Header Ads

বর্তমানে পৃথিবীর সর্বকনিষ্ঠ যাত্রীবাহী এরোপ্লেন ডিজাইনার হলেন উজ্জ্বল অধিকারী


বাঙালি বার বার অসাধ্য সাধন করে, এর উদাহরণ যুগ যুগ ধরে সৃষ্টি করেছে বাঙালি। ইংলিশ চ্যানেল পার থেকে বিজ্ঞানে অসাধ্য সাধন এগুলো বাঙালি বারে বারে করে এসেছে। বুদ্ধিতে বিশ্বজয় বা বন্দুকের বলে ইংরেজ তাড়ানো বা সাহিত্যে বিশ্বজয় এগুলো বাঙালির রক্তে। অনেকে বলেন বাঙালির একমাত্র অস্ত্র হল কলম যা সম্পূর্ণভাবেই বাঙালিকে ছোটো দেখানোর প্রোপাগান্ডা বলেই মনে করি। যে বাঙালি বুড়িবালামের তীরে যুদ্ধ করে, যে বাঙালি জালালাবাদ পাহাড়ে যুদ্ধ করে, যে বাঙালি নেতাজীর জন্ম দেয় সে বাঙালির একমাত্র অস্ত্র নাকি কলম এই কথা মেনে নেওয়া যায় না।


যাই হোক এখন এক বঙ্গসন্তানের কথা বলবো যার কর্মকাণ্ড আপনার অনুপ্রেরণা জাগাতে পারে। উত্তর ২৪ পরগণার নিমতার ছেলে উজ্জ্বল অধিকারী যিনি বর্তমানে বিশ্বের কনিষ্ঠতম যাত্রীবাহী প্লেন ডিজাইনার।

মধ্যবিত্ত বাড়ি থেকে অত্যন্ত কঠিন লড়াইয়ের মাধ্যমে ওনাকে পৌঁছাতে হয়েছে এই জায়গায়। বন্ধুদের কটুক্তিকে বুড়ো আঙুল দেখিয়ে স্বপ্ন পুরণ করেছেন তিনি। এরোস্পেস ইঞ্জিনিয়ারিং এর কোর্স ফি দিতে বন্ধক রাখতে হয়েছিল ওনার বাবার ২৫ বছর ধরে ভালো কাজ করার কারণে প্রাপ্ত স্বর্নপদক। 

তিনি মাত্র ২৭ বছর বয়সে এরোস্পেস চার্টার্ড ইঞ্জিনিয়ার হবার রেকর্ড করেন। ইন্টারন্যাশানাল বুক অফ রেকর্ডস অর্জন করেছেন তিনি। এছাড়াও তিনি অর্জন করেছেন ইন্ডিয়া বুক অফ রেকর্ডস। এছাড়াও তিনি জিতেছেন ন্যাশানাল অ্যাচিভার অ্যাওয়ার্ডস ২০২১, ইন্দো ইন্টারন্যাশানাল আইকন অ্যাওয়ার্ডস ২০২০। 

উজ্জ্বল অধিকারী যাত্রাবাহী প্লেন এয়ারবাস এ-২২০ মডেল এর ডিজাইন করেছেন। এত কম বয়সে এই কৃতিত্ব বিশ্বে আর কারো নেই। ছোটো ড্রোন বানানোর কৃতিত্ব নিয়ে অনেক অহংকার দেখা যায় ভারতের অনেক বড় বড় ইনস্টিটিউটেও কিন্তু সত্যিকারের প্লেন ডিজাইনার হতে পেরেছেন অনেক কম ভারতীয়। উজ্জ্বল অধিকারী বাঙালির গর্ব। তার এরোস্পেস ইঞ্জিনিয়ারিং এর পাশাপাশি বাংলা কবিতা নিয়েও করেছেন বহু কাজ। এককথায় তিনি দেশের গর্ব।

প্রতিবেদন- অমিত দে


No comments