Header Ads

দাবাতে বাঙালির বাজিমাত, কৌস্তভ চট্টোপাধ্যায় হয়ে গেলেন বাংলার দশম গ্র্যান্ডমাস্টার


খেলা থেকে রাজনীতি প্রত্যেকটি ক্ষেত্রেই বাঙালিদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। আজকাল প্রশ্ন ওঠে যে বাঙালিদের মেধা নাকি ক্রমশ কমে যাচ্ছে, যা একেবারেই ভ্রান্ত ধারণা। বাঙালির মেধা আজও সমানভাবে অটুট। এই তো বছরের শুরুতেই বাঙালিদের সাফল্য লাভ আরম্ভ হয়ে গেছে। বাংলার ছেলে কৌস্তভ চট্টোপাধ্যায় হয়ে গেলেন বাংলার দশম গ্র্যান্ডমাস্টার এবং ভারতের ৭৮ তম গ্র্যান্ডমাস্টার। মাত্র একবছরের ব্যবধানে বাংলা পেল জোড়া গ্র্যান্ডমাস্টার। গত বছর মিত্রাভ গুহ হন বাংলার নবম গ্র্যান্ডমাস্টার। 


গত ৩১ শে জানুয়ারি দিল্লিতে আয়োজিত ৫৯ তম জাতীয় সিনিয়র দাবা চ্যাম্পিয়নশিপে কৌস্তুভ চট্টোপাধ্যায় গ্র্যান্ডমাস্টার হয়েছেন। বাংলার আরেক গ্র্যান্ডমাস্টার মিত্রাভ গুহর সঙ্গে ম্যাচ ড্র করেই কৌস্তভ চট্টোপাধ্যায় নিশ্চিত করেছেন তাঁর গ্র্যান্ডমাস্টার। কৌস্তভ চট্টোপাধ্যায়ের বয়স মাত্র ১৯ বছর। 

আধুনিক ভারতবর্ষে প্রথম দাবা খেলার ক্লাবটি গড়ে উঠেছিল এই বাংলাতেই। প্রথম বাঙালি হিসেবে মহেশ চন্দ্র বন্দ্যোপাধ্যায় দাবাতে ইতিহাস তৈরি করেন। তারপর দিব্যেন্দু বড়ুয়া, সূর্যশেখর গাঙ্গুলি, সন্দীপন চন্দ, নীলোৎপল দাস, দীপ সেনগুপ্ত, সপ্তর্ষি রায়চৌধুরী, দীপ্তায়ন ঘোষ ও মিত্রাভ গুহ। এই নয় বাঙালি দাবাড়ু গ্র্যান্ডমাস্টার হন। এবার সেই তালিকায় নাম জুড়ল কৌস্তভ চট্টোপাধ্যায়ের।

২০২১ সালের অক্টোবরে বাংলাদেশে আয়োজিত শেখ রাসেল জিএম ২০২১ সালে প্রথম গ্র্যান্ডমাস্টার নর্ম অর্জন করেছিলেন। এরপর গত বছর নভেম্বরে তিনি এশিয়ান কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় জিএম নর্ম আদায় করে নেন। ফাইভ রেটিংয়ে আগস্ট মাসে ২৫০০ পয়েন্ট পেরিয়ে গিয়েছিলেন কৌস্তভ।   আর এবার তিনি হলেন গ্র্যান্ডমাস্টার। 

প্রতিবেদন- নিজস্ব সংবাদদাতা


No comments