Header Ads

বাংলা লোকগানের অরিজিনাল অ্যালবাম নিয়ে ফিরলো 'ক্ষ্যাপার দল', মুক্তি পেল "রঙ্গিলা সই"


লোকগানকে বাঁচিয়ে রাখার জন্য দীর্ঘদিন ধরে লড়াই করছে বাংলা লোকগানের দল "ক্ষ্যাপার দল"। যাঁরা খুবই যত্ন সহকারে লোকসংগীত পরিবেশন করে থাকে। এই লোকগানের দলটির বিশেষত্ব হলো তাঁরা নিজস্ব আবিষ্কৃত লোকগান নিয়ে বেশি করে কাজ করছে। বাংলার লোকগান একবিংশ শতকে প্রায় ধ্বংস হয়ে যেতে বসেছিল কিন্তু সোশ্যাল মিডিয়ার যুগে এ প্রজন্মের একদল শিল্পীর হাত ধরে লোকগান যেন প্রাণ ফিরে পাচ্ছে।   

বাংলা লোকগানকে অন্যমাত্রায় নিয়ে যাচ্ছে "ক্ষ্যাপার দল"। সম্প্রতি মুক্তি পেয়েছে তাঁদের লোকগানের অ্যালবাম "রঙ্গিলা সই"। এটি তাঁদের দ্বিতীয় লোকগানের অ্যালবাম। এর আগে "পীরিত জ্বালা" নামে একটি অ্যালবাম লঞ্চ করেছিল "ক্ষ্যাপার দল"। আজকাল যেখানে বেশিরভাগ গানের দল পুরানো লোকগান নিয়ে কাজ করছে সেখানে সম্পূর্ণ নিজস্ব আবিষ্কৃত লোকগান নিয়ে কাজ করছে "ক্ষ্যাপার দল"। 

"রঙ্গিলা সই" অ্যালবামে রয়েছে মোট ছয়টি গান। প্রতিটি গানেই রয়েছে নতুনত্ব। গানগুলো শুনলে মনে হবে লালন যেন নতুন করে জন্ম নিয়েছেন। গানগুলোর কম্পোজিশন থেকে শুরু করে  গীতছন্দ, বাদ্যযন্ত্র পরিবেশনা সবই মনোমুগ্ধকর। প্রতিটি বাঙালির উচিৎ এই অ্যালবাম  নিয়ে বেশি করে প্রচার করা। খুবই পরিশ্রম করে এক একটা গান ভেজেছেন প্রতিটি শিল্পী। এই অ্যালবাম ভাইরাল হলে বাংলা লোকগানের ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে৷ যারা লোকগান নিয়ে সবচেয়ে বেশি চর্চা করেন তাদের জন্য এক অসাধারণ অ্যালবাম হলো "রঙ্গিলা সই"। 


অ্যালবামের গানগুলো লিখেছেন রূপম মন্ডল। গানের সুর এবং গায়কী পরিবেশন করেছেন স্বর্ণাভ সরকার। গানে দোতারা ও হারমোনিয়াম পরিবেশন করেছেন স্বর্ণাভ সরকার। গানের উপস্থাপনা, রিদিম ও পারকাশান পরিবেশন করেছেন রূপম পারকাশানিস্ট। বাঁশি পরিবেশনা করেছেন শুভময় ঘোষ। কিবোর্ড পরিবেশনা করেছেন নীলাব্জ নিয়োগী৷ গিটার পরিবেশন করেছেন সৌম্যদীপ দাস৷ ব্যাঞ্জো ও বেস গিটার পরিবেশন করেছেন অমৃত সরকার। অ্যালবামের আর্ট তৈরি করেছেন মিন্টু দেবনাথ। অ্যালবামের প্রমোশনাল ফটোগ্রাফি করেছেন সাত্যকী চট্টোপাধ্যায়। অ্যালবামটিতে বিশেষ ভাবে সাহায্য করেছেন সুজিত কুমার বর্মন, ঋদ্ধি বোস, সাত্যকী কর্মকার এবং সোমনাথ হালদার। 

প্রেমের বিভিন্ন আঙ্গিক ধরা পড়েছে গানের পরতে পরতে। 'রঙ্গিলা সই', 'ভ্রমরা', 'পরাণ বন্ধুয়া', 'লাগর', 'শ্যামরাই' ও 'ভালোবাসার তরী'; এক একটা গান শুনলে আপনার অবসর সময় রামধনুর মতো রঙিন হয়ে উঠবে। 'বেঙ্গল পিকচার্সে'র অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে পুরো অ্যালবাম। প্রত্যেক বাঙালিকে আমরা অনুরোধ করবো যে "রঙ্গিলা সই" বেশি করে শুনুন ও বাংলার ঘরে ঘরে এই অ্যালবামকে পৌঁছে দিন। 

প্রতিবেদন- সুমিত দে


No comments