুর কলেজের উদ্যোগে একটি নাবালিকা বিবাহ ও পাচার আটকাতে, ছাত্র সমাজের ভূমিকা ও করনীয় পদক্ষেপ গ্রহণ নিয়ে একটি "সচেতনতা শিবির ও কর্মশালা" আয়োজিত হয়।


গত ২৭ শে সেপ্টেম্বর দুপুর বেলা ১২ থেকে ২ টা পর্যন্ত চলা কলেজ ক্যাম্পাসে উক্ত "সচেতনতা শিবির ও কর্মশালা" তে উপস্থিত ছিলেন চাইল্ড লাইনের হেড কো-অর্ডিনেটর হাওড়া ডিস্ট্রিক্ট হেড পারোমিতা রায়৷ অনুষ্ঠানের শুভ সূচনা করেন শ্যামপুর কলেজের অধ্যক্ষ গোবিন্দ প্রসাদ বর্মন৷ 

সামাজিক এই ব্যাধী দূর করতে পদক্ষেপ গ্রহণ করার কথা উঠে এসেছে  ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের সমাজের কুসংস্কার থেকে মুক্তি পথে সহ যোদ্ধা হয়ে। জেলার বিভিন্ন এলাকায় বাল্য বিবাহ সামাজিক ভাবে মান্য সচেতনতার অভাবে আইন থাকলেও তার প্রয়োগ সম্ভব হয় না। এই অপরাধ করার পরে অপরাধীরা সমাজের বিভিন্ন অংশ থেকে পৃষ্ঠপোষকতা পায়। তাই এই অপরাধ আটকানো কঠিন হয়ে পড়েছে।


শ্যামপুর থানা এলাকায় বাল্য বিবাহ আটকাতে একটি শেল গঠন করা হবে বলে জানিয়েছেন হাওড়া যৌথ পরিবেশ সমিতির সম্পাদক শুভ্রদীপ ঘোষ। এছাড়াও উপস্থিত ছিলেন সংগঠনের মাদক বিরোধী আন্দোলনের নেতৃত্ব কল্যানী পালূই ও শ্যামপুরের সদস্যা সঙ্গীতা গিরি। কর্মশালা শেষে কলেজ ছাত্র ছাত্রীরা উৎসাহিত হন ও শপথ নেন- তারা এরপর থেকে বাল্য বিবাহের বিরুদ্ধে রুখে দাঁড়াবেন।

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments