Header Ads

মনোজ মিত্র ও অনিকেত চট্টোপাধ্যায়ের হাত ধরে উদ্বোধন হতে চলেছে ট্রিপভিল ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল কলকাতা


তিন থেকে চার মাস ছাড়া ছাড়া পর্যায়ক্রমে আয়োজিত হয় ট্রিপভিল ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল। পর্যায়ক্রমিক ফিল্ম ফেস্টিভ্যাল ছাড়াও একটি বার্ষিক ফিল্ম ফেস্টিভ্যালও আয়োজন করে থাকে ট্রিপভিল ইন্টারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল কর্তৃপক্ষ। ভারতের পাশাপাশি ইউ.এস.এ., ইটালি, সুইজারল্যান্ড, কিউবা, আর্জেন্টিনা, রোমানিয়া, আজেরবাইজান এরকম ১৬ টি দেশ থেকে ফিল্ম অংশগ্রহণ করতে চলেছে এই ফিল্ম ফেস্টিভ্যালে।


এশিয়ান,আফ্রিকান, নর্থ অ্যামেরিকান, সাউথ অ্যামেরিকান, ইউরোপিয়ান, ওশিয়েনিয়ান এবং সাব-অল্টার্ন ক্যাটেগরির মতো বিভাগে প্রতিযোগিতা হয়ে থাকে এই উৎসবে। ১৫ ই নভেম্বর ২০১৯ থেকে এই উৎসবের জন্য ফিল্ম পাঠানো শুরু হয়েছিল যাতে সারা ভারতের বিভিন্ন প্রান্ত ও ১৬ টি দেশের বিভিন্ন শহরের পরিচালকগণ ফিল্ম পাঠিয়েছেন প্রতিযোগিতার জন্য। 

ট্রিপভিল ফিল্ম ফেস্টিভ্যাল অনুষ্ঠীত হতে চলেছে আগামী ১২ ই জানুয়ারী নন্দন থ্রিতে দুপুর ২ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত। এই অনুষ্ঠান  উদ্বোধন করবেন বাংলা চলচ্চিত্র, টেলিভিশন অভিনেতা এবং নাট্যকার মনোজ মিত্র ও স্বনামধন্য পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়। এছাড়াও উপস্থিত থাকবেন বাংলা সিনেমা, দূরদর্শন, অল ইন্ডিয়া রেডিও খ্যাত বিখ্যাত গায়িকা লাজবন্তী রায়।  

দেশ বিদেশের বিখ্যাত সিনেমা দেখার সুযোগের পাশাপাশি বিভিন্ন দেশ বিদেশের কলাকুশলীদের চাঁদের হাট বসাচ্ছে এই ফিল্ম ফেস্টিভ্যাল। পরিচালক, অভিনেতা থেকে দর্শক সকলের ভিড় আপনাকে মুগ্ধ করবেই। এই ফিল্ম ফেস্টিভ্যালের ডিরেক্টর তৃপ্তায়ণ চট্টোপাধ্যায়ের দীর্ঘদিনের চেষ্টায় ট্রিপভিল প্রোডাকশনের প্রযোজনায় এই অনুষ্ঠান সম্ভব হয়েছে। তৃপ্তায়ণ চট্টোপাধ্যায় সারা বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘুরেছেন এবং ফিল্মের নেশার কারণে বিভিন্ন পরিচালকদের সাথে পরিচিতির সুবাদে সিনেমা প্রেমীদের একটি নেটওয়ার্ক তৈরির চেষ্টা করছেন এই ফিল্ম ফেস্টিভ্যালের মাধ্যমে।


এই অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করতে এবং দেশ বিদেশের বিভিন্ন সব সিনেমা দেখতে হলে অবশ্যই সকলে আসুন এই ফিল্ম ফেস্টিভ্যালে। এরকম ফিল্ম ফেস্টিভ্যাল বাংলার সুনাম ছড়ানোর জন্য অনেক অনেক হওয়া উচিত। নতুন প্রজন্মকে এভাবেই কাজ করতে হবে। তৃপ্তায়ণ চট্টপাধ্যায়ের এই প্রচেষ্টাকে কুর্নিশ জানায় লিটারেসি প্যারাডাইস।

প্রতিবেদন- অমিত দে

No comments