Header Ads

রোবটের সাহায্যে কিডনি প্রতিস্থাপন করে নজির গড়লো কলকাতা


রোবটের সাহায্যে পূর্ব ভারতের প্রথম কিডনি প্রতিস্থাপন করে নজির গড়লো কলকাতা। কিডনির বিকল দশা নিয়ে বহুদিন যাবৎ ডায়ালিসিস চলছিল কলকাতার বছর ৪৫-এর হরিহর হালদার নামের এক ব্যক্তির। যদিও তাতে খুব একটা তার সুবিধা হচ্ছিল না। তার কিডনি সমস্যার দীর্ঘমেয়াদী সমাধানের জন্য প্রয়োজন ছিল কিডনি প্রতিস্থাপনের। কলকাতার অ্যাপোলো হাসপাতালে সফলভাবে রোবটের সাহায্যে তার কিডনি প্রতিস্থাপন করা হয়।         


হাসপাতাল সূত্রে খবর, কিডনি প্রতিস্থাপন করতে গেলে তলপেটে বেশ বড়সড় একটা গর্ত করা প্রয়োজন। বেশ বড়সড় গর্ত না করলে পাঁচ ইঞ্চির কিডনিকে ঢোকানো সম্ভব হয় না৷ এই কারণে বেশ চিন্তায় ছিলেন চিকিৎসকরা। এরপরই চিকিৎসকরা সিদ্ধান্ত নেন যে রোবটের মাধ্যমে এই অস্ত্রোপচার করবেন৷ এই প্রক্রিয়ায় বড় গর্ত না করে আড়াই ইঞ্চির একটি ফুটো করা হয় নাভির চারপাশে৷ আর তলপেটে ছোটো ছোটো পিঁপড়ের আকৃতির চারটে গর্ত করা হয়।  

অক্টোপাসের মতো যান্ত্রিক হাতে শুরু হয় এই বিরল সার্জারি। সাধারণ অস্ত্রোপচারের থেকে রোবটের মাধ্যমে এই অস্ত্রোপচারে বেশি সময় লাগে ঠিকই, কিন্তু রোবটের মাধ্যমে প্রতিস্থাপনের ফলে দ্রুত রোগী সুস্থ হয়ে ওঠেন। চিকিৎসকদের মতে, আগামী ২০ থেকে ২৫ বছর সুস্থই থাকতে পারবেন তিনি। প্রথম তিন মাসে সপ্তাহে একবার তাঁকে চেকআপে আসতে হবে। পরের তিন মাস দু'সপ্তাহে একবার স্বাস্থ্য পরীক্ষা করলেই যথেষ্ট। ইনিই প্রথম ব্যক্তি যার যন্ত্রের সাহায্যে কিডনি প্রতিস্থাপন হল। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments