Header Ads

সামাজিক বার্তাকে সাক্ষী রেখে শানপুর বারোয়ারী ক্লাব ঘটা করে উদযাপন করলো স্বাধীনতা দিবস ও রাখী বন্ধন উৎসব

শেষ হলো ভারতের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব স্বাধীনতা দিবস। এই বছর স্বাধীন ভারতবর্ষ পদার্পণ করলো ৭৩ তম বর্ষে। হাজার রক্তপাত, হাজার প্রাণের বিনিময়ে আমরা অর্জন করেছিলাম স্বাধীনতা। যেটা না পেলে হয়তো এই দেশ ব্রিটিশদের অধীনে চলে যেত। দেশ স্বাধীন হলেও সেদিন ভারত দুই টুকরো হয়ে গিয়েছিল। দেশভাগের সে এক করুণ যন্ত্রণা আজও আমাদের হৃদয়ে থেকে গেছে। দেশভাগের মধ্য দিয়ে ভারতে স্বাধীনতা আসে। তাই স্বাধীনতা দিবসে আমরা সুখ-দুঃখের মেল বন্ধনে খুশীর উৎসবে মেতে উঠি।

  
পশ্চিমবঙ্গ থেকে শুরু করে ভারতের প্রতিটি প্রান্তে জাঁকজমক ভাবে পালিত হলো ৭৩ তম স্বাধীনতা দিবস। স্কুল-কলেজের পাশাপাশি বিভিন্ন ক্লাব ও সংগঠনে বিশেষ গুরুত্ব সহকারে আয়োজন করা হয় স্বাধীন দিবসের। শহিদদের শ্রদ্ধা জানিয়ে ও সঙ্গীত-নৃত্য-কলা পরিবেশনের মাধ্যমে সারা দেশে অনুষ্ঠিত হলো স্বাধীনতা দিবস উদযাপন। 

চলতি বছরের ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবস ছাড়াও ছিল রাখী বন্ধন। স্বাধীনতা দিবস ও রাখী বন্ধন একইদিনে সচরাচর দেখা যায়না। স্বাধীনতা দিবসের পাশাপাশি রাখী বন্ধনের দৃশ্য ৭৩ তম স্বাধীনতা দিবসকে নতুন রূপদান করেছিল। আমরা সকলেই জানি যে বঙ্গভঙ্গ রদের জন্য বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর আয়োজন করেছিলেন রাখী বন্ধন উৎসবের। সেই থেকে সারা দেশ জুড়ে ছড়িয়ে পড়ে রাখী বন্ধন উৎসব। এর আগেও রাখী বন্ধন উৎসবের চল থাকলেও রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরে বিখ্যাত হয়ে ওঠে রাখী বন্ধন উৎসব।



সারা রাজ্যের পাশাপাশি হাওড়ার শানপুর বারোয়ারী ক্লাবে জমকালো ভাবে উদযাপন করা হয় স্বাধীনতা দিবস ও রাখী বন্ধন উৎসবের। শানপুর বারোয়ারী ক্লাব বরাবরই বিভিন্ন সামাজিক কাজকর্মের সাথে যুক্ত থাকে। গান-নৃত্য পরিবেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হয় স্বাধীনতা দিবস ও রাখী বন্ধন উৎসব। দুঃস্থ মানুষদের বস্ত্রদান ও শানপুরবাসীদের হাতে রাখী বেঁধে একটা সামাজিক বার্তা পৌঁছে দেয় শানপুর বারোয়ারী ক্লাব।   

   
শানপুর বারোয়ারী ক্লাবের এদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেতা সুদীপ মুখার্জি, সম্মানীয় রমাপ্রসাদ ভট্টাচার্য, বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব সুরোজিত সাহা, শানপুর বারোয়ারি ক্লাবের সম্পাদক বাপ্পা কোলে, সুরোনজিত দত্ত প্রমুখ। 

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক
ধন্যবাদান্তে ঈগল আই এন্টারটেইনমেন্ট

No comments