Header Ads

আসছে বাচিকশিল্পী রাজা দাসের কবিতার সঙ্গে পনেরো বছর উপলক্ষে অনুষ্ঠান 'তোমার সঙ্গে পনেরো'

বাংলাতে যে কয়জন বিখ্যাত বাচিকশিল্পী রয়েছেন তাদের মধ্যে রাজা দাস অন্যতম। কলকাতার সমকালীন রেডিও জকিদের মধ্যেও তিনি অন্যতম। তিনি বাংলা কবিতাকে নতুন রূপ দিয়েছেন।প্রতিদিন লক্ষাধিক শ্রোতাবন্ধু এফ এমে শোনেন তাঁর কবিতা পাঠ। তাঁর হাত ধরেই রেড কার্পেটে প্রথম বাংলা কবিতার অনুষ্ঠান শুরু হয়। তিনি মনে করেন 'কাব্যিক ভাবে নয় সারাদিন, সারা কাজের মাঝে থাকুক কবিতা। 


দেখতে দেখতে তাঁর কবিতার সাথে পনেরোটা বসন্ত পার হয়ে গেছে। তিনি সারা পৃথিবীতে কবিতা পাঠ করতে চান। বর্তমানে তিনি ফেসবুকে কবিতা নিয়ে বিভিন্ন লাইভ অনুষ্ঠান করে থাকেন। শুধু ফেসবুকেই নয় ইউটিউবেও রয়েছে তাঁর অসংখ্য লাইভ অনুষ্ঠান। এছাড়াও কলকাতা ও কলকাতার বাইরে বিভিন্ন জায়গায় মঞ্চে তিনি কবিতার শো করেন। কলকাতার বহু মানুষ টিকিট কেটে তাঁর কবিতার অনুষ্ঠান দেখতে যান। তিনি কবিতা দিয়ে প্রতিবাদের মঞ্চ গড়তে চান। 

তাঁর কবিতার সঙ্গে পনেরো  বছর উপলক্ষে আগামী ৫ ই জুলাই উত্তম মঞ্চে অনুষ্ঠিত হতে চলেছে 'তোমার সঙ্গে পনেরো' শিরোনামের একটি কবিতার অনুষ্ঠান। তিনি নতুন ভাবনায় নতুন আঙ্গিকে কবিতা বলার চেষ্টা করেন প্রতিবার। কবিতার অনুষ্ঠানে যা মানুষের ভাবনা থাকে তার থেকে আলাদা অনেক কিছুই থাকছে ৫ ই জুলাই এর সন্ধ্যাতে। 


অনুষ্ঠানের মঞ্চ, আলো, শব্দ, কবিতা বলা সবই হতে চলেছে এই সময় অর্থাৎ ২০১৯ এর মতো। নতুন কবিতা আবৃত্তি, অনুবাদ কবিতা, গল্প-কবিতা সবকিছুর মিশেলে 'ভাবনা রেকর্ডস অ্যান্ড ক্যাসেটস' এর আয়োজনে আয়োজিত হবে 'তোমার সঙ্গে পনেরো'। এ অনুষ্ঠানের জমজমাট আকর্ষণ হলো কবিতার চিত্রায়ন 'পলকামেঘের জলপাহাড়ে'র আনুষ্ঠানিক প্রকাশ। কবি রাজীব চক্রবর্তীর কবিতা নিয়ে হতে চলেছে এই চিত্রায়ন। বাচিকশিল্পী রাজা দাসের কণ্ঠে, পৃথা চক্রবর্তীর সম্পাদনায় এবং রঞ্জয় আর সির সিনেমাটোগ্রাফি ও নির্দেশনায় নির্মিত হয়েছে এই কবিতার চিত্রায়নটি।

এই কবিতা সন্ধ্যায় গল্প কবিতার হাত ধরে ট্রিবিউট টু টাইম কিংবদন্তিদের কথা শুনে ভাবতে শেখা তাদের প্রতি শ্রদ্ধা ও রবীন্দ্রনাথকে সামনে রেখে আজকের মতো করে কবিতা শোনাবেন রাজা দাস।

এ অনুষ্ঠান করার পিছনে এগিয়ে এসেছেন অনেক মানুষ এমনকি রাজা দাসের কবিতা ক্লাসের সকলে মিলে। তাদের অদম্য প্রচেষ্টায় এরকম একটি সুন্দর কবিতার অনুষ্ঠান আয়োজিত হতে চলেছে। এ অনুষ্ঠান দেখতে হলে আপনাকে টিকিট কাটিয়ে দেখতে হবে। কবিতার অনুষ্ঠান মানেই কিন্তু ফ্রি অনুষ্ঠান নয়। কাজেই আজই বুকিং করতে পারেন টিকিট। মিউজিয়ানা মাইলস থেকে পাওয়া যাবে টিকিট। এছাড়াও ৯৫৪৭৫১০১০৪ কিংবা ৮৯৬১৬৪২৮৪৬ এই দুটো নম্বরে আপনারা টিকিট সম্পর্কে জানতে পারেন। মনোমুগ্ধকর এমন কবিতার অনুষ্ঠান দেখার সুযোগ কিন্তু বারবার আসেনা। এমন অনুষ্ঠানের স্বাদ নিতে হলে আজই কেটে ফেলুন টিকিট।


প্রতিবেদন- সুমিত দে

No comments