Header Ads

শিল্পীর শিল্পসত্ত্বার লড়াইকে নিয়ে ছবি বানালেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। ছবির নাম 'দ্য হাঙ্গার আর্টিস্ট'


পঞ্চাশতম গোয়া চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে চলেছে জনপ্রিয় পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত স্বল্পদৈর্ঘ্যের ছবি 'দ্য হাঙ্গার আর্টিস্ট'। এক শিল্পীর শিল্পসত্ত্বাকে বাঁচিয়ে রাখার জন্য কঠিন লড়াই তুলে ধরা হয়েছে ছবিতে। দিনের পর দিন শিল্পের জন্য ক্ষুদার্থ হয়ে দিন কাটিয়ে একজন শিল্পী কীভাবে দিন কাটাচ্ছে। তার সাথে বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে বানানো হয়েছে ছবির গল্প।


জার্মান সাহিত্যিক ফ্রানজ কাফকার রচিত ছোট গল্প 'দ্য হাঙ্গার আর্টিস্ট' অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। এটি একটি আন্তর্জাতিক মানসম্পন্ন শর্টফিল্ম। এই রকম ভ্যারাইটির বাংলা শর্টফিল্ম বাংলাতে সচরাচর দেখা যায়না। এমনকি ভারতের অন্যান্য ভাষাতেও এই ধরণের শর্টফিল্ম নেই বললেই চলে।

কমলেশ্বর মুখোপাধ্যায়দের মতো বড়ো বড়ো মাপের পরিচালকদের শর্টফিল্ম নির্মাণের মাধ্যমে বাংলা শর্টফিল্মের চাহিদা অদূর ভবিষ্যতে আরো বেশি করে বৃদ্ধি পাবে। এই ছবির মাধ্যমে বাংলা ছবির ইন্ডাস্ট্রিতে তিনি নতুন দ্বার খুলতে চলেছেন। একটা বড় সংখ্যক স্টারকাস্ট ব্যবহৃত হয়েছে ছবিতে। অভিনেতা ঋত্বিক চক্রবর্তীকে এ ছবিতে একদম অন্য একটা রূপে দর্শকেরা দেখতে পাবেন৷ এ ছবিও তার কেরিয়ারে একটা মাইলস্টোন হয়ে থাকবে।

এ ছবিতে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী, বিশ্বনাথ বসু, সুমনা মুখোপাধ্যায়, প্রিয়াঙ্কা মন্ডল ও আরো অনেকে। ফ্যাটফিস এন্টারটেইনমেন্টের ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি। কিছুদিন আগে ইউটিউবে মুক্তি পেয়েছে ছবির অফিশিয়াল ট্রেলার। যা ইতিমধ্যেই দর্শকদের বেশ নজর কেড়েছে।

'দ্য হাঙ্গার আর্টিস্ট' ছবিটি মানুষকে ভাবাবে। ছবির গল্পে রয়েছে অন্যরকম ভাবনার প্রতিফলন। একদিকে ফ্রানজ কাফরের গল্প তার ওপর পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের পরিচালনা ছবিকে অন্য মাত্রা দেবে। সিনেপ্রেমী বাঙালিদের জন্য এ ছবি একটা বড়  উপহার। যারা অফিসে কাজকর্ম নিয়ে ব্যস্ত থাকেন ফিল্ম দেখার একদমই সময় পাননা। তাদের জন্য এ ছবি একদম উপযুক্ত।    
 
পাসওয়ার্ড ছবির সাফল্যের পর ময়দানে কমলেশ্বর মুখোপাধ্যায়ের নতুন ছবি 'দ্য হাঙ্গার আর্টিস্ট'। তিনি বরাবরই নিত্যনতুন বিষয় নিয়ে ছবি বানাতে পছন্দ করেন। দক্ষ পরিচালক হিসেবে প্রতিটি ছবিতেই তিনি দক্ষতার পরিচয় দিয়েছেন। নিজেকে প্রতিদিন নতুন করে ভেঙ্গে গড়ে আবিষ্কার করছেন তিনি। তারই তীব্র প্রতিফলন 'দ্য হাঙ্গার আর্টিস্ট'।

প্রতিবেদন- সুমিত দে                                         
                                           

No comments