Header Ads

সোমদত্তা ব্যানার্জীর মিঠেল কণ্ঠে অগাধ মুগ্ধতা নিয়ে মুক্তি পেল 'তুমি মেঘ ছড়ালে'


'এবার তোর মরা গাঙে বান  এসেছে জয় মা বলে ভাসা তরী', হঠাৎ করেই এ গানটার কথা স্মরণে আসছে। হ্যাঁ আসাটাই স্বাভাবিক কারণ বঙ্গে ঋতুরানী বর্ষার দিনকাল চলছে। বর্ষা এলে এই গানটার কথা বারংবার মনে আসে। বর্ষার রূপবৈচিত্র্য সত্যিই অগাধ মায়াতে ভরা৷ কালো মেঘ এক প্রান্ত হতে অপর প্রান্তে ছুটে গিয়ে কীভাবে বৃষ্টি নামায়, কীভাবে মেঘেরা গর্জন করে, কীভাবে গাছের পাতা ভিজে যায়- যা সবারই নজর কেড়ে নিতে পারে৷ বর্ষার অমোঘ বর্ষণে যেন কবিত্ব জেগে ওঠে। তাই তো বিশ্বকবি বলেছেন ওই আসে "ওই অতি ভৈরব হরষে, জলসিঞ্চিত ক্ষিতি সৌরভ রভসে, ঘন গৌরবে নবযৌবনা বরষা শ্যামগম্ভীর সরসা।" 


বর্ষাকালে জানালার পাশে বসে বৃষ্টি দেখা, রাস্তার জলে নৌকা ভাসানো, ছাতার নীচে ভেজা রাস্তায় হাঁটা, ব্যাঙয়ের ঘ্যাঙর ঘ্যাঙ আওয়াজ শোনা, মেঘলা দিনে চা-তেলেভাজাতে মনটা মুখরোচক করে নেওয়া আরো কত কী বলে শেষ করা যাবে না। সব মিলিয়ে এই বর্ষা অদ্ভুত নস্টালজিয়াতে ভরা৷ বাদল দিনে সবকিছুকে আরো বেশি রোমান্টিক করে তোলে বাংলা গান। এই গানের কথায় যখন উঠলো তখন আলোচ্য বিষয়টি তুলে ধরা যাক৷  

সঙ্গীত শিল্পী সোমদত্তা ব্যানার্জীর কণ্ঠে মুক্তি পেল বর্ষা পর্যায়ের নতুন বাংলা গান 'তুমি মেঘ ছড়ালে'। গৌতম ঘোষালের সুর ও ছন্দ-কথায় তৈরি হয়েছে এই গান। এসডিপি ভেঞ্চারের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে এই গান। দূর্দান্ত সুরের বাঁধনে রুচিসম্পন্ন ভিডিওর মাধ্যমে বানানো হয়েছে এই গান। সুশোভন চক্রবর্তীর সিনেমাটোগ্রাফি এবং পরিচালক শুভম দত্তের ভিডিও পরিচালনা ও সম্পাদনা এই গানটিতে অত্যন্ত সুন্দর। ভিডিওতে আমরা দেখতে পাই, বাইরে তখন ঝমঝমিয়ে বৃষ্টির সাথে ছাদের জল নেমে আসছে৷ জলের কলকল শব্দে রঙিন হয়ে উঠছে চতুর্দিক। দূর থেকে তখন ভেসে এলো 'তুমি মেঘ ছড়ালে'। সোমদত্তা ব্যানার্জী জানালার পাশে দাঁড়িয়ে এই গানটাই গাইছেন৷ বৃষ্টির সাথে তার আনমনে লুকোচুরি খেলা চলছে। 

শুভাশিষ দত্তের প্রযোজনায় তৈরি হওয়া এই গান এ বছরের অন্যতম সেরা বর্ষামুখী গানগুলোর তালিকায় থাকবে। গানটি শুনে আপনারও এমন মনে হতে পারে৷ এসডিপি ভেঞ্চার নিত্যনতুন মৌলিক গান নিয়ে প্রচুর কাজ করছে। যা বাংলা মৌলিক গানের জগতকে সমৃদ্ধ করবে। এভাবেই বাংলা মৌলিক গানকে তারা এগিয়ে নিয়ে যাক এই কামনা করি। সবশেষে বলি যে সোমদত্তা ব্যানার্জীর গায়কী হৃদয় ছুঁয়ে দেওয়ার মতো৷ তার কণ্ঠে বিরাজমান অগাধ মুগ্ধতা।

প্রতিবেদন- সুমিত দে

No comments