Header Ads

Unacademy তে বাংলায় নিটের ক্লাস নিয়ে সাফল্য পেলেন ড. লুজার


বাংলা আমাদের মাতৃভাষা। এই ভাষাতেই আমরা ভাবনাচিন্তা করি৷ এই ভাষাতেই আমরা শ্বাস-প্রশ্বাস নিয়ে থাকি। শিক্ষাক্ষেত্র হোক বা কর্মক্ষেত্র বাঙালির কাছে বাংলা ভাষার গুরুত্বই আলাদা। আজকাল বাংলা ভাষা কেবল বাংলার মধ্যেই সীমাবদ্ধ নেই। দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় আজকে বাংলা ভাষা নিয়ে চর্চা হচ্ছে। এবার আমাদের মাতৃভাষা বাংলায় Unacademy-তে নিট পরীক্ষার ক্লাস নিয়ে নজির তৈরি করলেন এক বাঙালি শিক্ষক।  


সর্বভারতীয় পরীক্ষার জন্য ভারতের নামী এক অনলাইন এডুকেশন সংস্থা হলো Unacademy. ব্যাঙ্গালোরে অবস্থিত এই সংস্থাতে বহু বাঙালি শিক্ষার্থীও ক্লাস করে থাকেন। এখানে UPSC, IIT, JEE ও CAT এর মতো সর্বভারতীয় পরীক্ষার ক্লাস করানো হয় অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকা দ্বারা। বহু বাঙালি এখানে ক্লাস করলেও বাংলা ভাষায় পড়ানোর কোনো ব্যবস্থা ছিল না। সেই অচেনা ছককে ভেঙে দিলেন বাঙালি শিক্ষক অর্কদীপ বিশ্বাস ওরফে ড. লুসার। এই বিশেষ ক্লাসের তিনি নাম দিয়েছেন 'খেলা হবে'। 

অর্কদীপ বিশ্বাস Unacademy -তে বাংলাতে ক্লাস শুরু করার প্রসঙ্গে নিজের ফেসবুক পেজ ড. লুজারে একটি লম্বা পোস্ট করেন তিনি। সেই পোস্ট তিনি লেখেন, "Unacademy তে ক্লাস অনেক দিন নেওয়া হয় না! যেহেতু ওখানে NEET এর জন্য বাংলায় ক্লাস নেওয়ার সুযোগ নেই! কিন্তু, কন্ট্রাক্ট নভেম্বর অব্দি থাকার জন্য, ভাবলাম, যাওয়ার আগে দেখাই বাঙালি কি জিনিস! তাই শুধু মাত্র বাঙালি স্টুডেন্ট দের নিয়ে বাংলায় একটা ক্লাস! NEET এর মতো সর্বভারতীয় পরীক্ষার জন্য!  যেটা সব রেকর্ড ভেঙে দিল! আর একটা বাঙালি নাম, আমার মনে হয় প্রথম বারের জন্যও, একটা মাত্র ক্লাস নিয়েই কোনো একটা সাধারণ বাঙালি নাম, সব 'national level faculty' দের পিছনে ফেলে, প্রথম তিনে জায়গা করে নিল ! ধন্যবাদ আমার সমস্ত ছাত্র ছাত্রী দের! যাদের ছাড়া এটা অসম্ভব ছিল!" 

বাংলা ভাষায় এই ক্লাস নিয়ে Unacademy-র রাষ্ট্রীয় স্তরের ফ্যাকাল্টিদের মধ্যে প্রথম তিনের মধ্যে জায়গা করে নিয়েছেন ড. লুসার৷ যেখানে নিটের অন্য ভাষার ক্লাসগুলোতে অংশগ্রহণকারী পড়ুয়াদের সংখ্যা ছিল সর্বাধিক ৪০ থেকে ৫০ জন, সেখানে অর্কদীপ বাবুর 'খেলা হবে' ক্লাসে একসঙ্গে যোগ দেন ১০১৭ জন। যা এক অভূতপূর্ব রেকর্ড। বাংলা ভাষায় ক্লাস পেয়ে খুশি Unacademy-র সকল বাঙালি ছাত্র-ছাত্রী।

অর্কদীপ বাবু ফেসবুক পোস্টের মাধ্যমে জানিয়েছেন তিনি Unacademy তে বাংলা  ভাষার ক্লাসের নামটি নিয়েছেন জনপ্রিয় রাজনৈতিক গান 'খেলা হবে' থেকে। এই নামটি নেওয়ার জন্য তিনি ধন্যবাদ জানিয়েছেন দেবাংশু ভট্টাচার্যকেও। এ কাজের জন্য দেবাংশু ভট্টাচার্য তাকে প্রশংসায় ভরিয়ে দেন। এমনকি একজন বাঙালি হিসেবেও তিনি গর্ববোধ করছেন। 

অর্কদীপ বিশ্বাস ওরফে ড. লুজারের মতো বাঙালির জন্য আজও বাংলা ভাষা মাথা উঁচু করে এ দেশের মাটিতে বেঁচে আছে। এনাদের মতো ব্যক্তিরাই বাংলা মায়ের সম্মান বৃদ্ধি করছেন। বাংলা ভাষাকে কাজের ভাষা করে তোলার জন্য বর্তমানে বহু সংগঠন লড়াই করছেন। কেউ কেউ ব্যক্তিগত উদ্যোগেও বাংলা ভাষার জন্য কাজ করছেন। অর্কদীপ বাবুরা বাংলা ভাষার আগামীদিনের সূর্য। লিটারেসি প্যারাডাইসের তরফ থেকে তাঁর জন্য রইলো শুভকামনা। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments