Header Ads

সারা বিশ্বের দুর্গাপুজোর খবর দিতে তৈরি হচ্ছে 'পুজোস্কোপ' অনলাইন পোর্টাল


আর মাসখানেক পর বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। মাতৃ আরাধনায় মেতে উঠবে গোটা বাংলা৷ এখন থেকেই বাংলার বিভিন্ন শহরে শুরু হয়ে গেছে পুজোর প্রস্তুতি। এ বছরের দুর্গাপুজো বাঙালির কাছে একটু অন্যরকম তার কারণ হলো চলতি বছরেই বাংলার দুর্গাপুজো হেরিটেজ স্বীকৃতি পেয়েছে।


দুর্গাপুজোর নানান খবরাখবর, খুঁটিপুজো থেকে মহালয়া, অষ্টমীর আরতি থেকে বিসর্জন সবকিছুর লাইভ কভারেজ নিয়ে এই প্রথমবার বাংলার বুকে তৈরি হচ্ছে 'পুজোস্কোপ' নামক একটি অনলাইন পোর্টাল। যার মাধ্যমে কলকাতার দুর্গাপুজোগুলিকে অনলাইন প্ল্যাটফর্মে বিশ্বব্যাপী নিয়ে আসবে। এটি প্রবাসী বাঙালিদের তাদের মাটির পুজো দেখতে সাহায্য করবে। এমনকি বিদেশের পুজোগুলিকেও এই পোর্টালটি পৌঁছানোর চেষ্টা করবে, যাতে ভারতের মানুষ পুজোস্কোপের মাধ্যমে সেই পুজোগুলি দেখতে পারে। 


'পুজোস্কোপ' শহরের সেরা পুজোগুলিকে বরণ করার জন্য একটি শারদ সম্মানেরও ব্যবস্থা করতে চলেছে। আর বিভিন্ন প্রতিষ্ঠানের সকল কার্যক্রম এবং ইভেন্ট লাইভ কভারও পুজোস্কোপের অফিসিয়াল ফেসবুক পেজের মাধ্যমে প্রচার করা হবে। 

বাঙালির ঐতিহ্য, সংস্কৃতির প্রচারের জন্য এই ধরণের পোর্টাল খুবই প্রয়োজনীয়। দুর্গাপুজো বাঙালির এক বৃহৎ  সম্পদ। তার প্রচারের জন্য পুজোস্কোপ যেভাবে উদ্যোগ নিতে চলেছে তা সত্যিই প্রশংসনীয়। 

প্রতিবেদন- সুমিত দে


No comments