Header Ads

কাগজের কলম বানিয়ে প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে পথ দেখাচ্ছেন শুভজিৎ সাহা


বর্তমানে প্লাস্টিক দূষণ পৃথিবীর অন্যতম সমস্যা যা আমরা কমবেশি সকলেই জানি। পৃথিবীর বিভিন্ন দেশে প্লাস্টিক কম ব্যবহারের কথা বলা হলেও কার্যক্ষেত্রে দেখা যায় প্লাস্টিক ঠিক ব্যবহার হচ্ছে। যার ফলে ড্রেন উপচে পড়ছে, নদী-নালা এমনকি সমুদ্রও ভয়ানক প্লাস্টিক দূষণের কবলে পড়ছে।


বিয়ে বাড়িতে শাল পাতা, পদ্ম পাতা, চায়ের দোকানে মাটির ভাড়, তাছাড়া পাটের চট ইত্যাদি ব্যবহারে গুরুত্ব আরোপ বিশেষ প্রয়োজন। কাঁচের বোতল, বাঁশের তৈরি বোতল এসব জিনিসে গুরুত্ব বাড়ালে প্লাস্টিক দূষণ অনেকটাই কমানো সম্ভব। বর্তমানে ইউজ এন্ড থ্রো পেনের ব্যবহার মারাত্মক বেড়েছে যার ফলে বাড়ছে প্লাস্টিক দূষণ। ঠিক এই সময়ে দাঁড়িয়ে কাগজের কলম বানিয়ে পথ দেখাচ্ছেন বরানগরের ছেলে শুভজিৎ সাহা। এত কম বয়সেই তার এই কর্মকাণ্ড বর্তমানে প্রায় সারা বাংলা জেনে গেছে। এই কলম ব্যবহারের পর ফেলে দিলে তা মাটির সাথে মিশে যাবে কয়েক সপ্তাহের মধ্যেই। 

বিভিন্ন রং এর তৈরি এই কলম বেশ আকর্ষণীয় হচ্ছে। প্রতিদিন বিভিন্ন জায়গায় ডাক পাচ্ছেন শুভজিৎ সাহা।দিন দিন অর্ডার বাড়ছে। মহিলাদেরকে ট্রেনিং দিয়ে স্বনির্ভর করার কাজটিও তিনি করছেন সাথে। বরানগরের অনেক মহিলাই এই পেন তৈরিতে অংশগ্রহণ করেছে। যা কিছু মানুষের জীবিকা নির্বাহ করতেও সহায়তা করছে।

এই কলমের একটি অন্যতম আকর্ষণ হল কলমের মধ্যে রাখা হচ্ছে বিভিন্ন ধরণের ফুলের বীজ, সব্জির বীজ; ফলে এই কলমগুলো নষ্ট হবার সাথে সাথে কিছু গাছ জন্মাবে, এর ফলে লাভবান হবে পরিবেশ। শুভজিৎ সাহার এই কাজ বাঙালির জন্য যথেষ্ট গর্বের। ওনার এই অভিনব কাজ প্লাস্টিকের ব্যবহার অনেকটাই কমাতে সাহায্য করবে। 

রোহিত'স ফাইভ জি ব্র্যান্ডের কলমগুলো তো জনপ্রিয় হয়েছে। এছাড়াও তিনি তৈরি করছেন বাঁশের তৈরি দাঁত মাজার ব্রাশ। যেহেতু প্লাস্টিকের ব্রাশ থেকেও প্রচুর পরিমাণে প্লাস্টিক দূষণ হয় তাই এই উদ্যোগও নিয়েছেন তিনি।

সামাজিক মাধ্যমের পাশাপাশি বিভিন্ন মিডিয়াতেই ওনার কলমের খবরগুলো বেশ জনপ্রিয় হয়েছে। এই ধরণের উদ্যোগ বাড়লে উপকৃত হবে পরিবেশ। এভাবেই হয়তো পৃথিবী আবার বাসযোগ্য হয়ে উঠবে এবং আমরা রক্ষা পাব দূষণের হাত থেকে। ওনার এই কর্মকাণ্ড আরও সূদূর প্রসারি হবে বলেই আমরা মনে করি।

প্রতিবেদন- অমিত দে


No comments