Header Ads

শৈশবের ফেলে আসা প্রেমকে নতুন ভাবে চেনাতে আসছে নতুন বাংলা গান 'আদুরে আলাপ'

শৈশবের ফেলে আসা প্রেম যখন ফিরে আসে বহু বছর পর তখন কী সেই প্রেমকে আমরা চিনতে পারি? এমনই একটা বিষয়কে তুলে ধরা হচ্ছে নতুন বাংলা গান 'আদুরে আলাপে'র মাধ্যমে। যাদের শৈশবে কোনো প্রেম ছিল তারা এ গানটি শুনলে তাদের মনে পড়বে শৈশবের কথা। 


বিখ্যাত সুরকার ও গায়ক দেবজিৎ দত্ত তৈরি করেছেন গানের সুর। পাশাপাশি গানেও তিনি কণ্ঠ দিয়েছেন। দেবজিৎ দত্ত গানের জগতের মধ্যে একটা পরিচিত নাম। যিনি বর্তমানে সফলভাবে কলকাতা ও মুম্বাইতে কাজ করে চলেছেন সঙ্গীত নিয়ে। অনেকেই কম-বেশি তার সফল সঙ্গীত জীবনের কথা জানেন। তিনি ইন্ডিয়ান আইডল ওয়ানে প্রায় চল্লিশ হাজার প্রতিযোগীর মধ্যে নির্বাচিত হয়ে উঠে আসেন প্রথম সারিতে। তিনি ২০০৫ সালে এমডি রফি অ্যাওয়ার্ডস ও ২০০৬ সালে জি বাংলা ও প্রাইম মিউজিক আয়োজিত গোল্ডেন ভয়েজ- স্বপ্নের নির্মাণে তিনি দ্বিতীয় স্থান দখল করেন। আর ২০০৯ সালে জি টিভিতে সারেগামাপা চ্যালেঞ্জে তিনি পাঁচের মধ্যে স্থান করেন৷ তিনি 'এই অরণ্য', 'কেন মন তাকে চায়', 'উনিশ কুড়ির গল্প', 'ডন নাম্বার ওয়ান' এর মতো বেশ কিছু বাংলা ছবিতে তিনি গান করেছেন। এছাড়াও 'লাইফ পার্টনার', 'হার পাল', 'ইস পেয়ার ভেয়ার কে চক্কর মেই' ইত্যাদি হিন্দি ছবিতে গান করেছেন।  
     
'আদুরে আলাপ' গানটির ভিডিওর চিত্রনাট্য ও পরিচালনায় পরন্তপ মুখার্জি৷ ইনি পেশায় একজন কর্পোরেট চিত্র পরিচালক। তিনি বেশ কয়েক বছর আগে বিভিন্ন বিজ্ঞাপন সংস্থায় কাজ করেছেন। কর্মজীবনের সূচনা পর্বে তিনি একটি নামী বিজ্ঞাপন সংস্থায় ভিডিও এডিটর হিসেবে যাত্রা শুরু করেন। এখান থেকেই চলচ্চিত্র তার আপাদমস্তক ধারণ করে। চলচ্চিত্রের প্রতি তার একটা অন্যরকম ভালোবাসা জন্মায়। তিনি সহকারী পরিচালক হিসেবে কিছু ছবিতে কাজ করেছেন। এর আগেও কয়েকটা মিউজিক ভিডিও তিনি পরিচালনা করেছেন। সঙ্গীত শিল্পী দেবজিৎ দত্তের সাথে এটা তার প্রথম কাজ। 

গানটির শ্যুটিং হয়েছে দেবজিৎ দত্তের সঙ্গীত গুরু বিখ্যাত সঙ্গীত শিল্পী সুরেশ অয়াদেকরের বাড়ি ও তার শিক্ষা নিকেতন 'আজিভাসান' ক্যাফেটেরিয়াতে। তাছাড়াও মুম্বাইয়ের মিনা হোটেল ইন্টারন্যাশনাল ও কলকাতার বিভিন্ন জায়গা ও অন্যান্য জায়গাতে শ্যুট করা হয়েছে গানটির ভিডিও। একটি বিশেষ সূত্র থেকে জানা যায় যে দেবজিৎ দত্ত মুম্বাইতে বেশিরভাগ সময় গানের কাজে ব্যস্ত থাকার জন্য এ গানের পুরো টিমকে শ্যুটিং করতে পাড়ি দিতে হয় সূদুর মুম্বাইতে। জুহু সমুদ্র সৈকত ও মুম্বাইয়ের কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গাতে শ্যুটিং হওয়ার কথা ছিল গানটির। কিন্তু প্রবল বৃষ্টির কারণে শ্যুটিং এর কাজ থমকে যায়। পরে দেবজিৎ দত্ত শ্যুটিং এর জন্য কয়েকটি জায়গার ধারণা দেন। তিনি শ্যুটিং এ বিশেষভাবে সহয়তা করেন গানটির ভিডিও নির্মাণে। 

