Header Ads

মানবতার অনন্য নজির গড়লো পূর্ব বর্ধমান পুলিশ। ভবঘুরেদের মুখে তুলে দিলো দুমুঠো অন্ন


অনন্য নজির গড়লো পূর্ব বর্ধমান পুলিশ। রাস্তার ভবঘুরে মানুষদের একসাথে  বসিয়ে ভূরিভোজ করালেন তারা। ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমানের কাটোয়াতে। লকডাউনের পরিস্থিতিতে বৃহস্পতিবার দুপুরে দেখা মিললো একটু আলাদা চিত্রের। এমন ঘটনা সচরাচর দেখা যায়না। এ ঘটনার প্রশংসা করেছেন কাটোয়ার স্থানীয় অধিবাসীরা৷ কাটোয়াতে রাজ্য পুলিশ মানবতার পরিচয় দিলো৷ 


করোনা ভাইরাস প্রতিরোধে পশ্চিমবঙ্গ সরকার কড়া হাতে দায়িত্ব নিয়েছে। পাড়ায় পাড়ায় চলছে করোনা সচেতনতা নিয়ে প্রচার। বেশ কিছু সংগঠনও করোনার মোকাবিলাতে মানুষের পাশে দাঁড়িয়েছে। করোনার সংক্রমণ ঠেকাতে প্রতিটি মানুষ যেন এক হয়ে উঠেছে। করোনার ফলে লকডাউন করা হয়েছে গোটা রাজ্য। বন্ধ ট্রেন ও বিমান চলাচল৷ দোকানপাট, সিনেমা হল, শপিং মল সবই বন্ধ। শহরে-গ্রামে রাস্তায় ভিড়ও চোখে পড়ছে না। চারিদিকে কেমন একটা নিস্তব্ধতা। 

করোনা প্রতিরোধে রাস্তায় ভিড় জমলে পুলিশ লাঠিচার্জ করে ভিড় নিয়ন্ত্রণ করছে। বাজারে সকল মানুষকে দূরত্ব বজায় রেখে জিনিসপত্র কেনার অনুরোধও জানানো হচ্ছে। লকডাউনের ফলে সকল পারিবারিক মানুষ যখন বাড়িতে মোটামুটি স্বচ্ছন্দেই দিন কাটাচ্ছে তখন রাস্তার ভবঘুরে মানুষদের মধ্যে খাদ্য সংকট দেখা যাচ্ছে। তারা বিশেষ অসুবিধার সম্মুখীন হয়ে উঠেছে। অন্নহীন হয়ে দিন কাটানো বেজায় জটিল হয়ে পড়ছে তাদের কাছে। এদের জীবনে যেন কালো অন্ধকার নেমে এসেছে। 

প্রতিটি জায়গায় রাস্তায় লোক নিয়ন্ত্রণে পুলিশ যখন ব্যস্ত লাঠিচার্জে তখন পূর্ব বর্ধমানের কাটোয়াতে ভবঘুরেদের মুখে খাবার তুলে দিল রাজ্য পুলিশ। ভবঘুরেদের জন্য খিচুড়ি ও পাঁচমিশালি সব্জীর ব্যবস্থা করা হয়। খাদ্যগ্রহণের পূর্বে তাদের হাতে হ্যান্ড স্যানিটাইজার লাগানো হয়। তারপর তৃপ্তি করে নির্দিষ্ট জায়গায় বসিয়ে তাদের সেবা করলো রাজ্য পুলিশ। সততা, ন্যায় ও মানবতা যে পুলিশের মধ্যে এখনও বিদ্যমান তারই প্রমাণ দিল কাটোয়াতে রাজ্য  পুলিশ। 

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক

No comments