Header Ads

দেশনায়ক সুভাষচন্দ্র বসুকে উৎসর্গ করে এসডিপি ভেঞ্চারের নতুন প্রয়াস 'সার্থক জনম আমার'


আজ ২৩ শে জানুয়ারি, দেশনায়ক সুভাষচন্দ্র বসুর জন্মদিন। ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের বীর যোদ্ধা ছিলেন নেতাজী সুভাষচন্দ্র বসু। যার অবদান আজীবন স্মরণীয় হয়ে থাকবে ভারতবাসীর মনে। ভারতের আত্মা ও মহত্ত্বের মূর্ত প্রতীক হলো সুভাষ। বীর এই বঙ্গসন্তান দেখিয়েছেন মনের জোর থাকলে যে-কোনো অসম্ভবকে সম্ভব করা যেতে পারে। পরাজয় পায়ের ভৃত্য করে জয়ের মুকুট পরে তিনি ভারতমাতাকে এনে দিয়েছেন পূর্ণ স্বাধীনতা। প্রত্যেক ভারতবাসী আজ তাঁর জন্মদিবস উদযাপন করে ছড়িয়ে দিচ্ছে দেশপ্রেমের বার্তা।


নেতাজী সুভাষচন্দ্র বসুর ব্যক্তিগত জীবনী থেকে আমরা জানতে পারি যে তিনি প্রচন্ড সংগীত অনুরাগী ছিলেন। গান শ্রবণের মাধ্যমে তিনি মনকে সংযত রাখতেন। 

আজকের এই উজ্জ্বল দিনে নেতাজী সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধার্ঘ জানাতে এসডিপি ভেঞ্চার নিয়ে এসেছে বাংলা গান 'সার্থক জনম আমার'। এটি একটি দেশাত্মবোধক গান৷ যে গানের কথাই কথাই উঠে এসেছে দেশপ্রেমের গন্ধ। প্রখ্যাত সংগীত শিল্পী জয়তী চক্রবর্তীর সুরেলা কণ্ঠে একদম নতুনভাবে উপস্থাপন করা হয়েছে গানটি। খুবই বিখ্যাত একটি গান, আপনি যদি দেশকে গভীরভাবে ভালোবাসেন তাহলে আপনার প্রাণে আবেগ জাগাবে এই গান ৷ 

'সার্থক জনম আমার' গানটির প্রসঙ্গে জয়তী চক্রবর্তী বলেন যে 'এটা আমার অত্যন্ত প্রিয় গানের মধ্যে একটি৷ ২৩ শে জানুয়ারি নেতাজী সুভাষচন্দ্র বসুর জন্মদিন। এই দিনটিকে মাথায় রেখে আমরা এই গানটি উপস্থাপন করেছি ৷'

এসডিপি ভেঞ্চারের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে গানটি। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এই গানটি সুন্দর করে অ্যারেঞ্জ ও পোগ্রামিং করেছেন গৌতম বসু৷ গানের মধ্যে ব্যবহৃত হয়েছে বাঁশি ও এসরাজের সুর৷ এই গানটিতে বাঁশি বাজিয়েছেন সৌম্যজ্যোতি ঘোষ এবং এসরাজ পরিবেশন করেছেন দেবাশীষ হালদার। এই গানটি প্রযোজনা করেছেন শুভাশিষ দত্ত ও শুভম দত্ত ৷ গানটির ভিডিও চিত্র পরিচালনা ও সম্পাদনা করেছেন শুভম দত্ত। গানটির সিনেমাটোগ্রাফি করেছেন সুশোভন চক্রবর্তী৷ এই গানটির পোস্ট প্রোডাকশন হেড অভিজিৎ রায়। স্টুডিও ভাইব্রেশনে রেকর্ডিং করা হয়েছে গানটি।  
   
যারা দেশের জন্য নিজেদের জীবনের সুখ ভুলে সারা জীবন লড়াই করে গেছেন। তাদের লড়াইকে স্বাগত জানাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন এই গান। আজকে নেতাজী সুভাষচন্দ্র বসুর জন্মতিথিতে মুক্তি পাওয়া গান 'সার্থক জনম আমার' নিয়ে প্রথম থেকেই যথেষ্ট আশাবাদী গায়িকা জয়তী চক্রবর্তী সহ এ গানের সাথে যুক্ত সকল ব্যক্তিবর্গ। আজকের এমন একটা সুন্দর দিনে গানটি মুক্তি দিতে পেরে সকলেই অত্যন্ত আনন্দিত। এভাবেই আগামীদিনে আরো নজরকাড়া গান নিয়ে হাজির হবে এসডিপি ভেঞ্চার। 

প্রতিবেদন- সুমিত দে

No comments