Header Ads

'অভয় টু' ওয়েব সিরিজে অপরাধীর ওয়ান্টেড তালিকায় রাখা হলো শহীদ ক্ষুদিরাম বসুর ছবি


ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবস উপলক্ষে জি ফাইভে মুক্তি পেয়েছে নতুন হিন্দি ওয়েব সিরিজ 'অভয় টু'। এটি একটি ক্রাইম থ্রিলার। অপরাধ জগৎ নিয়ে তৈরি হয়েছে এই সিরিজ। ক্রাইম থ্রিলার দেখতে কম-বেশি সকলেই পছন্দ করেন। থ্রিলারপ্রেমী দর্শকদের কথা মাথায় রেখে এই সিরিজটি নির্মাণ করা হয়েছে। একজন শক্তিশালী পুলিশ অফিসারকে নিয়েই গড়ে উঠেছে সিরিজটির গল্প। ভালো কথা। কিন্তু এমন সিরিজ প্রতিটি ফিল্ম ইন্ডাস্ট্রিই বানায়। 


'অভয় টু'র ট্রেলার মুক্তির পর যেসব বাঙালিরা উচ্ছ্বসিত ছিলেন, সিরিজটি দেখার পর সেই উচ্ছাস ধূলোয় মিশে গেল। বাংলাতে কী ক্রাইম থ্রিলার নিয়ে সিরিজ হয়না? অনেক হয়। একটু ভেবে দেখুন, 'লালবাজার', 'কর্কট রোগ', 'সত্যমেব জয়তে'র মতো বহু ক্রাইম থ্রিলারধর্মী ওয়েব সিরিজ বাংলাতে তৈরি হয়েছে। অনেক বাঙালি সেই সিরিজগুলো নিয়ে প্রশাংসাও করেছেন৷ 

আপনারা এতোক্ষণ নিশ্চয় ভাবলেন যে আমরা 'অভয় টু'র রিভিউ করছি, মোটেও নয়। প্রত্যেক ইন্ডাস্ট্রি নিজেদের মতো করে কাজ করছে এতে কারো কিছু বলার নেই। মূল কথা হলো সেই কাজটা সমাজের জন্য কতটা উপকারে লাগবে তার কথা সবার প্রথমে ভাবতে হবে। 'অভয় টু' সিরিজটি স্ট্রিমিং হওয়ার সময় একটি ভয়ানক দৃশ্যের দেখা মিলেছে। সেই দৃশ্যটির প্রসঙ্গে এই প্রতিবেদন। যে দৃশ্যটি বাঙালি বিদ্বেষের দৃশ্য। শুধু বাঙালি বিদ্বেষ কেন? এ দৃশ্য ভারতবর্ষের স্বাধীনতাকে অপমান করে। 


এই সিরিজের একটি দৃশ্যে ভালো করে চোখ রাখলে দেখা যায় সেই সিরিজের একটি দৃশ্যে জেলের ওয়ান্টেড অপরাধীর তালিকায় রাখা হয়েছে ক্ষুদিরামের ছবি। অনেকে হয়তো বলবেন যে এ ভুলটা ওরা না জেনেই হয়তো করেছে। হক কথা। হ্যাঁ তা বলে স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে ভুলটা নিছক ভুলই নয়, এটা অপরাধ। 

বিপ্লবী ক্ষুদিরাম বসু যিনি দেশের জন্য প্রাণ বিসর্জন দিতেও দ্বিধা বোধ করেননি। যিনি ছিলেন একজন তরুণ স্বাধীনতা সংগ্রামী৷ লক্ষ লক্ষ  ক্ষুদিরামের প্রাণের বিনিময়ে রক্ত দিয়ে আমরা স্বাধীনতা কিনেছি। আজকে ক্ষুদিরামকে অপরাধীর তালিকায় কোনো ফিল্মে দেখানো মানে বিপ্লবীদের অপমান করা৷ 

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক

No comments