Header Ads

তেলুগু ছবি মেজরের পোস্টারটি কি বাংলা ছবি কমান্ডোর কপি? উঠছে প্রশ্ন


তেলুগু সিনেমা মেজরের পোস্টারটি কি বাংলা সিনেমা কমান্ডো থেকে কপি করা? এমনটাই মনে করছে অনেকে। একের পর এক সুন্দর সুন্দর বাংলা ছবি অন্য ভাষাতে রিমেক কিংবা কপি হচ্ছে। হিন্দি মিডিয়াম, দ্য ইলেভেন, জেলিবি, লক্ষ্ণৌ সেন্ট্রাল, গ্যাংস অব ঘোষ্ট, বেগম জান এর মতো বহু হিন্দি ছবিই এর আগে বাংলা থেকে রিমেক কিংবা কপি হয়েছে। জুলফিকার ছবিও রিমেক করার চেষ্টা হয়েছিল। কিন্তু জুলফিকার করার মতো একসাথে এতজন দিকপাল অভিনেতা না পাওয়ায় হিন্দিতে এই ছবি বানাতে গিয়েও আটকে যায় কয়েক বছর আগে।


এবার দেব অভিনীত বাংলাদেশের ছবি কমান্ডোর পোস্টার কপি হলো তেলুগু সিনেমায়, এমনটাই মনে করছেন অনেকে। পোস্টার দুটোর মধ্যে যে যে মিল খুঁজে পেয়েছেন অনেকে সেগুলো হল-

১. দুটো পোস্টারে লিড ক্যারেকটারের বন্দুক ধরার ভঙ্গিমা। 
২. দুটো পোস্টারের বন্দুকের রং।
৩. কমান্ডো এবং মেজর দুটো লেখার ফন্ট-ও সম্ভবত এক। দুটো লেখাই কেমন একটু কাটা কাটা।
৪. দুটো ছবির পিছনেই অনেকটা এক রকমের আলোর ছটা রয়েছে।
৫. কমান্ডো লেখার ঠিক ওপরে রয়েছে সেলিম এন্টারপ্রাইজ নিবেদিত ঠিকই একই ভাবে মেজরের ওপরেও লেখা রয়েছে প্রোডাকশনের নাম।
৬. কমান্ডো লেখার ঠিক নীচে কত সালে রিলিজ সেটা লেখা আছে মেজরেও এরকম রয়েছে।

তাই এই নিয়ে বিতর্ক শুরু হয়েছে বাঙালি দর্শকদের মধ্যে। এমনিতেই বাঙালির বাংলা সিনেমা না দেখে মন্তব্য করার রোগ রয়েছে। যত ভালো সিনেমা হোক না দেখেই বাংলায় সিনেমা হচ্ছে না এই অভ্যাস বাঙালির সিনেমা জনপ্রিয়করণে আজ সবচেয়ে বাধা হয়ে দাঁড়িয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে এই সব বিতর্ক বাংলা সিনেমাকে কিছুটা জায়গা দেয় বইকি। 

এদিকে অপরাজিত, রাবণ, কিশমিশের সঙ্গে, আর আর আর, হিরোপন্থি ২ এর প্রতিযোগিতা তার ঠিক আগে টনিকের মতো ব্লকবাস্টার বাংলা ছবি নির্মাতাদের মধ্যে আশা জুগিয়েছে। এরই মাঝে এই পোস্টার বিতর্ক বাংলা সিনেমাকে নতুন মাত্রা দিল।

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments