Header Ads

আবহমান প্রেমের গল্পে রবীন্দ্রনাথ। সৌজন্যে 'যেতে যেতে পথে' ছবির টাইটেল ট্র্যাক


লকডাউন পরিস্থিতিতে গত বুধবার রাতে মুক্তি পেয়েছে 'যেতে যেতে পথে' ছবির টাইটেল ট্র্যাক। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা বিখ্যাত সেই গান 'চাঁদ উঠেছিল গগনে' ব্যবহৃত হয়েছে টাইটেল ট্র্যাক হিসেবে। গানটি নতুন করে রিক্রিয়েট করেছেন সুরকার রাজদীপ। তার হাতের ছোঁয়াতে নতুন রূপলাভ করেছে এই গান। এসডিপি ভেঞ্চারের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে এই গানটির লিরিক্যাল ভিডিও। 



রাত্রে বিশ্রাম নেওয়ার পূর্বে শ্রোতাদের অসীম আনন্দ দান করবে এই গান। এই গানটিকে নিয়ে কিছুদিন আগে রবীন্দ্রভারতীতে কুরুচিপূর্ণ ঘটনা ঘটিয়েছিল কয়েকজন পড়ুয়া৷ যে ঘটনা রবীন্দ্রপ্রেমী মানুষদের মনে আঘাত এনেছিল। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের এমন হেন আচরণ কেউ সহ্য করতে পারেননি। রবীন্দ্রনাথকে ব্যঙ্গ করার জন্য তাদের শাস্তিও দেওয়া হয়েছিল। 'যেতে যেতে পথে' ছবির এই গান যেমন একদিকে রবীন্দ্রপ্রেমকে জাগিয়ে তোলে অন্যদিকে এ গানকে রবীন্দ্রনাথকে নিয়ে ট্রোল করার বিরুদ্ধে মিষ্টি প্রতিবাদও বলা যেতে পারে। পরিচালক অভিজ্ঞান চ্যাটার্জি   র এই গানটিকে ছবিতে ব্যবহার করার মাধ্যমে তিনি যথেষ্ট বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন৷ মনীষা সরখেল ও অনির্বাণ শিকদারের গলায় গানটি শুনলে আপনিও এ গানটির প্রেমে পড়ে যাবেন। 

এই গানটি শোনামাত্রই যে-কোনো সিনেপ্রেমীদের ছবিটি দেখার জন্য চোখের খিদে বেড়ে যেতে পারে৷ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিগুলো এতোটাই শক্তিশালী যে আমার-আপনার লেখা গল্পের মধ্যেও তাঁর সৃষ্টি বারবার মিলে যায়। যে কারণেই তিনি আমাদের কবিগুরু। রবীন্দ্র সঙ্গীত নিয়ে এসডিপি ভেঞ্চার অনেকগুলো কাজ করেছে। তাদের উপস্থাপনাগুলো একটু অন্যরকম। এ ছবির ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। গানটি ইতিমধ্যেই বেশ কিছু শ্রোতাদের হৃদয় ছিনিয়ে নিয়েছে। আপাতত অপেক্ষা ছবির মুক্তির জন্য। 

প্রতিবেদন- সুমিত দে

No comments