Header Ads

শরতে বর্ষার আমেজ দেবে জগৎ মুখার্জি পার্কের দুর্গাপুজো


গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহ ও দীর্ঘ অস্বস্তির পর বর্ষা আমাদের মনে একরাশ শান্তি নামিয়ে আনে। বাংলার ছয় ঋতুর মধ্যে বর্ষাকাল হলো ঋতুরানী। এই বর্ষাকালই এবার থিমের বিষয় হয়ে উঠে আসছে উত্তর কলকাতার অন্যতম প্রাচীন ও ঐতিহ্যশালী পুজো জগৎ মুখার্জি পার্কে৷


চলতি বছরে জগৎ মুখার্জি পার্কের পুজো ৮৬ তম বর্ষে পদার্পণ করছে। প্রতি বছরই নিত্যনতুন থিমের চমক থাকে এখানকার পুজোতে। এ বছরও তারা প্রস্তুত থিমের মাধ্যমে দর্শনার্থীদের নজর কাড়তে।

জগৎ মুখার্জি পার্কের এ বছরের মণ্ডপে বাঙালিরা শরতে খুঁজে পাবে বর্ষার আমেজ। মণ্ডপে থাকবে কাগজের নৌকা, ব্যাঙের ছাতা, রেইন কোর্ট। মণ্ডপে শুনতে পাওয়া যাবে গুড়গুড় করে মেঘ ডাকার আওয়াজ। এই মণ্ডপের মধ্যে পা বাড়ালে মনে হবে যেন আমরা বর্ষাকালে ঢুকে পড়েছি। শিল্পী সুবল পালের ভাবনায় সেজে উঠছে মণ্ডপসজ্জা। প্রতিমাও তৈরি হচ্ছে তাঁর হাতের ছোঁয়ায়।

জগৎ মুখার্জি পার্কের পুজোতে এ বছর থিমের নাম রাখা হয়েছে "বর্ষামঙ্গল"। পুজোর প্রচারের জন্য তারা একটি বিশেষ স্লোগানও বানিয়েছে, যে স্লোগানে লেখা হয়েছে "সাবধান, ২০২২ এ কলকাতা ভাসবে"। বলা চলে মণ্ডপে ঠাকুর দেখতে এলে ঝপ করে মেঘ গুড়গুড় করে বৃষ্টি নেমে যেতে পারে। তবে চিন্তা নেই, আপনি ভিজবেন না। কারণ আপনি চোখের সামনে উপভোগ করবেন বর্ষার আনন্দ। 

আর হাতে মাত্র কয়েকদিন, তারপর আকাশ-বাতাস সাত রঙে রাঙিয়ে মা আসছেন। তাই এখন জগৎ মুখার্জি পার্কে ব্যস্ততা তুঙ্গে। রাত-দিন এক করে শিল্পীরা নিজেদের পাকা হাতে তৈরি করছেন মণ্ডপ ও প্রতিমা। 

প্রতিবেদন- সুমিত দে


No comments