গানের প্রসঙ্গে সঙ্গীত শিল্পী দেবজিৎ দত্ত জানান যে - ' আমি যখন এই গানটা কম্পোজ করেছিলাম তখন ভাবিনি যে গানটা আমি গাইবো। আমি এই গানটা ঘুমের মধ্যে কম্পোজ করেছিলাম। এর আগেও আমার আরো অনেক গান যেমন 'আর কিছু ঋণ' ও অন্যান্য অনেক গান আমি ঘুমের মধ্যে বা অবচেতন মনে কম্পোজ করেছি। যখন ঘুম থেকে উঠেছি সকালবেলায় দেখছি এটা একটা টিউন হয়ে মাথায় বসে গেছে। সমস্ত গানটির অ্যারেঞ্জমেন্ট অসম্ভব লেভেলের ভালো করেছেন শুভদীপ মজুমদার (বাবি)। আর রুপজ্জল মজুমদার দা না থাকলে গানটা এতো ভালো লেভেলে নিয়ে যাওয়া সম্ভব হতনা। উনি ভয়েজ গ্রুমিং থেকে শুরু করে রেকর্ডিং এর সময় থেকে এবং মিক্সিং অ্যান্ড মাস্টারিং এর সময় নিজের গুরুত্বপূর্ণ মতামত দিয়ে গানটাকে সমৃদ্ধ করেছেন। গানটা কিন্তু বেশ কঠিন একটা গান। কারণ গানটির মধ্যে রোমান্স আছে, ফীল আছে আর মেলোডিও আছে। আবার অন্যদিকে সুফি ও ব্যালেডের একটা ছোঁয়াও আছে।'

গানটি রেকর্ডিং করা হয়েছে মুম্বাইয়ের হার্তজ স্টুডিও তে। গানটির কথা লিখেছেন পীযূষ দাস। গানের সম্পাদনায় পরন্তপ মুখার্জি। গানটিতে ক্যামেরার কাজ করেছেন আকাশ ও শাশ্বত। গানটিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন রুদ্র চৌধুরী ও রিয়াঙ্কা দেবনাথ। পার্শ্ব চরিত্রে অভিনয় করেছেন শ্রীকান্ত সেন ও মৈত্রেয়ী৷ 

অভিনেতা রুদ্র চৌধুরী 'তারা' টিভিতে ও দূরদর্শনে উপস্থাপকের ভূমিকায় অভিনয় করেছেন। তিনি উবার ও এবেলার বিজ্ঞাপনে অভিনয় করেছেন। এর আগে তিনি কিশোর কুমার ও রাঘব চ্যাটার্জির মিউজিক ভিডিও তে অভিনয় করেন। কিশোর কুমারের মিউজিক ভিডিও 'আকাশ কেন ডাকে' সারেগামাপা থেকে মুক্তি পায়। সঙ্গীত শিল্পী দেবজিৎ দত্তের সাথে এটি তার দ্বিতীয় কাজ। দেবজিৎ দত্তের হাঙ্গামা ডট কম থেকে মুক্তি পাওয়া 'জিন্দেগী' নামের একটি গানে তিনি অভিনয় করেন।

অভিনেত্রী রিয়াঙ্কা দেবনাথ বিভিন্ন নাট্যগোষ্ঠীতে প্রায় দুই বছর কাজ করেছেন। ভারচাস্বা মিউজিকের একটি মিউজিক ভিডিও তে তিনি কাজ করেছেন লক্ষ্ণৌতে। কারটি আর্ড জিন্সের জন্য চলতি বছরে তার বেশ কিছু নজরকাড়া ছবি রয়েছে। টেলিগ্রাফ সংবাদপত্রে তার লম্বা চুলের কারণে ছবি এসেছে বহুবার। গ্ল্যামার ইন্ডাস্ট্রিতে বেশ কিছু ক্যাটালগ ও অনলাইন শপিং অ্যাপগুলোতে তার প্রচুর ছবি রয়েছে। 

প্রতিবেদন- সুমিত দে

No comments