Header Ads

ক্যাবের প্রতিলিপি পুড়িয়ে প্রতিবাদ নৈহাটিতে



রাজ্যসভাতে অসাংবিধানিক নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পর সারা দেশজুড়ে আগুন জ্বলছে। বিশেষ করে গোটা উত্তর পূর্ব ভারত। নাগরিকত্ব সংশোধনী বিল বা ক্যাব নিয়ে উত্তল গোটা উত্তর পূর্ব ভারত। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তেও এই বিলের বিরুদ্ধে প্রতিবাদে রাস্তায় নামে সাধারণ মানুষ। ১৪ ই ডিসেম্বর উত্তর ২৪ পরগণার নৈহাটিতে ক্যাবের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচী নেয় বাংলা পক্ষ। 


নৈহাটি পৌরসভার সামনে বিলের প্রতিলিপি জ্বালানো হয়। এই বিলকে ভুয়ো নাগরিকত্ব বলে প্রতিবাদ সংগঠনের উপস্থিত সদস্য-সদস্যাদের। বাংলা পক্ষ দাবী জানায় যে সমস্ত ধর্মের সমস্ত বর্ণের বাঙালিকে নিঃশর্ত নাগরিকত্ব দিতে হবে। এই বিলে কোনো নিঃশর্ত নাগরিক দেওয়ার কথা লেখা নেই। সাতচল্লিশের দেশ বিভাজনের ক্ষতে আবারো মলম লাগালো কেন্দ্র সরকার। ভারতের রাজনীতিতে বিভাজনের রাজনীতি ফের জোরালো করলো কেন্দ্র সরকার। শরণার্থী বা উদ্বাস্তুর দোহাই দিয়ে মানুষকে বিচ্ছিন্ন করার চেষ্টা চালাচ্ছে কেন্দ্র সরকার। 

বাংলা পক্ষ সংগঠনের পক্ষ থেকে আহ্বায়ক শমিত ঘোষ জানান "এই বিল ভুয়ো নাগরিকত্ব বিল! এই বিলের মাধ্যমে আসলে হিন্দু-মুসলিমদের মধ্যে বিভাজন ঘটানো হচ্ছে। অসমে অসমিয়াদের আন্দোলনের ফলে সেখানকার অসহায় বাঙালিরা আক্রান্ত হচ্ছে। আর সেখানে বলা হচ্ছে, হিন্দু বাঙালিকে নাগরিকত্ব দেওয়া হবে। অথচ এনআরসিতে নাম না উঠলে তখন ক্যাবের মাধ্যমে হিন্দু বাঙালিকে শরণার্থী হিসেবে আবেদন করতে হবে! অর্থাৎ যে বাঙালি ভারতের বৈধ নাগরিক ছিলেন, তাকে প্রথমে এনআরসির নাম করে রাষ্ট্রহীন করা হবে। তারপর তাকেই শরণার্থী হয়ে আবেদন করতে হবে। আমরা সমস্ত ধর্মের বাঙালির নিঃশর্ত নাগরিকত্ব চাই।" 

উত্তর পূর্ব ভারতের একাধিক জায়গায় পরিস্থিতি থমথমে। কোথাও কোথাও নেটওয়ার্ক পরিষেবাও বন্ধ রাখা হয়েছে। প্রতিবাদকে দমানোর জন্য নামানো হয়েছে সিআরপিএফ বাহিনী। জনস্রোতের মিছিলে ছোঁড়া হচ্ছে কাঁদুনে গ্যাস। ত্রিপুরাতে জনজাতি ও বাঙালিদের মধ্যে জাতিদাঙ্গা শুরু হয়েছে। আসামে অসমিয়ারাও বাঙালিদের ওপর অকথ্য অত্যাচার চালাচ্ছে। পরিস্থিতি ক্রমশ ভয়ঙ্কর থেকে ভয়ঙ্করতর হয়ে উঠছে। এই বিলের মাধ্যমে বিপদের ঘনঘটা দেশজুড়ে। পশ্চিমবঙ্গেরও বিভিন্ন জায়গায় শুরু হয়েছে গণআন্দোলন। বিভিন্ন সংগঠনের পাশাপাশি সাধারণ মানুষ একত্রিত হয়ে পথে নেমেছেন। 

এই পৃথিবীতে সকল মানুষের বেঁচে থাকার অধিকার রয়েছে। ভারত হলো ধর্মনিরপেক্ষ দেশ। যে দেশে সবাই সমান। সকল নাগরিকদের জন্য সমান অধিকার প্রয়োজন ভারতে। আদপে তা হচ্ছেনা। ক্যাবের মতো অমানবিক বিল নিয়ে এসে নাগরিকদের মধ্যে জাতি দাঙ্গা ও ধর্মীয় দাঙ্গা লাগানোর প্রবল চেষ্টা চালাচ্ছে কেন্দ্র সরকার। তারা ভোটব্যাঙ্ককে চাঙ্গা  করতে এমন বিল নিয়ে আসছে। দেশের অনেক মানুষ এই বিল সম্পর্কে কিছু না জেনে আনন্দ করছে। কিছু জায়গায় উৎসবের আমেজও লক্ষ্য করা যাচ্ছে। কিছু মানুষ বিভিন্ন অরাজনৈতিক সংগঠনকে ক্যাবের বিরুদ্ধে প্রতিবাদ করলে হুমকি দিচ্ছে। ক্যাব আসলে অসাংবিধানিক এ ব্যাপারটা অনেকে বুঝতে পারছেন না। তাদের কাছে দেশপ্রেমের সংজ্ঞাটা ধর্মীয় প্রেমের সংজ্ঞাতে পরিণত হয়েছে। বাংলা পক্ষ নৈহাটিতে ক্যাব বিরোধী প্রতিবাদ কর্মসূচী পালন করে সকল বাঙালিকে ঐক্যবদ্ধ হওয়ার ডাক দিয়েছে।     

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক

No comments