Header Ads

'কলঙ্কিনী রাধা' নিয়ে কট্টর হিন্দুত্ববাদীদের এক হাত নিলেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য


বাংলার এক জনপ্রিয় লোকগীতি হলো 'কলঙ্কিনী রাধা'। শতাব্দী প্রাচীন এই গান আজও ঝড় তোলে সঙ্গীত মহলে। কামরূপী উপভাষায় লেখা হয়েছে এই গান। বহু মিউজিক কোম্পানি  এই গানটি নিয়ে বারবার এক্সপেরিমেন্ট করেছে।এমনকি চলচ্চিত্রেও ব্যবহৃত হয়েছে এই গান৷ দূর্দান্ত কথা ও অসাধারণ সুরের মিশ্রণে এই গান হৃদয় ভরিয়ে দেয়। কৃষ্ণ ও রাধার বিরহ নিয়ে যে গল্প আমরা পুরাণে পড়েছি। সেই গল্পকে তুলে ধরা হয় এই গানে। 


ইদানীং একটি হিন্দি ওয়েব সিরিজে রাখা হয়েছে 'কলঙ্কিনী রাধা' গানটি। যে গানটি নিয়ে বিতর্ক শুরু করেছে কট্টর হিন্দুত্ববাদীরা। তাদের অভিযোগ এই গানে হিন্দু ধর্মের ভাবাবেগকে আঘাত করা হয়েছে। এই গানের একটি বিশেষ শব্দ 'কানু হারামজাদা' নিয়ে বিতর্ক শুরু করেছে তারা। কট্টর হিন্দুবাদীদের এ গান নিয়ে অভিযোগ যথেষ্ট নিন্দনীয়। তারা গানটির অর্থ সঠিক ভাবে বুঝে উঠতে পারেনি। তারা মাঝে মধ্যেই এমন অভিযোগ তুলে শিল্পীদের শিল্পসত্ত্বা হরণের চেষ্টা করে। 

'কলঙ্কিনী রাধা' নিয়ে বিতর্কের মাঝে কট্টর হিন্দুত্ববাদীদের মোক্ষম জবাব দিলেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য। টুইটারে এক টুইটের মাধ্যমে তিনি এ বিতর্ককে উড়িয়ে দেওয়ার চেষ্টা করলেন৷ পোড়াদেশে অযথা ভালো জিনিস নিয়ে বিতর্ক হয়। জনপ্রিয় বাংলা গান নিয়ে ভ্রান্ত অভিযোগ তুললে বাঙালি কী আর বসে থাকতে পারে? তাই বাঙালি অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য টুইটারে এক হাত নিলেন কট্টর হিন্দুত্ববাদীদের। তাদের আপত্তির ভিত্তিতেই 'কলঙ্কিনী রাধা' গানটির লাইন পরিবর্তন করে বিঁধলেন সমালোচকদের। "ও কি ও, গরবিনী রাধা, কদম ডালে বসে আছে, কানু সাহেবজাদা" এবার ঠিক আছে? বুদ্ধি দৃপ্তভাবে ব্যাঙ্গাত্মক প্রশ্ন ছুঁড়েছেন অনির্বাণ। পাশে হ্যাশট্যাগ দিয় #ভাবাবেগম্যাটার্স লিখে হিন্দুত্ববাদীদের ভাবাবেগের কথাও উল্লেখ করতে ভোলেননি তিনি। পাছে,  তাঁদের আবার অভিমান হয়! আর টলিউড অভিনেতার সেই টুইটেই মজেছেন নেটপ্রেমীরা৷ 

তিনি বরাবরই সমালোচনার কড়া জবাব দেন মিষ্টি ভাষায়। বহু বাঙালি অনির্বাণ ভট্টাচার্যের বক্তব্যকে সমর্থনও জানিয়েছেন। অনির্বাণ ভট্টাচার্যের বক্তব্য বেশ প্রশংসনীয়। কট্টর হিন্দুত্ববাদীরা সর্বদা বিদ্বেষ ছড়াতে সর্বদা বদ্ধপরিকর। সুস্থ ও শুদ্ধ সমাজ গড়ে তোলার চিন্তাভাবনা তাদের মধ্যে নেই বললেই চলে। সকল মানুষের উচিৎ ধর্মের মোহ থেকে বেরিয়ে আসা। আমরা ধর্ম নিয়েই শুধু মাতামাতি করি কিন্তু কখনো মানুষ হওয়ার চেষ্টা করিনি। সেই বার্তায় অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যের বক্তব্যে উঠে এসেছে। 

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক



No comments