Header Ads

উত্তরবঙ্গের মেয়ে সঙ্গীতা দেবের গায়িকা হয়ে ওঠার নেপথ্যে

সঙ্গীতা দেব এই মুহূর্তের একজন ব্যস্ততম গায়িকা। তিনি উত্তরবঙ্গের একজন মেয়ে। গায়িকা হওয়ার জন্য প্রচন্ড পরিশ্রম করতে হয়েছে তাকে। সূদুর উত্তরবঙ্গ থেকে কলকাতায় এসে গায়িকা হওয়া এককথায় খুব কঠিন কাজ। কিন্তু সঙ্গীতা দেবের মনের জোর ও আকাঙ্ক্ষা তাকে খোলা আকাশের নীচে নামিয়ে এনেছে।



উত্তরবঙ্গ যেখানে অসংখ্য প্রতিভাবান মানুষ থাকা সত্ত্বেও সুযোগের অভাবে তাদের হারিয়ে যেতে হয়। উত্তরবঙ্গের মতো জায়গায় প্রতিভা প্রদশর্নের মতো বিশেষ কোনো পরিকাঠামো নেই। কলকাতা বা তার আশেপাশের জেলাগুলোতে যেরকম প্রতিভা প্রদশর্নের সুযোগ রয়েছে। সেই অনুপাতে উত্তরবঙ্গে প্রতিভা প্রদশর্নের তেমন কোনো সুযোগ নেই। তাই প্রতিভার সন্ধানে তাদের কলকাতায় ছুটে আসতে হয়।

গায়িকা সঙ্গীতা দেবকেও প্রতিভার সন্ধানে ছুটে আসতে হয় সূদুর উত্তরবঙ্গ থেকে কলকাতা। শৈশব থেকেই তার স্বপ্ন ছিল একজন বড়ো গায়িকা হওয়া। কাজেই সুযোগের সদ্ব্যবহার করে তিনি স্বপ্নপূরণে এগোতে পেরেছেন। যা উত্তরবঙ্গের পিছিয়ে পড়া প্রতিভাদের অনুপ্রাণিত করবে। 

সঙ্গীতা দেবের গানের হাতে খড়ি শ্রী অনিল রায়ের কাছে। তার পরিবারে আর্থিক সমস্যা থাকার জন্য তাকে বিনা পারিশ্রমিকে সপ্তম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত গান শেখান শ্রী অনিল রায় মহাশয়। এরপর তিনি নিজে থেকেই গানের অনেক কিছুই শিখে ফেলেন।  


সঙ্গীতা রায়ের প্রথম কাজ রনবীর রায়ের হাত ধরে। 'গিফট' নামক একটি ছবিতে রনবীর রায়ের সুরে তিনি প্লেব্যাক করেছেন৷ যে ছবিতে সারেগামাপা খ্যাত রথিজিৎ ভট্টাচার্য, সৌমেন নন্দীর মতো শিল্পীরাও কণ্ঠ দিয়েছেন। তার জীবনের টার্নিং পয়েন্ট হলো উত্তরবঙ্গের একজন পরিচালক বান্টি মন্ডলের নতুন ছবি 'সূর্যপ্রতাপ' এ টলিউড ও বলিউড কিংবদন্তি জুবিন গর্গের বিপরীতে ডুয়েট গাওয়া। 'সূর্যপ্রতাপ' ছবিটি পরিচালক বান্টি মন্ডলের একটা বৃহৎ প্রচেষ্টা। এই ছবিতে জোজো, রূপম ইসলামের মতো জনপ্রিয় সব গায়ক-গায়িকারা কণ্ঠ দিয়েছেন। এটা গায়িকা সঙ্গীতা দেবের দ্বিতীয় কাজ। এছাড়াও ২০১৮ তে 'আমারা মুজিকে'র দুর্গাপূজা স্পেশাল ভিডিও অ্যালবাম 'এলো রে এলো দুর্গা মা' তে কণ্ঠ দিয়েছেন। 

শুধু তাই নয় সম্প্রতি রনবীর রায়ের সুরে সৌমেন নন্দীর বিপরীতে একটি গানে তিনি ডুয়েট করেছেন। যে গানটির নাম 'তোর এই ভালোবাসারই ছোঁয়াকে'। গানটি গত ৪ঠা জুলাই অ্যাঞ্জেল ডিজিটালের ব্যানারে মুক্তি পেয়েছে। আর রনবীর রায়ের নতুন শ্যামা-সঙ্গীত 'তারা তুই যে আমার মা' গানটি তিনি লিখেছেন। এই গানটিও অ্যাঞ্জেল ডিজিটালের ব্যানারে ৪ ঠা জুলাই মুক্তি পেয়েছে।

গায়ক জুবিন গর্গের সাথে ডুয়েট এখন পর্যন্ত তার কাছে একটা সেরা কাজ। তিনি মনে করেন যে স্বপ্নপূরণ হোক বা নাই হোক, তবুও আশা করাটা বন্ধ করা একদমই উচিৎ নয়। তাই তার জনপ্রিয় গায়ক অরিজিৎ সিং এর সাথে ডুয়েট গাওয়ার প্রবল ইচ্ছে রয়েছে। তিনি বড়ো কোনো রিয়েলিটি শোতে যাওয়ার চেষ্টা না করলেও তিনি একবার চেষ্টা করবেন বলে স্থির করেছেন। ছোটোবেলা থেকে তিনি অনেক সুযোগ-সুবিধা হাতছাড়া করেছেন উত্তরবঙ্গে থাকার জন্য। উত্তরবঙ্গের যেসব ছোটো ছেলেমেয়েরা যাদের গান নিয়ে অনেক স্বপ্ন রয়েছে তাদের জন্যে তিনি কাজ করতে চান।     
  
যেদিন প্রথম তিনি কলকাতার একটি রেকর্ডিং স্টুডিও তে রেকর্ডিং রুমে প্রবেশ করেন তখন তার মনে হয়েছিল জীবনের প্রথম প্লেব্যাক রেকর্ডিং, প্রথম স্বপ্নপূরণ, প্রথম আকাশ ছোঁয়ার অনুভূতি। 

 
আজ সঙ্গীতা দেবের স্বপ্নপূরণ হয়েছে। তিনি বর্তমানে একজন গায়িকা। তিনি এখন গান গাওয়ার পাশাপাশি গানও লেখেন। তিনি স্বপ্নপূরণের প্রসঙ্গে বলেন যে "আজকে আমারই মনে হয় যে আমি যদি ছোটো থেকে দক্ষিণবঙ্গে থাকতাম তাহলে হয়তো অনেকদিন আগেই বড়ো কোনো প্ল্যাটফর্ম পেতাম। যেটা উত্তরবঙ্গ থেকে আমরা পাইনা কারণ আজও ডাক্তার হোক বা ইঞ্জিনিয়ার আর সিঙ্গার হোক ফিল্মমেকার বা অভিনেতা একটু ভালো কিছু করতে তাদের কলকাতার সাহায্য নিতেই হয় নয়তো নিজেদের ট্যালেন্ট দেখানোর মতো জায়গা উত্তরবঙ্গ দেয়না। যার জন্য আজ পিছিয়ে আমার উত্তরবঙ্গ।" 
   
প্রতিবেদন-সুমিত দে


No comments