Header Ads

শিখে নিন নতুনত্ব ও স্বাদে গন্ধে ভরপুর ফ্রায়েড সেমাই

উপকরণ:-

সেমাই- ১ কাপ
খোসা ছাড়ানো চীনে বাদাম- ৫০ গ্রাম
গোটা জিরে- ১ চা চামচ
জিরে গুঁড়ো-১ চা চামচ
শুকনো লঙ্কা- ১ টি
দারুচিনি- ১ ইঞ্চ মাপের দুটো
এলাইচ- দুটো
লবঙ্গ- ৪-৫ টি
পেঁয়াজ- ১ টি
কাঁচা লঙ্কা- ২ টি
ক্যাপসিকাম- ১ টি
বিন- ৩ টি
গাজর- ১ টি
আদা- প্রয়োজন মতো
লবণ- প্রয়োজন মতো
ধনেপাতা কুঁচোনো- প্রয়োজন মতো



রন্ধন প্রণালী:- প্রথমে একটি পাত্রে এক চা চামচ সাদা তেল গরম করতে হবে। তেল গরম হয়ে গেলে তাতে এক কাপ সেমাই হালকা করে ভেজে নিতে হবে। সেমাইটি হালকা বাদামী রং হলে তা কোনো পাত্রে তুলে রেখে দিতে হবে।

সেমাই তুলে রেখে দেওয়ার পর ঐ পাত্রে আবার এক চা চামচ তেল নিতে হবে। ৫০ গ্রাম চীনে বাদাম ঐ তেলে ভেজে নিতে হবে। বাদাম গুলি ভাজা হয়ে গেলে তা তুলে একটি পাত্রে রেখে দিতে হবে। 

তারপর ঐ পাত্রে দুই টেবিল চামচ সাদা তেল নিতে হবে। তেলটি গরম হয়ে গেলে তাতে ১ চা চামচ জিরে, ১ ইঞ্চ মাপের দুটো দারুচিনি, দুটো এলাইচ, ৪-৫ টি লবঙ্গ দিয়ে একটু নেড়ে নিতে হবে। তারপর তাতে ১ টি কোঁচানো পেঁয়াজ দিয়ে গোলাপী করে ভেজে নিতে হবে। তারপর তার সাথে দুটো চেরা কাঁচা লঙ্কা, একটি ক্যাপসিকাম কোঁচানো, একটি মাঝারি আকারের কোঁচানো টমেটো, তিনটি বিন কুঁচোনো, একটা কোঁচানো গাজর নিয়ে একসাথে মিশিয়ে নিতে হবে। তারপর প্রয়োজন মতো আদা যোগ করতে হবে। এরপর সবগুলো কম আঁচে হালকা করে একটু ভেজে নিতে হবে। এরপর এর সাথে ১ কাপের মতো জল অ্যাড করতে হবে। তারপর প্রয়োজন মতো লবণ মিশিয়ে একটু বেশি আঁচে এটাকে ঢেকে সেদ্ধ করে নিতে হবে। সব্জিগুলো সেদ্ধ হয়ে গেলে তাতে ভেজে রাখা সেমাইটা মিশিয়ে নিতে হবে। এরপর ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ টি শুকনো লঙ্কা ও ভেজে রাখা চীনে বাদাম মিশিয়ে নিতে হবে।



এবার সাথে আবার ১ কাপ জল মেশাতে হবে। তারপর মাঝারি আঁচে ঢেকে প্রায় ১০ মিনিট রাখতে হবে। তারপর ঢাকা খুলে নিয়ে প্রয়োজন মতো ধনেপাতা কুঁচোনো মিশিয়ে পরিবেশন করুন। 



No comments