Header Ads

বাংলা সাহিত্যে বাঙালি মেয়ের লেখা প্রথম উপন্যাস 'মনোত্তমা'


বাংলা সাহিত্যে বাঙালি নারীরা কোনোকালেই পিছিয়ে থাকেননি। মহাশ্বেতা দেবী, সুচিত্রা ভট্টাচার্য, স্বর্ণকুমারী দেবী, লীলা মজুমদার, কামিনী রায়, বসন্তকুমারী দাসী, নবনীতা দেবসেন, সরলা দেবী, নবীনকালী দেবী ও প্রভাবতী দেবীর মতো অসংখ্য বাঙালি মহিলা লেখিকা বাংলা সাহিত্যে রেখে গেছেন গুরুত্বপূর্ণ অবদান। বাংলা সাহিত্যে নারী নিয়ে আলোচনা প্রায়শই হয়ে থাকে কিন্তু বাঙালি মহিলা হিসেবে প্রথম উপন্যাস কে লিখেছেন, এটা নিয়ে  আলোচনা হয়না বললেই চলে। 


বাংলা ভাষায় বাঙালি মেয়ের লেখা প্রথম মৌলিক উপন্যাস কোনটি? বেশিরভাগ সংবাদপত্র, ম্যাগাজিন, সাপ্তাহিক বা মাসিক বা বার্ষিক বিভিন্ন পত্রিকায় আমরা দেখেছি বাংলা ভাষায় বাঙালি মেয়ের লেখা প্রথম মৌলিক উপন্যাস হিসেবে 'দীপনির্বাণ' উপন্যাসের কথা উল্লেখ করা হয়েছে। যা সম্পূর্ণ ভুল তথ্য। কেন এই তথ্য ভুল? এই প্রসঙ্গে প্রথমে আসা যাক। বাংলা ভাষায় বাঙালি মেয়ের লেখা প্রথম উপন্যাস হলো 'মনোত্তমা'। কারণ আমরা যদি দুটো উপন্যাসের সালটা লক্ষ্য করি তাহলে তা সম্পূর্ণ পরিস্কার হয়ে যাবে। 'দীপনির্বাণ' উপন্যাসটি লেখা হয় ১৮৭৬ সালে কিন্তু 'মনোত্তমা' উপন্যাসটি লেখা হয় ১৮৬৮ সালে অর্থাৎ 'দীপনির্বাণ' উপন্যাসের আট বছর আগে রচিত হয়েছে 'মনোত্তমা'। তাহলে এটাই দাঁড়ায় যে বাংলা ভাষায় বাঙালি মেয়ের লেখা প্রথম উপন্যাস হলো 'মনোত্তমা'।

বাংলা ভাষায় বাঙালি মেয়ের লেখা প্রথম মৌলিক উপন্যাস 'মনোত্তমা' রচনা করেছেন কামিনী দেবী। হিন্দুকুল-কামিনী ছদ্মবেশের আড়ালে থেকে এই উপন্যাসের তিনি জন্ম দিয়েছেন। কামিনী দেবীর বাড়ি ছিল হুগলি জেলায়। সেই সমাজ ও সময়ের নিরিখে তাঁর বই লেখা ছিল এক দৃষ্টান্তমূলক পদক্ষেপ। ১৮৬৫ সালে সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় তাঁর প্রথম বাংলা উপন্যাস 'দুর্গেশনন্দিনী' প্রকাশ করার তিন বছর পর ১৮৬৮ সালে বাংলা সাহিত্যে এক বাঙালি মেয়ের লেখা প্রথম মৌলিক উপন্যাস প্রকাশিত হয়। অথচ এই বইয়ের কোনও হদিশ সেকেলে কেউ সচরাচর দিতে পারেন নি।  

১৮৬৮ সালে  'হিন্দুকুল-কামিনী প্রণীত মুদ্রকের নাম থাকা কিন্তু কোনও প্রকাশকের নাম না থাকা ছদ্মনামে লেখা উপন্যাসটি কী আগে কোথাও প্রকাশিত হয়েছিল? উনিশ শতকের বিভিন্ন পত্রিকার বিজ্ঞাপন দেখে জানা যায় যে  'নবপ্রবন্ধ' নামের এক মাসিক পত্রিকায় ১৮৬৭ সাল থেকে প্রায় এক বছর ধরে ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছিল 'মনোত্তমা'।  

'মনোত্তমা' উপন্যাসটি ব্রিটিশ লাইব্রেরি থেকে সংগ্রহ করেন লেখক অদ্রীশ বিশ্বাস। এটি তাঁর এক দুর্লভ সংগ্রহ৷ উপন্যাসটি সংগ্রহের পর পরবর্তীকালে তাঁর সম্পাদনায় আনন্দ পাবলিশার্স থেকে পুনঃমুদ্রিত হয়। 

মনোত্তমা উপন্যাসের গল্পটা কী? এই উপন্যাসের গল্প একদম আলাদা। উপন্যাসের যা নাম 'মনোত্তমা', গল্পের নায়িকাও সে। বলা ভালো, এই বই একইসঙ্গে এক নারীর লেখা ও একজন নারীর গল্প। সেই মেয়ে, মনোত্তমার বাবা তাঁকে পড়াশোনা শিখিয়ে বড় করেন। পড়াশোনার দাম অনেক, সেই বার্তাই বাঙালি মেয়ের প্রথম উপন্যাসে তুলে ধরা হয়েছে।  

তথ্যসূত্র- দে রাজ কলকাতা ডট কম, আনন্দ পাবলিশার্স 

প্রতিবেদন- সুমিত দে


No comments