Header Ads

৬৩ বছর পর বাংলা রেডিও সম্প্রচারে ইতি টানছে ভয়েস অফ আমেরিকা


১৯৫৮ সালের জানুয়ারি মাসে ভারতীয় উপমহাদেশের বাংলা ভাষাভাষি মানুষের কথা বিবেচনা করে যাত্রা শুরু  হয়েছিল ভয়েস অফ আমেরিকার বাংলা রেডিওর। বাংলাদেশে মুক্তিযুদ্ধের সময় মানুষের আস্থার কেন্দ্র হয়ে উঠেছিল গণমাধ্যমটি।  


দীর্ঘ ৬৩ বছরের পথচলা শেষে বন্ধ হয়ে যাচ্ছে ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের রেডিও সম্প্রচার কার্যক্রম। ১৭ ই জুলাইয়ের পর রেডিওতে ভয়েস অফ আমেরিকার বাংলা সম্প্রচার শোনা যাবে না বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভয়েস অফ আমেরিকার পক্ষ থেকে জানানো হয়, রেডিওতে শ্রোতাগোষ্ঠীর সংখ্যা কমে যাওয়ায় এবং টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে দর্শক-অনুসারীর সংখ্যা বাড়ায় তারা বাংলা এফএম ও শর্টওয়েভে রেডিও সম্প্রচার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে তারা টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলা দর্শক-শ্রোতাগোষ্ঠীর জন্য নতুন অনুষ্ঠান ও আধেয় প্রচার বাড়াবে। 

যদিও শর্টওয়েভ রেডিও শ্রোতা এখন এক শতাংশেরও কম, তবে সাম্প্রতিক বছরগুলোতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভয়েস অফ আমেরিকা বাংলার শ্রোতা উল্লেখযোগ্য হারে বেড়েছে। টুইটার অ্যাকাউন্টে সম্পৃক্ততা আগের বছরের তুলনায় ৫৪ শতাংশ বেড়েছে। একই সময়ে ইনস্টাগ্রামে ভিডিও দেখা ২৭৪ শতাংশ বেড়েছে।  

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments