Header Ads

কলকাতা বইমেলাতে ৩ লক্ষ ৩৬ হাজার টাকার বই কিনে নজির গড়লেন চাকদহের এক শিক্ষক


একেই বলে আসল বইপড়ার নেশা। নিজের সমস্ত স্বচ্ছন্দ, বিলাসিতা ছেড়ে টাকা জমিয়ে কেবল বই কেনেন চাকদহের এক শিক্ষক দেবব্রত চট্টোপাধ্যায়। যিনি কিনা চলতি বছরের কলকাতা বইমেলাতে ৩ লক্ষ ৩৬ হাজার টাকার বই কিনেছেন। সত্যি এটা একটা বিরল নজিরই বটে। প্রতি বছর বইমেলাতে ঝুলি ভরে বই কিনে নিয়ে আসেন তিনি।


১৯৯৪ সালে দেবব্রত বাবু বাবার সঙ্গে প্রথম বইমেলায় আসেন। পরবর্তীকালে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকে তিনি একাই আসতে শুরু করেন। ২০১০ সাল থেকে ভুরিভুরি বই কিনতে শুরু করেন তিনি।  এবছর এতো টাকার বই কিনে ফেলবেন তা স্বপ্নেও ভাবেননি। গত বছর তিনি মোট ২ লক্ষ টাকার বই কিনেছিলেন। তাঁর স্কুল শিক্ষিকা স্ত্রী সাহায্য করাতে এই অঙ্কটা এবার ৩ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। 

৪ দিন বইমেলাতে ঘুরে বেড়িয়ে দেবব্রত বাবু এতোগুলো বই কিনেছেন। এমন বইপাগল মানুষের দেখা মেলা আজকাল সত্যিই নগন্য ব্যাপার। ইংরেজি বিভাগের শিক্ষক হলেও তিনি বিভিন্ন স্বাদের হরেক রকম বই পড়তে ভালোবাসেন তিনি। বাড়িতে প্রায় ৮০০ থেকে ৯০০ ছাত্র-ছাত্রীকে তিনি টিউশন পড়ান। হাজার ব্যস্ততার মাঝেও খানিকটা সময় বের করে বইমেলাতে যান তিনি। লিটারেসি প্যারাডাইসের পক্ষ থেকে এমন বইপাগল মানুষটিকে আমরা কুর্নিশ জানাই।

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments