Header Ads

কেমন আছো পৃথিবী? অভিনব থিমে নজর কাড়বে শিলিগুড়ির রথখোলা স্পোর্টিং ক্লাব


দার্জিলিং জেলার অন্যতম সেরা পুজোগুলির মধ্যে একটি হলো 'রথখোলা স্পোর্টিং ক্লাব'। চলতি বছরে ৫৬ তম বর্ষে পদার্পণ করলো এই পুজো। শিলিগুড়ি শহরের বিগ বাজেটের পুজোগুলির মধ্যে সবার প্রথমে উঠে আসে এই ক্লাবের নাম। তবে কোভিডের জন্য গত বছর থেকে স্বল্প বাজেটে পুজোটি সম্পন্ন করা হচ্ছে। হাইকোর্ট ও সরকারি নির্দেশিকা মেনে পুজোর সমস্ত আয়োজন করছেন তাঁরা। দশকের পর দশক ধরে থিমের পুজো হয়ে আসছে এখানে। 


রথখোলা স্পোর্টিং ক্লাবের এ বছরের থিমের ভাবনা হলো 'কেমন আছো পৃথিবী'। আজকে আমরা কোভিড আসার পর কেবল পরিবার বাঁচানোর জন্য লড়াই করছি, অথচ পৃথিবীকে বাঁচানোর জন্য লড়াই করছি না। কোভিডের ফলে যদি আমাদের জীবনে বৃহত্তর অশনি সংকেত দেখা যায়, তাহলে পৃথিবীর অবস্থা ঠিক কেমন হচ্ছে? কোভিড আসার আগের পৃথিবী কেমন ছিল? বর্তমান পৃথিবী কেমন আছে এবং ভবিষ্যতে কেমন থাকবে? প্রভৃতি বিষয়গুলো মণ্ডপের মাধ্যমে তুলে ধরা হয়েছে। 

পৃথিবী জুড়ে জলবায়ু পরিবর্তন হচ্ছে। রোগের প্রকোপ বাড়ছে। গাছপালা ধ্বংস করে কংক্রিটের দেওয়াল গজিয়ে উঠছে। নদীর জল শুকিয়ে যাচ্ছে। জলজ প্রাণ ও বন্যপ্রাণ নষ্ট হয়ে যাচ্ছে। মানুষের আয়ু কমে আসছে৷ এতোকিছুর পরও আমরা এতটুকুও সচেতন হচ্ছি না। অতএব বেশি করে বৃক্ষ রোপণ করতে হবে আমাদের। নদী ও জল বাঁচাতে হবে৷ প্লাস্টিকের ব্যবহার কমাতে হবে। বন্যপ্রাণ ও জলজ প্রাণকে রক্ষা করতে হবে ইত্যাদি নানান বার্তা দেওয়া হচ্ছে থিমটির মাধ্যমে। 

বাঁশ, কাঠ, প্লাই, কাপড় ও ফোম দিয়ে নির্মিত হয়েছে সমগ্র মণ্ডপ। প্রতিমাতে থাকছে সাবেকিয়ানা। গত বছর বিশ্ব বাংলার বিচারে জেলার সেরা মণ্ডপসজ্জার পুরস্কার জিতেছিল রথখোলা স্পোর্টিং ক্লাব। উদ্যোক্তাদের দাবি, এ বছর তাঁরা মণ্ডপের থেকেও প্রতিমার ওপর সবচেয়ে বেশি জোর দিয়েছেন যাতে জেলার মধ্যে সেরা প্রতিমার শিরোপা অর্জন করা যায়। 

প্রতিবেদন- সুমিত দে


No comments