Header Ads

রহস্যের সন্ধানে ওয়েব দুনিয়াতে এবার মহিলা সত্যান্বেষী 'দময়ন্তী'


বাংলার প্রবাদপ্রতিম গোয়েন্দা চরিত্র ব্যোমকেশ, ফেলুদা, কিরিটী, কাকাবাবু, শবর দাশগুপ্তের ভিড়ে চাপা পড়ে গেছে বাংলার মহিলা গোয়েন্দারা। গত বছর পুজোতে মুক্তি পেয়েছিল 'মিতিন মাসি'। আর 'রাঙা পিসিমা'কে নিয়ে শুভ মহরৎ নামে একটি ছবি বেরিয়েছিল। 'শুভ মহরৎ' ছবির 'রাঙা পিসিমা'কে দর্শক ও পাঠকমহল আজও স্মরণে রেখেছে। বাংলাতে মহিলা গোয়েন্দা অনেক থাকলেও মহিলা গোয়েন্দা নিয়ে ছবি বা ওয়েব সিরিজের যথেষ্ট অভাব রয়েছে। এবার সেই অভাব অনেকটাই মোচন করবে বাংলার নতুন ওয়েব সিরিজ 'দময়ন্তী'। 


বিদেশে আগাথা ক্রিস্টির 'মিস মার্পেল' থাকলেও বাংলায় সেই অর্থে দক্ষ গোয়েন্দা নেই বললেই চলে। মনোজ সেন রচিত 'দময়ন্তী' মিস মার্পেলের থেকে কোনো অংশে কম নয়। আজ থেকে প্রায় ৪৫ বছর আগে ১৯৭৪ সালে 'রোমাঞ্চ' পত্রিকার পাতায় প্রথম প্রকাশিত হয় 'রহস্য-সন্ধানী দময়ন্তী'। মনোজ সেনের 'দময়ন্তী' অদ্ভুত সব রহস্যের সন্ধান দেয়। হারিয়ে যাওয়া সেই রহস্য-সন্ধানীর উপন্যাসগুলোকে একাধিক খণ্ডে প্রকাশ করে চলেছে বুক ফার্ম।                  

দময়ন্তী পেশায় একজন অধ্যাপক। যিনি অত্যন্ত বুদ্ধিমান একজন মহিলা। যিনি যুক্তি দিয়ে সবকিছু নেড়েচেড়ে দেখার পক্ষপাতী। একবার তিনি তার স্বামীর এক বাল্যবন্ধু পুলিশ অফিসারকে এক জটিল কেশের সমাধান করে দেন। এরপর থেকেই নানান জটিল জটিল রহস্যের সমাধান করতে থাকেন দময়ন্তী। রহস্যের সন্ধানে বিভিন্ন জায়গায় ছুটতে থাকেন তিনি৷ সমস্ত রহস্যের সমাধান তিনি করতে থাকেন কোনো আগ্নেয়াস্ত্র ব্যবহার না করে মগজাস্ত্র ব্যবহার করে। নিজস্ব বুদ্ধি ও যুক্তিকে কাজে লাগিয়ে সফল হতে থাকেন দময়ন্তী। উপন্যাসের পাতা থেকে দময়ন্তী সম্পর্কে এই পরিচয়টা আমরা পেয়ে থাকি।                     

বাংলার ওয়েব দুনিয়া মাত করতে হইচই নিয়ে আসছে প্রথম মহিলা ডিটেকটিভ ফ্র্যাঞ্চাইজি 'দময়ন্তী'। অপর্ণা সেন পরিচালিত 'ঘরে বাইরে আজ' খ্যাত অভিনেত্রী তুহিনা দাসকে দেখা যাচ্ছে দময়ন্তীর ভূমিকায় অভিনয় করতে। এছাড়াও একটি বিশেষ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে দেখা যাবে ইন্দ্রাশিস রায়কে। পরিচালক শুভদীপ চৌধুরী পরিচালনা করছেন 'দময়ন্তী'র। গত শুক্রবার প্রকাশিত হয়েছে ছবির পোস্টার।   

বাঙালি দর্শক রহস্য-রোমাঞ্চকর ছবি বা ওয়েব সিরিজ দেখতে সবচেয়ে বেশি পছন্দ করে। বাঙালির জন্য 'দময়ন্তী' হতে চলেছে এক দূর্দান্ত ওয়েব সিরিজ। এক মহিলা সত্যান্বেষীর গল্পে বাঙালির বিনোদন এবার জমে যাবে৷ বলা ভালো 'দময়ন্তী' সিরিজের মাধ্যমে বেরিয়ে আসবে নারীশক্তির বহিঃপ্রকাশও।                     

প্রতিবেদন- সুমিত দে

No comments