Header Ads

ইন্ডিয়ান ব্যাঙ্কে বাংলায় চেক লিখে নজির স্থাপন কলকাতার নিখিলেশের


মাতৃভাষা মাতৃদুগ্ধের সমান। মাতৃভাষাই হলো আমাদের মেরুদণ্ড। তাঁকে রক্ষা করা প্রতিটি বাঙালির কর্তব্য। বাংলা ভাষাকে বাঁচাতে গেলে বাঙালিকে ঐক্যবদ্ধ হতেই হবে। বর্তমানে গোটা বাংলা জুড়ে চলছে বাঙালি জাতীয়তাবাদের ঝড়। সেই ঝড়ে এবার সামিল হলেন কলকাতার বাসিন্দা নিখিলেশচন্দ্র সিংহ। মাতৃভাষার অধিকার রক্ষার লড়াইতে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করলেন তিনি৷ সম্প্রতি ইন্ডিয়ান ব্যাঙ্কের এন্টালি শাখায় বাংলায় চেক লিখে জমা করলেন তিনি। এমনকি সেই চেকের মাধ্যমে সফলভাবে টাকাও তুললেন তিনি। 


সংশ্লিষ্ট ব্যাঙ্কের কর্মীরা অবশ্য প্রথমে চেকটি নিতে অস্বীকার করেন। কিন্তু নিখিলেশ বাবু হাল ছাড়েননি। সেই কর্মীদের নানান কারণ দেখিয়ে বহুক্ষণ তাদের সাথে তর্কে জড়ান তিনি। একদম সঠিক প্রমাণ দেখিয়ে শেষ পর্যন্ত লড়েন তিনি৷ অবশেষে সেই ব্যাঙ্কের কর্মীরা তার কাছে নতিস্বীকার করেন। শেষমেশ ব্যাঙ্কের কর্মীরা চেকটি নিতে বাধ্য হন।  এই ঘটনার পর সোশ্যাল মিডিয়া তে তাকে নিয়ে জোর চর্চা চলছে। 

বিশেষ সূত্র থেকে জানা গেছে, এই প্রথমবারই তিনি ব্যাঙ্কে বাংলা লেখা চেক জমা দেননি; এর আগে ব্যাঙ্ক অফ বরোদাতেও বাংলা লেখা চেক জমা দিয়ে টাকা তুলেছিলেন। তিনি বর্তমানে ভারতে বাঙালির জাতীয় সংগঠন বাংলা পক্ষের একজন সক্রিয় সদস্য।

বাংলা পক্ষ গত চার বছর ধরে বাংলা ও বাঙালির বিভিন্ন ন্যায্য দাবীতে লড়াই করছে। ব্যাঙ্ক, রেল, পোস্ট অফিস, বন্দর সহ সমস্ত জায়গাতে বাংলায় পরিষেবার জন্য লড়ছে। রাজ্যের সকল কাজে ভূমিপুত্রদের চাকরির দাবিতেও তাদের আওয়াজ তুলতে দেখা যায়। বাংলার বিভিন্ন শহরের ক্যাফেতে বাংলা গান চালানোর দাবিতেও তারা লড়ছে৷ এছাড়াও আরো বিভিন্ন ইস্যুতে বাংলা পক্ষকে লড়াই করতে দেখা যায়। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments