Header Ads

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে ভারতীয় দলে সুযোগ পেলেন বাংলার ছেলে অভিষেক পোড়েল


শুক্রবারের সকালে হঠাৎই সুখবর চন্দননগরের পোড়েল পরিবারে। মুঠোফোনে ভেসে এলো সুদূর ওয়েস্ট ইন্ডিজের টিম ম্যানেজারের কণ্ঠস্বর৷ "অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলে আপনাকে স্বাগতম। বিশ্বকাপের আসরে দেখা হচ্ছে। অনেক শুভেচ্ছা।" যা শুনে চমকে গেল ছেলেটা। সে কী স্বপ্ন দেখছে নাকি বাস্তবে আছে, এমনটা মনে হলো তার। আসলে স্বপ্নগুলো কখন সত্যি হয় মানুষ নিজেও জানেনা। একটা ছেলে ২২ গজে নিজের কেরিয়ার গড়ার স্বপ্ন দেখছে। তা যে এবার বাস্তবের মাটিতে ডানা মেলবে তা অধরাই ছিল। এর থেকে বড় খুশীর খবর আর কিছুই নেই। দেশের হয়ে বিশ্বকাপ খেলার ডাক পাওয়া কী আর সহজ কথা! 


ছেলেটা কে আন্দাজ করা একটু কঠিন। কারণ আপনাদের আসল সুখবরটাই দেওয়া হয়নি। ১৯ বছরের বাঙালি বাঁ-হাতি উইকেটকিপার অভিষেক পোড়েল, সম্পর্কে ক্রিকেটার ঈশান পোড়েলের খুড়তুতো ভাই। সম্প্রতি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতীয় দলে খেলার সুযোগ পেলেন তিনি৷ যার ফলে একজন বাঙালি হিসেবে বাংলার মুখ উজ্জ্বল করলেন তিনি। বিশ্বকাপে হাতেখড়ি হলেও তাঁর কাছে লড়াইটা বেশ কঠিন৷ কারণ শুধু বিশ্বকাপে রাষ্ট্রের হয়ে খেলার সুযোগ পেলেই হবে না, তাঁকে নিজেকে প্রমাণও করতে হবে যে তিনি কতটা দক্ষ খেলোয়াড়। অতএব তাঁর বর্তমানে একটাই লক্ষ্য নিজেকে একজন সুদক্ষ ক্রিকেটার হিসেবে প্রমাণ করা। 

ঋষিকেশ কাতিনকারের কোচিংয়ে অনূর্ধ্ব-১৯ ভারতীয় দল বিশ্বকাপ খেলছে ওয়েস্ট ইন্ডিজে। যখন দল ঘোষণা হয় তখন রিজার্ভ স্কোয়াডেও স্থান পাননি অভিষেক পোড়েল৷ এই নিয়ে প্রশ্নও উঠেছিল একটা সময়৷ সেই সময় মনটা ভারাক্রান্ত ছিল তাঁর, যেহেতু তিনি পারফর্ম করেছিলেন।  

অভিষেক পোড়েলের মা ছেলেকে বুঝিয়েছেন, অপেক্ষা করলে সুযোগ আসবে। কোচবিহার ট্রফিতে দূর্দান্ত পারফরম্যান্স ছিল তাঁর। কোচবিহার ট্রফিতে তিনটি সেঞ্চুরি রয়েছে তাঁর ঝুলিতে। উত্তরাখণ্ডের বিরুদ্ধে ১৪৪, ত্রিপুরার বিরুদ্ধে ১০২, হায়দ্রাবাদের বিরুদ্ধে ১০৪ ও ৮৫ রানের ইনিংস আছে তাঁর ব্যাটে। বিহারের বিরুদ্ধে তিনি ৭১ রান করেন। অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে দুই ইনিংসে ৭৬ ও ৯০ রান করেন। তাঁর দাদা ঈশান পোড়েলও অনূর্ধ্ব বিশ্বকাপ জয়ী দলের সদস্য। পরে সিনিয়র স্কোয়াডে সুযোগ পেয়েছেন তিনি।   

ঈশান পোড়েলকে দেখে ভারতীয় দলের জার্সিতে খেলার জেদ চাপে অভিষেক পোড়েলের। কিন্তু এই সুযোগ এলো অনেকটাই আকস্মিক ভাবে৷ আর এই সুযোগকে কাজে লাগাতে চান তিনি। ভেবেছিলেন বিশ্বকাপ খেলতে ওয়েস্ট ইন্ডিজে যাওয়া হবে না আর৷ তাই পাসপোর্ট তৈরি করা ছিল না তাঁর। ব্রায়ান লারার দেশে বেশ কয়েকজন ভারতীয় খেলোয়াড় করোনা আক্রান্ত হওয়ায় মেঘ ভাঙা বৃষ্টির মতো সুযোগ চলে এলো তাঁর কাছে। 

চন্দননগরের ন্যাশনাল স্পোর্টিং ক্লাবে ক্রিকেটে পথচলা শুরু হয় অভিষেক পোড়েলের। ক্রিকেটার হিসেবে তিনি ব্যক্তিগত ভাবে পছন্দ করেন অ্যাডাম গিলক্রিস্টকে। ওয়েস্ট ইন্ডিজ উড়ে যাওয়ার আগে তিনি দাদা ঈশান পোড়েলের কাছে মূল্যবান টিপস নিতেও ভুলছেন না। 

এ বছরের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপটা বাঙালির কাছে অত্যন্ত মূল্যবান হতে চলেছে কারণ ঘরের ছেলে ভারতীয় দলের হয়ে খেলবে বলে কথা। বাঙালির কব্জীর জোর দেখার জন্য এখন অপেক্ষায় সামিল গোটা দেশ। ঘরের ছেলে জয়ী হয়ে ঘরে ফিরুক চাইছেন প্রায় সকল বাঙালিই। 

প্রতিবেদন- সুমিত দে


No comments