Header Ads

বিশ্ব বিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয় রাঙ্কিং ২০২১ তালিকায় পুরুলিয়া বিশ্ববিদ্যালয়ের ১১ জন অধ্যাপক


মেধাতে বাংলা কোনোকালেই পিছিয়ে ছিল না। এখনও সেই ধারা অব্যাহত। বিজ্ঞান জগতে এ বছর পুরুলিয়া জেলা উজ্জ্বল করলো বাংলার মুখ। বিশ্ব বিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয় রাঙ্কিং ২০২১ তালিকায় স্থান পেলেন পুরুলিয়ার সিধু-কানু-বীরসা বিশ্ববিদ্যালয়ের ১১ জন অধ্যাপক। 


সিধু-কানু-বীরসা বিশ্ববিদ্যালয়ের যে ১১ জন অধ্যাপক বিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয় রাঙ্কিং ২০২১ তালিকায় স্থান পেয়েছেন, তাঁরা হলেন সমীরণ বিশাই, নগেন্দ্রনাথ মাহাতো, শঙ্কর ভট্টাচার্য, সনৎ কুমার মাহাতো, দেবাশীস ধক, গৌরচন্দ্র মাহাতো, বিশ্বনাথ মুখোপাধ্যায়, সদরুদ্দিন বিশ্বাস, অনুপ প্রামাণিক, প্রবোধ কুমার কুইরি এবং অমিতাভ মণ্ডল। 
 
এই ১১ জনের মধ্যে অন্যতম নাম পুরুলিয়ার গর্ব নগেন্দ্রনাথ মাহাতো, যিনি এখন আর জীবিত নেই। কিন্তু তিনি বেঁচে আছেন প্রতিটি ছাত্র-ছাত্রীদের মনে। তাঁর বিশ্ববিদ্যালয়ের প্রতি অগভীর  শ্রদ্ধা ছিল। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ছাত্র-ছাত্রীকে সন্তানদের মতো ভালোবাসতেন। নিজের হাতে বিশ্ববিদ্যালয়ে তিনি এক বাগান তৈরি করেছিলেন। যে বাগান আজও তাঁকে খোঁজে।  

গত শুক্রবার বিশ্ববিদ্যালয় সূত্রে জানানো হয়েছে প্রতি বছর বিশ্বের সমস্ত বিশ্ববিদ্যালয়ে যে সমস্ত বিষয়ে গবেষণা হয় তার নিরিখে বিজ্ঞানীদের অবস্থান দেখা যায়। এ বারও বিশ্ববিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয় রাঙ্কিং প্রকাশিত হয়েছে। এই তালিকা প্রধানত 'গুগল স্কলার সাইটেশন' -এর আধারেই তৈরি করা হয়। এই বিশ্ববিদ্যালয়ের ১১ জন বিজ্ঞানী সে তালিকায় স্থান পেয়েছেন। 

সিধু-কানু-বীরসা বিশ্ববিদ্যালয়ের কাছে এককথায় এই সম্মান কৃতিত্বের। এই বিশ্ববিদ্যালয় যে এগিয়ে চলেছে, বিশ্বমানে স্বীকৃত হচ্ছে এগুলি সেই সাফল্যেরই নিদর্শন। যা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ছাত্র-ছাত্রী ও গবেষকদের অনুপ্রেরণা জোগাবে। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments