Header Ads

আন্তর্জাতিক দৌড় ও হাঁটা প্রতিযোগিতায় জোড়া সোনা জয় ৭৯ বছরের অনিমা তালুকদারের


বিশ্বরেকর্ডের কোনো বয়স হয়না। বয়সকে হারিয়ে আন্তর্জাতিক দৌড় ও হাঁটা প্রতিযোগিতায় জোড়া সোনা জয় করলেন ৭৯ বছরের কালনার অনিমা তালুকদার। যা এক কথায় অকল্পনীয়। 


গত ৪ ঠা জুন ও ৫ ই জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত হওয়া ৪৫ তম আন্তর্জাতিক মাস্টার্স ট্র্যাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় তিন তিনটে ইভেন্টে অংশগ্রহণ করেন অনিমা তালুকদার। তিনি তিনটি বিভাগেই জিতেছেন পদক। ৩ কিমি হাঁটা ও ২০০ মিটার দৌড়ে জোড়া স্বর্ণপদক জিতেছেন তিনি। একইসঙ্গে শট পাটে তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন তিনি।  

অনিমা তালুকদার একজন প্রাক্তন শিক্ষিকা। তিনি স্থানীয় বাধাগাছি জুনিয়র হাই স্কুলের প্রধান শিক্ষিকা ছিলেন। তাঁর দুই কন্যা অঞ্জলী ও অসীমা বিবাহিতা। তাঁর ছেলে অরুণাংশু তালুকদার পেশায় কলকাতা মেডিক্যাল কলেজের অধ্যাপক।

১৯ বছর আগে শিক্ষকতা জীবন থেকে অবসর নেন অনিমা দেবী। তবে কর্মজীবন থেকে অবসর নিলেও নিয়ম করে হাঁটা, শরীরচর্চা এইসব তিনি বন্ধ করেননি। এমনকি আশির দোরগোড়ায় পৌছেও তিনি লাগাম টানেননি সমাজসেবা মূলক কাজে। মানুষের সুখে-দুঃখে পাশে থাকার জন্য এলাকাবাসীর মনের মণিকোঠাও জায়গা করে নিয়েছেন তিনি। তাই তাঁর এই নজরকাড়া সাফল্যে খুশি কৃষ্ণদেবপুর গ্রামের আপামর বাসিন্দা।  

৭৯ বছর বয়সে আন্তর্জাতিক দৌড় ও হাঁটা প্রতিযোগিতায় জোড়া স্বর্ণপদক অর্জন মোটেও সহজসাধ্য ব্যাপার নয়। এই বয়সে যেখানে অর্ধেক মানুষ হাঁটুর যন্ত্রণায় কাবু হয়ে যান সেখানে অনিমা দেবীর এই দুঃসাহসিক জয় কিন্তু এক ঐতিহাসিক জয়৷ 

প্রতিবেদন- সুমিত দে


No comments