Header Ads

প্রকাশিত হলো চম্বলে বসবাসকারী বাগীদের প্রতক্ষ জীবন কাহিনী অবলম্বনে শুভেন্দু দেবনাথের নতুন বই 'আবার চম্বল'


চম্বল একটি নদীর নাম। যার উৎপত্তিস্থল বিন্ধ্য পর্বত এবং সমাপ্তিস্থল যমুনা নদী। চম্বল হলো যমুনার একটি প্রধান উপনদী। চম্বল স্বভাবে শান্ত নদী হলেও এর দুই পাড়ের পাশ্ববর্তী অঞ্চলের মানুষের অঙ্গ-প্রতঙ্গে রয়েছে ডাকাতির প্রবল নেশা। কেন ডাকাতি তাদের প্রধান পেশা? এর উত্তর আজও রহস্যাবৃত। 

ভারতের ইতিহাসে এখানে ভয়ংকর সব ডাকাতির ঘটনা ঘটেছে। এ অঞ্চলের কুখ্যাত ডাকাত মান সিং যার বিরুদ্ধে এক হাজার একশো বারোটির মতো ডাকাতির অভিযোগ রয়েছে ও মান সিং এর বড় ভাই নবাব সিং যিনি প্রায় ১০৭ জন মানুষকে হত্যা করেছেন। চম্বলকে ঘিরে রয়েছে এমনই সব ভয়ংকর ও অভিশপ্ত ইতিহাস।

চম্বলের অতীত ও বর্তমান অবস্থা নিয়ে বই লিখলেন সাংবাদিক ও লেখক শুভেন্দু দেবনাথ। যে বইতে উল্লিখিত আছে চম্বলে বসবাসকারী বাগীদের প্রতক্ষ জীবন কাহিনী। চম্বলের প্রাচীন ইতিহাসের  কথা এবং সেই সঙ্গে মহাভারত এবং পুরানে চম্বলের উপস্থিতির দিকটিও এই বইতে তুলে ধরেছেন স্বয়ং লেখক। শুধু তাই নয় তিনি তুলে ধরেছেন সত্তর  এবং আশির দশকের প্রবাদ প্রতিম বাগীদের মুখোমুখি হয়ে তাদের বেহড় জীবনের গল্পও।

গত ডিসেম্বরে প্রকাশিত হয়েছে হাওয়াকল পাবলিশার্সের প্রকাশনায় লেখক শুভেন্দু দেবনাথের নতুন বই  'আবার চম্বল'। বইটি ডিসেম্বরে প্রকাশ পেলেও গত ৬  ই এপ্রিল গ্যালারি গোল্ডে বিকেল পাঁচটায় হাওয়াকল পাবলিসার্সের ব্যবস্থাপনায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয় শুভেন্দু দেবনাথের বই 'আবার চম্বল।' এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিখ্যাত চিত্রপরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। যিনি নির্মাণ করেছেন 'মেঘে ঢাকা তারা',' চাঁদের পাহাড়ে'র মতো বেশ কিছু জনপ্রিয়  বাংলা চলচ্চিত্র। এছাড়াও উপস্থিত ছিলেন  যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল কাফি এবং সরসুনা কলেজের অধ্যাপক এবং লেখিকা নবনীতা সেনগুপ্ত।

প্রসঙ্গত তরুণ ভাদুড়ির 'অভিশপ্ত চম্বল' এবং বেহড় বাগী বন্দুকের প্রায় তিন দশক পর আবারো কোনো বাঙালি সাংবাদিক সরাসরি চম্বলে উপস্থিত হয়ে প্রতক্ষ করেছেন সেখানকার বাগীদের জীবন। ২০১৭ সালে ভিন্নচর্চা নামক একটি বাংলা বানিজ্যিক পত্রিকার হয়ে স্টোরি কভার করতে গিয়ে চম্বলে উপস্থিত হয়েছিলেন শুভেন্দু দেবনাথ। প্রায় ১৫দিন বহু প্রাক্তন এবং বর্তমান বাগী ডাকাতদের সঙ্গে কাটিয়ে তার সমস্ত অভিজ্ঞতা এই বইটিতে লিপিবদ্ধ করেছেন লেখক। খুব কাছ থেকে লেখক প্রত্যক্ষ করেছেন চম্বলের সমাজ জীবন থেকে শুরু করে সেখানকার মানুষের জীবন যাত্রা।। লেখক যে শুধু চম্বলের ইতিহাস বা বাগীদের জীবন নয় লেখক ধরেছেন চম্বলের সঙ্গে কলকাতার সরাসরি যোগও। সেই সঙ্গে রয়েছে প্রবাদপ্রতিম বামপন্থী নেতা জ্যোতি বসু,জাদু সম্রাট পিসি সরকার (সিনিয়র) থেকে শুরু করে বউবাজার বিস্ফোরণের নায়ক রশিদ খানের চম্বলের যোগও। প্রসঙ্গত তরুণ ভাদুড়ির পর আর কোনো বাঙালি সাংবাদিক এভাবে এত কাছ থেকে চম্বল নিয়ে কাজ করেন নি।  সাত এর দশকে তরুণ ভাদুড়ির উপন্যাস 'অভিশপ্ত চম্বল' অবলম্বনে চলচ্চিত্রও নির্মিত হয়।  

হাওয়াকল পাবলিশার্সের সহায়তায় প্রকাশিত হলো 'আবার চম্বল'। এই বইটির বিক্রয় মূল্য সাড়ে তিনশো টাকা।   

প্রতিবেদন- সুমিত দে


No comments